ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৪ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫২ পিএম, ১৪ অক্টোবর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বে আরও সাড়ে ৭ হাজার মৃত্যু

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৭ হাজার ৪৮১ জন মারা গেছেন। এ নিয়ে মোট মৃত্যু হলো ৪৮ লাখ ৮৮ হাজার ৭০৮ জনে। এছাড়া নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ৪ লাখ ৩৮ হাজার ৮৮০ জন। এতে বিশ্বব্যাপী করোনা শনাক্ত ছাড়িয়েছে ২৩ কোটি ৯৯ লাখ ৬ হাজার ৭১৪ জনে। অপরদিকে গত ২৪ ঘণ্টা ৪ লাখ ৩০ হাজার ৮০৪ জন করোনা থেকে সুস্থ হয়েছেন। মোট সুস্থ হলেন ২১ কোটি ৭২ লাখ ৪৬ হাজার ১ জন।

আলোচনার জন্য তুরস্কে তালেবানের প্রতিনিধি দল

বিভিন্ন ইস্যুুতে আলোচনার জন্য তালেবানের একটি শীর্ষ পর্যায়ের প্রতিনিধি দল তুরস্কের রাজধানী আঙ্কারায় পৌঁছেছে। এরই মধ্যে তালেবান সরকার বিভিন্ন দেশের সমর্থন ও স্বীকৃতি পেতে কূটনৈতিক চাপ অব্যাহত রেখেছে। আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল কাহার বালখি এক টুইট বার্তায় বলেন, ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী মোল্লা আমির খান মুত্তাকি এবং অন্যান্য মন্ত্রীরা তুরস্কের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এসময় তারা সাহায্য, অভিবাসন, বিমান পরিবহন, ব্যবসা-বাণিজ্য ও দু’দেশের পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করবেন। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর আমন্ত্রণেই তালেবানের প্রতিনিধি দল এই সফরে গেছেন বলে জানান তিনি।

চীনে জনপ্রিয় টিকটকার হত্যাকারীকে মৃত্যুদণ্ড

জনপ্রিয় টিকটকারকে হত্যার দায়ে চীনে এক ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন দেশটির এক আদালত। গায়ে পেট্রোল ঢেলে লামু নামের ওই নারীকে হত্যা করা হয়। তবে হত্যাকারী তার সাবেক স্বামী ট্যাং। লামু ছিলেন একজন জনপ্রিয় টিকটকার ও ব্লগার। হত্যার সময়ও সে লাইভে ছিল। ওই ঘটনার পর চীনজুড়ে ক্ষোভের সৃষ্টি হয় এবং নারীর প্রতি সহিংসতা নিয়ে নতুন করে বিতর্ক তৈরি হয়। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সাপ দিয়ে স্ত্রীকে হত্যা, স্বামীর জোড়া যাবজ্জীবন

দক্ষিণ ভারতের কেরালা রাজ্যে কোবরা এবং রাসেল ভাইপার দিয়ে স্ত্রীকে হত্যা করেছিলেন সুরাজ কুমার নামের এক ব্যক্তি। এমন অভিযোগ প্রমাণিত হওয়ায় ওই ব্যক্তিকে জোড়া যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। কৌঁসুলিরা এমন রায়কে বিরল বলে অভিহিত করেছেন। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রাজ্যের কৌঁসুলিরা জানিয়েছেন, সাপ দিয়ে স্ত্রী উথরাকে হত্যার জন্য স্বামী সুরাজ কুমার (২৮) দুইবার চেষ্টা চালান। প্রথমবার সে স্ত্রীর ওপর বিষাক্ত সাপ রাসেল ভাইপার ছেড়ে দেয়। সে সময় প্রায় দুই মাস হাসপাতালে চিকিৎসা নিয়ে বেঁচে যায় উথরা।

