ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২০ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:১২ পিএম, ২০ অক্টোবর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বজুড়ে একদিনে সাড়ে ৮ হাজারের বেশি মৃত্যু

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৮ হাজার ৬৩৯ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে ৪ লাখ ৬২ হাজার ৪৬৮ জন। এর আগের ২৪ ঘণ্টায় ৬ হাজার ৮২ জনের মৃত্যু হয় এবং নতুন করোনা রোগী শনাক্ত হয়েছিল ৩ লাখ ৯০ হাজার ৬০২ জন।

বন্যা-ভূমিধসে ভারত-নেপালে নিহত শতাধিক

ভারত-নেপালে গত কয়েকদিনে ভয়াবহ বন্যা ও ভূমিধসের কারণে ১০০ জনের বেশি নিহত হয়েছেন। এতে নিখোঁজ রয়েছে এখনো বহু মানুষ। বিধ্বংসী এ বন্যা ও ভূমিধসে দেশ দুইটির অনেক বাড়ি-ঘর ও রাস্তা ধ্বংস হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। বুধবার (২০ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ভারতের উত্তরাখণ্ড রাজ্যের কর্মকর্তারা জানিয়েছেন, সেখানে সাম্প্রতিক দিনগুলোতে বন্যা ও ভূমিধসে ৪৬ জন মারা গেছেন ও ১১ জন নিখোঁজ রয়েছেন। কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছেন, সেখানে মৃতের সংখ্যা ৩৯ জনে দাঁড়িয়েছে। এছাড়াও হিমালয় রাজ্যের দুটি প্রত্যন্ত জেলায় কমপক্ষে ছয়জন নিহত হয়েছেন।

এবার সিরিয়ান সেনাবাহিনীর গোলাবর্ষণ, নিহত ১১ বেসামরিক নাগরিক

সিরিয়ার বিদ্রোহী-নিয়ন্ত্রিত অরিহা শহরের আবাসিক এলাকায় সেনাবাহিনীর গোলাবর্ষণে কমপক্ষে ১১ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শী ও উদ্ধারকর্মীরা। দামেস্কের রাস্তার পাশে পুঁতে রাখা দুইটি বোমা বিস্ফোরণে কমপক্ষে ১৩ জন সেনা সদস্য নিহত হওয়ার কিছুক্ষণের মধ্যেই সিরিয়ান সেনাবাহিনী গোলাবর্ষণ শুরু করে। সেগুলো ইদলিব প্রদেশের শহর এলাকায় পতিত হতে এ হতাহতের ঘটনা ঘটে।

ইরানে করোনার ষষ্ঠ ঢেউয়ের আশঙ্কা

করোনাভাইরাসের আর একটি ঢেউয়ের সম্মুখীন হতে যাচ্ছে ইরান। এটি হবে দেশটিতে ষষ্ঠতম ঢেউ। সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইরানে টিকা দেওয়ার কার্যক্রম বাড়লেও করোনা শনাক্তের হার বাড়ছে। স্বাস্থ্যমন্ত্রী বাহরাম আইনোল্লাহি বলেছেন, করোনায় মধ্যপ্রাচ্যের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ইরান নিশ্চিতভাবেই আগামী মাসে আরও একটি ঢেউয়ের সম্মুখীন হবে।

সৌদি-কাতার সফরে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস উপসাগরীয় অঞ্চলে সফর শুরু করেছেন। তার এ সফরের প্রধান লক্ষ্য হচ্ছে উপসাগরীয় দেশগুলোর সঙ্গে অর্থনৈতিক ও নিরাপত্তা সম্পর্ক জোরদার করা। লিজ ট্রাস বলেন, উপসাগরীয় দেশগুলের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কের জন্য গোয়েন্দা ভাগাভাগি, উন্নয়ন, নিরাপত্তা ও প্রতিরক্ষার মতো বিষয়ে আরও ঘনিষ্ঠভাবে সহযোগিতা করতে চাই আমরা। উপসাগরীয় মিত্রদের সঙ্গে ঘনিষ্ঠ নিরাপত্তা এবং অর্থনৈতিক সম্পর্ক আমাদের যুক্তরাজ্যে ফিরে আসা মানুষকে চাকরি ও সুযোগ তৈরিতে সাহায্য করবে।

