ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ২২ অক্টোবর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু: ডব্লিউএইচও
বিশ্বে করোনা মহামারির তাণ্ডব এখনো চলছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত প্রায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ২০২০ সালের জানুয়ারি থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত এসব স্বাস্থ্যকর্মীর মৃত্যু ঘটে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসুস বলেছেন, টিকাদান কর্মসূচির ক্ষেত্রে স্বাস্থ্যকর্মীদের অবশ্যই অগ্রাধিকার দেওয়া দরকার। এদিন টিকা বিতরণে বৈষম্যেরও কঠোর সমালোচনা করেন তিনি।

শতাধিক বিক্ষোভকারীকে মুক্তির ‘নাটক’ মিয়ানমার জান্তার
অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের মুক্তি দেওয়ার নামে ‘নাটক’ করছে মিয়ানমার জান্তা। সম্প্রতি তারা কয়েক হাজার বন্দিকে মুক্তি দেওয়ার ঘোষণা দিলেও বাস্তবে বের হতে পারেননি অনেকেই। বরং কিছু বন্দিকে জেলগেট থেকেই নতুন অভিযোগ দিয়ে ফের গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় একটি পর্যবেক্ষক সংগঠন। খবর এএফপির।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে গণতান্ত্রিক সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। এরপর থেকেই বিক্ষোভে উত্তাল দক্ষিণপূর্ব এশিয়ার দেশটি। সেখানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে এ পর্যন্ত অন্তত ১ হাজার ১০০ জন নিহত এবং আট হাজারের বেশি মানুষ গ্রেফতার হয়েছেন বলে জানিয়েছে অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) নামে একটি সংগঠন।

বিস্ফোরণে বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন, অন্ধকারে ডুবলো কাবুল
রহস্যময় বিস্ফোরণে বৃহস্পতিবার (২১ অক্টোবর) রাতে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে আফগানিস্তানের রাজধানী কাবুল। এতে অন্ধকারে ডুবে যায় গোটা শহর। ফলে জরুরি সেবা চালু রাখতে একমাত্র ভরসা হয়ে ওঠে জেনারেটরগুলো। খবর এএফপির।

এখন পর্যন্ত বিস্ফোরণের কারণ জানা যায়নি। তবে এটি যদি কোনো বিদ্রোহী গোষ্ঠীর হামলা হয়, তাহলে একসময় তালেবানের ব্যবহৃত কৌশলই এখন তাদের দিকে পাল্টা তীর হয়ে ফিরছে।

রাশিয়ায় বিস্ফোরক কারখানায় ভয়াবহ আগুন, নিহত ১৫
রাশিয়ায় একটি বিস্ফোরক কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ১৫ জন প্রাণ হারিয়েছেন। গুরুতর দগ্ধ হয়ে মৃত্যুর সঙ্গে লড়ছেন একজন। এ ঘটনায় আরও এক ব্যক্তি নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

বার্তা সংস্থা এএফপির খবর অনুসারে, শুক্রবার (২২ অক্টোবর) স্থানীয় সময় সকাল ৮টার দিকে মস্কোর দক্ষিণ-পূর্বে রিয়াজান অঞ্চলে অবস্থিত কারখানাটিতে আগুন লাগে।

বন্যা-ভূমিধসে নেপালে মৃত বেড়ে ১০১
নেপালে ভারি বৃষ্টির ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ১০১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এখনো ৪১ জনের মতো নিখোঁজ রয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ অক্টোবর) কাঠমাণ্ডু পোস্টের প্রতিবেদনে জানা গেছে এসব তথ্য।

দেশটির পুলিশের দেওয়া তথ্যমতে, এক নম্বর প্রদেশেই মারা গেছেন ৬০ জন। সুদূরপশ্চিম প্রদেশে মৃত্যু হয়েছে আরও ৩১ জনের। বন্যাজনিত কারণে ৪০ জন আহত হয়েছে, তাদের মধ্যে ১৯ জন এক নম্বর প্রদেশের, চারজন কারনেলির এবং ১৭ জন সুদূরপশ্চিম প্রদেশের।

হাইতিতে অপহৃত মার্কিন মিশনারিদের হত্যার হুমকি
হাইতিতে ১৭ মার্কিনি ও কানাডিয়ান খ্রিস্টান মিশনারি এবং তাদের পরিবারের সদস্যদের অপহরণের পর প্রায় দুই কোটি ডলার মুক্তিপণ দাবি করা হয়েছিল। এবার হত্যার হুমকি দেওয়া হয়েছে বলে জানা গেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ অক্টোবর) নিজেকে অপহরণকারী চক্রের প্রধান দাবি করে ইউটিউবে দেওয়া ভিডিওবার্তায় এক ব্যক্তি বলেন, তিনি যা চাইছেন তা না দিলে অপহৃতদের হত্যা করা হবে। খবর রয়টার্সের।