বৈরুতে বিক্ষোভে গুলি, নিহত ৫

লেবাননের রাজধানী বৈরুতে হিজবুল্লাহর নেতৃত্বাধীন বিক্ষোভে গুলি চালানো হয়েছে। এতে কমপক্ষে পাঁচজন নিহত এবং আরও ডজনখানেক বিক্ষোভকারী আহত হয়েছেন। বৃহস্পতিবার কালো পোশাকে শত শত হিজবুল্লাহর সমর্থক বৈরুত জাস্টিস প্যালেসে সমবেত হন। বৈরুত বন্দরে বিস্ফোরণের তদন্ত কার্যক্রম থেকে বিচারপতি তারেক বিতারকে সরিয়ে দেওয়ার আহ্বান জানাতেই মূলত বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীদের দাবি ওই বিচারপতি পক্ষপাতিত্ব করছেন এবং তিনি ‘যুক্তরাষ্ট্রের চাকর’।

এবার ব্রিটিশ নাগরিকদের ওপর কোয়ারেন্টাইন প্রত্যাহার করলো ভারত

যুক্তরাজ্যের নাগরিকদের ওপর আরোপ করা করোনার বিধিনিষেধ প্রত্যাহার করে নিয়েছে ভারত। এর ফলে দুই ডোজ টিকা নেওয়া ব্রিটিশ নাগরিকদের ভারতে ভ্রমণের সময় আর ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

পর্যটকদের জন্য আবারও দুয়ার খুললো বালি

পর্যটকদের দীর্ঘদিনের অপেক্ষার অবসান ঘটল। আবারও দুয়ার খুললো ইন্দোনেশিয়ার বালি দ্বীপ। যদিও খুব ধীরগতিতেই কার্যক্রম শুরু হয়েছে। এখনও পর্যন্ত আন্তর্জাতিক কোনো ফ্লাইট বালিতে পৌঁছায়নি। চীন, ভারত, ফ্রান্সসহ ১৯ দেশের পর্যটক যারা ভ্যাকসিনের দুই ডোজ নিয়েছেন তারা বৃহস্পতিবার থেকে বালিতে ভ্রমণ করতে পারবেন। তবে যুক্তরাজ্য এই তালিকায় স্থান পায়নি। পর্যটকদের জন্য দুয়ার উন্মুক্ত হলেও কিছু বিধি-নিষেধ থাকছে। বালিতে পৌঁছানোর পর পর্যটকদের প্রথমেই পাঁচদিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

তাইওয়ানে ১৩তলা ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ড, অর্ধশতাধিক প্রাণহানির শঙ্কা

তাইওয়ানে একটি বহুতল ভবনে ভয়াবহ আগুন লেগে বহু মানুষ হতাহত হয়েছেন। এ পর্যন্ত অন্তত ২৫ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় কর্মকর্তারা। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের খবর অনুসারে, স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর ৩টার দিকে তাইওয়ানের দক্ষিণাঞ্চলীয় কাওসিউং শহরের একটি ১৩তলা ভবনে এ অগ্নিকাণ্ডের সূচনা হয়।

সিরিয়ায় ফের ইসরায়েলি হামলা: সেনা নিহত, আহত তিন

সিরিয়ায় আবারও বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে এক সিরীয় সেনা নিহত এবং আরও তিনজন আহত হয়েছেন। বুধবার (১৩ অক্টোবর) রাতে দেশটির হোমস প্রদেশের পালমিরা এলাকায় এ হামলা চালায় ইসরায়েলিরা। সিরীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় ফেসবুকে প্রকাশিত এক সংক্ষিপ্ত বিবৃতিতে জানিয়েছে, স্থানীয় সময় রাত ১১টা ৩৪ মিনিটে একটি যোগাযোগ টাওয়ার লক্ষ্য করে হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে আরও কিছু ক্ষয়ক্ষতি হয়েছে।

নরওয়েতে তীর-ধনুক নিয়ে হামলা, বেশ কয়েকজন হতাহত

নরওয়েতে এক ব্যক্তির ছোড়া তীরের আঘাতে পাঁচজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দুইজন। পুলিশ জানিয়েছে, স্থানীয় সময় বুধবার (১৩ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে রাজধানী অসলোর দক্ষিণ-পশ্চিমে কংসবার্গ শহরে এ হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় জড়িত সন্দেহে একজনকে আটক করা হয়েছে। খবর: বিবিসির।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এই হামলায় কতজন নিহত আহত ও আহত হয়েছেন পুলিশ তা নির্দিষ্ট করে জানাতে পারেনি। তবে স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, হামলায় অন্তত চারজন নিহত হয়েছেন।

এমএসএম/জেআইএম