ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মোদীর জন্মদিনে রেকর্ড গড়তে মৃতদেরও ‘টিকা দেওয়ার’ অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১১:১৩ এএম, ০১ অক্টোবর ২০২১

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে করোনারোধী টিকাদানে বিশ্বরেকর্ড গড়ার দাবি করেছে ক্ষমতাসীন দল বিজেপি। কিন্তু সময় যত যাচ্ছে, বিষয়টি যেন ততটাই প্রশ্নবিদ্ধ হয়ে পড়ছে। অভিযোগ উঠেছে, মৃত ব্যক্তিদের নামেও টিকাগ্রহণের সনদ ইস্যু করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। শুধু তাই নয়, টিকা না নিয়েও নাকি অনেকে সনদ পেয়েছেন। বিশেষ করে, বিজেপিশাসিত রাজ্যগুলো থেকে বেশি পাওয়া যাচ্ছে এ ধরনের অভিযোগ।

স্থানীয় দৈনিক সংবাদ প্রতিদিন জানায়, গত ১৭ সেপ্টেম্বর ছিল নরেন্দ্র মোদীর জন্মদিন। সেদিনই করোনার টিকাদানে রেকর্ড গড়ে ভারত। একদিনে প্রায় আড়াই কোটি টিকা দেওয়া হয়েছে বলে দাবি করছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যে মধ্য প্রদেশে একদিনে ২৭ লাখ টিকা দেওয়ার কথা বলা হচ্ছে। কিন্তু সেই রাজ্য থেকেই একের পর এক অভিযোগ সামনে আসছে।

পত্রিকাটির খবরে বলা হয়েছে, গত ১৭ সেপ্টেম্বর সকাল ৮টার দিকে মধ্য প্রদেশের আগরমালওয়া জেলার বাসিন্দা আশুতোষ শর্মার মোবাইল ফোনে একটি মেসেজ আসে। সেখানে বলা হয়, ওইদিন করোনা টিকা নিয়েছেন তার মা বিদ্যা শর্মা। অথচ তিনি মারা গেছেন অনেক আগে, রয়েছে ডেথ সার্টিফিকেটও। এরপরও বিদ্যা শর্মা টিকা নিয়েছেন জানিয়ে মেসেজ এসেছে তার ছেলের কাছে।

jagonews24

গত ৭ সেপ্টেম্বর টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার কথা ছিল আগার এলাকার বাসিন্দা পিংকি ভার্মার। কিন্তু অসুস্থ থাকায় সেদিন টিকা নিতে যেতে পারেননি। এরপরও ১৭ সেপ্টেম্বর মোদীর জন্মদিনে পিংকির ফোনে টিকা নেওয়ার মেসেজ চলে আসে। এমনকি, ১৩ বছরের এক শিশুর নামেও টিকা সনদ ইস্যু করার কথা জানিয়েছে সংবাদ প্রতিদিন।

কলকাতার আরেক শীর্ষ দৈনিক আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনেও একই ধরনের অভিযোগের কথা জানা গেছে। সম্প্রতি বিজেপিশাসিত হরিয়ানাতে এক মৃত নারীর নামে টিকা সনদ ইস্যু হয়ে বলেছে জানিয়েছে পত্রিকাটি।

আনন্দবাজার বলছে, গত ১৩ এপ্রিল করোনা টিকার প্রথম ডোজ নিয়েছিলেন হরিয়ানার বাহাদুরগড়ের বাসিন্দা সুমিত্রা দেবী। গত ৪ মে মৃত্যু হয় তার। কিন্তু গত আগস্টের ২৭ তারিখ সুমিত্রার দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার মেসেজ পান পরিবারের সদস্যরা। সম্প্রতি তারাই বিষয়টি প্রকাশ্যে এনেছেন। ফলে ওই নারী মারা যাওয়ার পরেও কীভাবে টিকা নিলেন, তা নিয়ে প্রশ্নের মুখে পড়েছে রাজ্যের বিজেপি সরকার।

jagonews24

এছাড়া, বিহারে টিকা নেওয়ার তিন-চার দিন পরে ঠিক মোদীর জন্মদিনেই তা সরকারিভাবে নথিভুক্ত করার ঘটনাও ঘটেছে। প্রতিবেদনে মধ্য প্রদেশের ঘটনার কথা উল্লেখ করে আরও বলা হয়েছে, প্রধানমন্ত্রী মোদীর জন্মদিনে রেকর্ডসংখ্যক টিকাদান দেখাতেই মৃতদের টিকা দেওয়ার সনদ ইস্যু করা হয়েছে বলে অভিযোগ বিরোধের।

অবশ্য মধ্য প্রদেশ ও বিহারের দুই ঘটনার অভিযোগই অস্বীকার করেছেন ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। তার দাবি, বিহারের অভিযোগ সঠিক নয়। আর মধ্য প্রদেশের মানুষটি টিকা নিতে লাইনে দাঁড়িয়েছিলেন, তখনই মৃত্যু হয়। এ জন্যই হয়তো ভুলবশত তার নাম নথিভুক্ত হয়েছে।

হরিয়ানার মতো এ দুটি রাজ্যেও ক্ষমতায় বিজেপি বা বিজেপির জোট। ফলে টিকা সনদে অনিয়ম নিয়ে বিরোধীদের সব অভিযোগের তীর মোদীর দলের দিকে যাচ্ছে।

কেএএ/জিকেএস