টেক্সাসে প্লেন বিধ্বস্ত, ভাগ্যক্রমে বেঁচে গেলেন সব আরোহী

যুক্তরাষ্ট্রের টেক্সাসে উড্ডয়নের পরপরই একটি প্লেন বিধ্বস্ত হয়েছে। এতে প্লেনটি দ্বিখণ্ডিত হওয়ার পর আগুন ধরে গেলেও ভাগ্যজোরে অক্ষত রয়েছেন সব আরোহী। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার (১৯ অক্টোবর) হিউস্টন এক্সিকিউটিভ বিমানবন্দর থেকে উড্ডয়নের পরপরই দুর্ঘটনার মুখে পড়ে প্লেনটি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ম্যাকডোনেল ডগলাস এমডি-৮৭ প্লেনটি বোস্টনের উদ্দেশে রওয়ানা দিয়েছিল। এসময় তাতে যাত্রী-ক্রুসহ মোট ২১ জন আরোহী ছিলেন।

সাবমেরিন থেকে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উ. কোরিয়া

সাবমেরিন থেকে আবারও অত্যাধুনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, মঙ্গলবার (১৯ অক্টোবর) পরীক্ষা করা ক্ষেপণাস্ত্রটিতে ‘উন্নত নিয়ন্ত্রণ নির্দেশনা প্রযুক্তি’ (অ্যাডভান্সড কন্ট্রোল গাইডেন্স টেকনোলজি) রয়েছে, যার ফলে সেটির গতিবিধি অনুসরণ করা কঠিন। খবর বিবিসির।

জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে গত কয়েক সপ্তাহে উত্তর কোরিয়া বেশ কয়েকটি অত্যাধুনিক অস্ত্র পরীক্ষা চালিয়েছে, যার মধ্যে বেশিরভাগই ছিল হাইপারসনিক ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র। সাধারণত ক্রুজ ক্ষেপণাস্ত্রের চেয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে বেশি বিপজ্জনক মনে করা হয়। কারণ এটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের চেয়ে বেশি বিস্ফোরক বহন এবং তুলনামূলক দ্রুতগতিতে বেশি দূরত্ব অতিক্রম করতে পারে।

যুক্তরাষ্ট্র-জার্মানিসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে ডেকে শাসালো তুরস্ক

যুক্তরাষ্ট্র, জার্মানি, কানাডাসহ ১০টি দেশের রাষ্ট্রদূতকে ডেকে কঠোর ভাষায় তিরস্কার করেছে তুরস্ক। তুর্কি সমাজকর্মী ওসমান কাভালার মুক্তি দাবি করে যৌথ বিবৃতি দেওয়ায় মঙ্গলবার (১৯ অক্টোবর) তাদের ডেকে পাঠিয়েছিল আঙ্কারা।

২০১৭ সালের অক্টোবর থেকে বন্দি রয়েছেন ওসমান কাভালা। অভিযোগ, তিনি ২০১৩ সালে সরকারবিরোধী বিক্ষোভে জড়িত ছিলেন। ২০১৬ সালে ব্যর্থ সামরিক অভ্যুত্থানেও তার সমর্থন ছিল বলে দাবি করা হয়। এক মার্কিন ধনকুবেরের যোগসাজশে কাভালা রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে অংশ নিয়েছিলেন বলে অভিযোগ এরদোয়ান সরকারের। তবে সব অভিযোগই অস্বীকার করেছেন ৬৪ বছর বয়সী এ ব্যবসায়ী।

ফিলিস্তিনি এলাকায় পুলিশের ক্ষমতা আরও বাড়াচ্ছে ইসরায়েল

ফিলিস্তিনি এলাকাগুলোতে পুলিশের ক্ষমতা আরও বাড়ানোর উদ্যোগ নিয়েছে ইসরায়েল। এমনিতেই দখলদাররা ফিলিস্তিনিদের বিরুদ্ধে তল্লাশি-অভিযানে পুলিশ বাহিনীকে নজিরবিহীন ক্ষমতা দিয়েছে বলে অভিযোগ রয়েছে। এবার তাদের নতুন উদ্যোগ কার্যকর হলে, কোনো ধরনের ওয়ারেন্ট ছাড়াই ফিলিস্তিনিদের ঘরে ঢুকে তল্লাশি চালাতে পারবে ইসরায়েলি পুলিশ।

কাশ্মীরে বন্দুকযুদ্ধে সেনা সদস্যসহ নিহত ৩

দক্ষিণ কাশ্মীরের শোপিয়ান এলাকায় বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে বন্দুকযুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর একজন সদস্য নিহত ও দুইজন আহত হয়েছেন। এঘটনায় বিচ্ছিন্নতাবাদীদেরও দুই সদস্য নিহত হয়েছেন বলে জানা গেছে। খবর এনডিটিভির।

পুলিশ জানিয়েছে, নিহত বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে একজন আদিল ওয়ানি নামে পরিচিত। সে উত্তর প্রদেশের সাহারানপুরের একজন কাঠমিস্ত্রি হত্যায় জড়িত ছিল।

এমএসএম/এএসএম