ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

২০৫০ সালের মধ্যে পানি সংকটে পড়তে পারে ৫০০ কোটির বেশি মানুষ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:১৩ পিএম, ০৬ অক্টোবর ২০২১

২০৫০ সালের মধ্যে বিশ্বব্যাপী ৫শ কোটির বেশি মানুষ পানি সংকটের মধ্যে পড়তে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে। জাতিসংঘের একটি সংস্থা সম্প্রতি এ বিষয়ে সতর্ক করেছে।

বিশ্ব আবহাওয়া বিষয়ক সংস্থা (ডব্লিউএমও) মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বব্যাপী পানি সম্পর্কিত দুর্যোগ যেমন বন্যা এবং খরার ঝুঁকি বাড়তে শুরু করেছে। পানির সংকটে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যাও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

দ্য স্টেট অব ক্লাইমেট সার্ভিসেস ২০২১ এর এক প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১৮ সাল থেকে পানির সংকট তীব্র হতে শুরু করেছে। ২০৫০ সালে এই সংকট আরও তীব্র থেকে তীব্রতর হয়ে উঠবে। ফলে পানি সংকটে পড়তে পারে ৫০০ কোটির বেশি মানুষ।

ক্রমাগত তাপমাত্রা বৃদ্ধির কারণে বৈশ্বিক এবং অভ্যন্তরীণ পরিবর্তন, বৃষ্টিপাতের ধারাবাহিকতায় পরিবর্তন এসেছে। এতে কৃষিকাজ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এর ফলে খাদ্য, মানুষের স্বাস্থ্য এবং অন্যান্য জিনিসে প্রভাব পড়ছে।

গত ২০ বছরে ভূপৃষ্ঠে সঞ্চিত পানির পরিমাণ কমে যাচ্ছে। পৃথিবীর মাত্র শূন্য দশমিক ৫ শতাংশ পানি ব্যবহারযোগ্য। কিন্তু দিন দিন সেই পরিমাণ কমতে শুরু করেছে।

২০০০ সাল থেকেই পরিস্থিতি বদলাতে শুরু করেছে। সে সময় থেকে বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগগুলো ১৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই সময়ে খরা বেড়েছে ২৯ শতাংশ। খরার কারণে আফ্রিকায় বহু মানুষের মৃত্যুও হয়েছে।

টিটিএন/এএসএম