ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মদের পরিবর্তে দোকানে বিক্রি হবে দুধ

প্রকাশিত: ০৫:২৯ এএম, ২১ ডিসেম্বর ২০১৫

ভারতের বিহার রাজ্যের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার এবার অভিনব এক উদ্যোগ নিয়েছেন। বিহারবাসীর নেশা তাড়াতে মদ বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছেন তিনি। মদের পরিবর্তে রাজ্যের সব দোকানে এখন থেকে দুধ বিক্রি হবে বলে ঘোষণা দিয়েছেন নীতিশ।

গত মাসে আবারো মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পরেই রাজ্যে মদ বিক্রিতে নিষেধাজ্ঞা জারির ঘোষণা দিয়েছিলেন নীতিশ। আগামী এপ্রিলের মধ্যে গ্রামীণ এলাকার সব দেশি মদের দোকান বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এর পরের প্রথম এক বছর শহর এলাকায় সরকারি উদ্যোগে হুইস্কি, বিয়ার বিক্রি করা হবে। ২০১৮ সালের মধ্যে এসব বিক্রিও একেবারেই বন্ধ হয়ে যাবে।

তা হলে মদের ব্যবসার সঙ্গে জড়িতদের ভবিষ্যৎ কী হবে? বিহার সরকারের পরিকল্পনা মদের দোকান রূপান্তরিত হবে দুধের দোকানে। দুধ ছাড়াও পাওয়া যাবে লস্যি, দই বা পনির। বিক্রি হবে আইসক্রিম বা মাখন। দিল্লিতে জেডিইউয়ের সর্বভারতীয় বৈঠকে যোগ দিতে এসে নীতিশ সোমবার এ পরিকল্পনার কথা জানান।

তিনি বলেন, রাজ্যে মদ বিক্রি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তের পরে ওই ব্যবসার সঙ্গে জড়িতদের পুনর্বাসন করা হবে। সরকারও এ বিষয়টি নিয়ে চিন্তিত ছিল। তার পরে ঠিক হয়েছে মদের দোকানগুলোতে ভবিষ্যতে দুধ বিক্রি হবে।

গত কয়েক দশক ধরেই বিহার স্টেট মিল্ক সমবায় সংস্থা (কমফেড) সাফল্যের সঙ্গে কাজ করে আসছে। বিহার সরকার বলছে, বতর্মানে কমফেড-এর অধীনে পুরো রাজ্যে ‘সুধা’ বলে যে দুধ বিক্রির দোকান রয়েছে তা রমরমিয়ে চলছে। অধিকাংশ ক্ষেত্রেই জোগানের চেয়ে চাহিদা বেশি।

সরকারের নতুন সিদ্ধান্তে বিহারে দুধ সমবায় গোষ্ঠীর ব্যবসায় আরও গতি আসবে। গ্রামীণ এলাকায় এ সমবায় ছড়িয়ে পড়লে কাজের সুযোগ বাড়বে। ঘরে বসেই দুধ বিক্রি করে আয় করতে পারবেন গ্রামের মানুষ। আর যাদের মদের দোকান রয়েছে তারা যদি সেখানে কমফেডের অধীনে দুধের দোকান দেন, সে ক্ষেত্রে বিশেষ ছাড়ের সুযোগ দেওয়ার বিষয়েও ভাবছে সরকার।

বিহার সরকার অবশ্য বলছে, এর পেছনে কোনো রাজনীতি নেই। দলের মত, আর্থিক ভাবে পিছিয়ে থাকা পুরুষরা তাদের আয়ের একটি বড় অংশ মদের পেছনে উড়িয়ে দেন। এতে তাদের পরিবারের লোকজনের স্বাস্থ্য থেকে শিক্ষা কোনো ক্ষেত্রেই প্রয়োজনীয় ন্যূনতম খরচ করার ক্ষমতা থাকে না। তা ছাড়া মদ খেয়ে শারীরিক অসুস্থতার কারণে মৃত্যুর ঘটনাও ঘটে।

এছাড়া অধিকাংশ নারী নির্যাতন-হিংসা-অপরাধের সঙ্গেও জড়িয়ে থাকে এই মদ্যপান। নীতিশ সরকারের দাবি, মদ বিক্রি বন্ধ করে রাজ্যের আয় কমলেও এ সিদ্ধান্তে আগামী দিনে সার্বিক ভাবে আর্থ-সামাজিক উন্নতি হবে বিহারবাসীর। তাই নীতিশের এ সিদ্ধান্তের পেছনে তার দলেরও পূর্ণ সমর্থন রয়েছে।

এসআইএস/এমএস