ওই ভিডিওর সত্যতা সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি। হুমকি দেওয়া ওই ব্যক্তি হাইতির নাগরিক বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। লামো সানজু নামে পরিচিত ওই ব্যক্তি মাওজো গ্যাংয়ের নেতা। এই অপরাধী চক্রের সদস্য সংখ্যা চারশর মতো। কর্তৃপক্ষ বলছে, চলতি সপ্তাহে মিশনারিদের অপহরণের পেছনে তাদেরই হাত থাকতে পারে।

চীন আক্রমণ করলে তাইওয়ানের প্রতিরক্ষায় এগিয়ে আসবে যুক্তরাষ্ট্র
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, চীন তাইওয়ান আক্রমণ করলে তাইওয়ানকে প্রতিরক্ষা সহায়তা দিতে এগিয়ে যাবে যুক্তরাষ্ট্র। চীন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এর মাঝে স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ অক্টোবর) এ মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট।

সিএনএন টাউন হলে তাইওয়ানকে প্রতিরক্ষা সহায়তার দেওয়ার এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তাইওয়ানের প্রতি আমাদের একটা প্রতিশ্রুতি রয়েছে। এর আগেও তিনি এবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন।

জ্বালানির দাম বাড়ায় ‘মূল্যস্ফীতি ভাতা’ পাচ্ছেন ফরাসিরা
জ্বালানি ও বিদ্যুতের দাম বাড়ায় তুলনামূলক দরিদ্র জনগোষ্ঠীকে মূল্যস্ফীতি ভাতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্স। দেশটিতে যাদের ন্যূনতম মাসিক আয় ২ হাজার ৩০০ ইউরোর (২ লাখ ২৯ হাজার টাকা প্রায়) কম, তাদের এককালীন ১০০ ইউরো (প্রায় ১০ হাজার টাকা) দেবে ফরাসি সরকার। এমনকি, যাদের গাড়ি বা মোটরসাইকেল নেই, তারাও এই ভাতা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন।

বিবিসির খবর অনুসারে, প্রায় সাত কোটি জনসংখ্যার দেশ ফ্রান্সে অন্তত ৩ কোটি ৮০ লাখ মানুষ স্বয়ংক্রিয়ভাবে মূল্যস্ফীতি ভাতা পাচ্ছেন। প্রথম ধাপে আগামী ডিসেম্বরের শেষদিকে ভাতা পাবেন ব্যবসায়িক কর্মীরা। এরপর ২০২২ সালের শুরুর দিকে অর্থ পাবেন সরকারি চাকরিজীবী, শিক্ষার্থী ও পেনশনভোগীরা।

লকডাউন নেই, খুশিতে আত্মহারা মেলবোর্নের মানুষ
অস্ট্রেলিয়ার মেলবোর্নের মানুষ লকডাউনকে বিদায় জানালো উসবের আমেজে। করোনা মহামারির মধ্যে বিশ্বে সবচেয়ে বেশি দিন লকডাউনে থাকা শহর হলো এটি। অবশেষে ছয় দফায় ২৬২ দিনের অপেক্ষা শেষ হলো শহরটির বাসিন্দাদের।

ভিক্টোরিয়া রাজ্যের প্রধান ড্যানিয়েল অ্যানড্রিউস স্থানীয় সময় রোববার (১৭ অক্টোবর) লকডাউন সমাপ্তির ঘোষণা দিয়েছিলেন। সেসময় তিনি বলেন, বৃহস্পতিবার (২১ অক্টোবর) ১১টা ৫৯ মিনিট থেকে আর কোনো লকডাউন নয়, কোনো কারফিউ নয়, বাড়ি থেকে বের হতে কোনো বাধা নেই।

ডিসি মুভিতে কাশ্মীরে ‘শান্তি ফেরালো’ সুপারম্যান, ভারতীয়দের ক্ষোভ
কাশ্মীর বিতর্কে নতুন করে ঘি ঢাললো ডিসি কমিকস। তাদের নতুন অ্যানিমেশন মুভিতে কাশ্মীরকে ‘বিতর্কিত অঞ্চল’ হিসেবে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি, জনপ্রিয় সুপারহিরো চরিত্রদের দিয়ে সমরাস্ত্র ধ্বংস করে কাশ্মীরকে অস্ত্রমুক্ত অঞ্চল ঘোষণার দৃশ্যও দেখানো হয়েছে। এ নিয়ে বেজায় ক্ষেপেছে ভারতীয়রা। তাদের কেউ কেউ ভারতে ডিসি কমিকস নিষিদ্ধেরও দাবি জানিয়েছেন।

গত ১২ অক্টোবর মুক্তি পেয়েছে ডিসির নতুন অ্যানিমেশন মুভি ‘ইনজাস্টিস’। এর একটি অংশে দেখা যায়, জনপ্রিয় সুপারহিরো চরিত্র সুপারম্যান ও ওয়ান্ডার ওম্যান যুদ্ধ থামানোর মিশনে নেমেছে। প্রবল শক্তিতে তারা ধ্বংস করে দিচ্ছে ট্যাংক-যুদ্ধবিমানসহ সব ধরনের আগ্নেয়াস্ত্র। সুপারহিরোদের তোপের মুখে পালিয়ে যাচ্ছেন সেনা সদস্যরা।

কেএএ/এএসএম