ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বে সংক্রমণ কমলেও বেড়েছে মৃত্যু

বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ কমলেও বেড়েছে মৃত্যু। গত ২৪ ঘণ্টায় সারাবিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন তিন লাখ ৭১ হাজার ৫৩১ জন। একই সময়ে এ ভাইরাসে মারা গেছেন পাঁচ হাজার ৩৫০ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৩৬ হাজার ৭১ জন। এর আগের দিন চার হাজার ৯০১ জনের মৃত্যু হয়। একই সময়ে আক্রান্ত হয় তিন লাখ ২২ হাজারের বেশি মানুষ।

কোভিডের বুস্টার ডোজ নিলেন প্রেসিডেন্ট বাইডেন

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন করোনা (কোভিড-১৯) থেকে সুরক্ষার জন্য বুস্টার ডোজ নিয়েছেন। এসময় তিনি করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট প্রতিরোধে আমেরিকানদের টিকা নেওয়ারও আহ্বান জানান। ফার্স্ট লেডি জিল বাইডেনও করোনার বুস্টার ডোজ গ্রহণ করেন। খবর আল জাজিরার।

স্থানীয় সময় সোমবার প্রেসিডেন্ট বাইডেন প্রকাশ্যে টিকা গ্রহণ করেন। এসময় তিনি অন্যদের টিকা সরবরাহ করার আগে যুক্তরাষ্ট্রের নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ ( ডব্লিউএইচও) বিশেষজ্ঞদের সমালোচনা প্রত্যাখ্যান করেন। প্রেসিডেন্ট বাইডেন বলেন, বিশ্বে অন্যান্য দেশের তুলনায় আমরা বেশি কাজ করছি। আমরা আমাদের কাজের দায়িত্বটাই পালন করছি।

থাইল্যান্ডে পানির নিচে ৭০ হাজারের বেশি বাড়ি-ঘর

থাইল্যান্ডের উত্তর ও কেন্দ্রীয় প্রদেশগুলোতে দেখা দিয়েছে ভয়াবহ বন্যা। পানিতে তলিয়ে গেছে ৭০ হাজারের বেশি বাড়ি-ঘর। এতে প্রাণ গেছে অন্তত ছয়জনের বেশি মানুষের। থাই দুর্যোগ প্রতিরোধ ও প্রশমন বিভাগ জানিয়েছে, মৌসুমি ঝড় ‘দিয়ানমুর’ ফলে ৩০টি প্রদেশে বন্যা দেখা দিয়েছে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কেন্দ্রীয় অঞ্চলগুলো। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চীনে নজিরবিহীন বিদ্যুৎ বিভ্রাট, অন্ধকারে লাখ লাখ বাড়ি

উত্তর-পূর্ব চীনে তীব্র বিদ্যুৎ বিভ্রাটের কারণে লাখ লাখ বাড়ি-ঘর অন্ধকারে ডুবে গেছে। বন্ধ রয়েছে কল-কারখানা। ঝুঁকিতে রয়েছে কমপক্ষে একটি প্রদেশের পানি সরবরাহ ব্যবস্থা। চীনের রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম গ্লোবাল টাইস মঙ্গলবার জানিয়েছে, জিলিন, লিয়াওনিং এবং হেইলংজিয়াং প্রদেশে অপ্রতাশিত এবং নজিরবিহীন বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে। কোনো রকম পূর্বসতর্কতা ছাড়াই গত বৃহস্পতিবার থেকে এই পরিস্থিতি শুরু হয়।

জাতিসংঘে ইসরায়েলি প্রধানমন্ত্রীর বক্তব্য মিথ্যায় পরিপূর্ণ: ইরান

জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের দেওয়া ভাষণের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে ইরান। বেনেটের বিরুদ্ধে অভিযোগ করে ইরান বলছে, তিনি ভাষণের মাধ্যমে ইরান ফোবিয়া ছড়ানোর চেষ্টা করেছেন এবং মধ্যপ্রাচ্যজুড়ে তাদের চালানো কর্মকাণ্ডগুলো জায়েজ করার চেষ্টা করেছেন। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তখত রাবঞ্চি এক টুইট বার্তায় বলেন, ইসরায়েলি প্রধানমন্ত্রীর ভাষণ মিথ্যায় পরিপূর্ণ। আমাদের শান্তিপূর্ণ পারমাণবিক কর্মসূচি নিয়ে আলোচনার কোনো সুযোগ নেই।

আফগানিস্তানের ব্যাংকিং খাত ধসে পড়ার শঙ্কা

আফগানিস্তানের ব্যাংকিং ব্যবস্থা ধসে পড়ার দ্বারপ্রান্তে চলে এসেছে বলে জানিয়েছেন ইসলামিক ব্যাংক অব আফগানিস্তানের প্রধান নির্বাহী সৈয়দ মোসা কালিম আল-ফালাহি। তিনি বলেছেন, তালেবান ক্ষমতা গ্রহণের পর থেকেই গ্রাহকরা আতঙ্কিত হয়ে পড়ে। ফলে দেশটির আর্থিক খাতগুলো তীব্র অস্তিত্ব সংকটে পড়েছে। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি এসব কথা বলেন।

দুবাই থেকে এক শীর্ষ কর্মকর্তা বলেন, ব্যাংক অ্যাকাউন্ট থেকে গ্রাহকরা টাকা তুলে নিচ্ছে। শুধু টাকাই তোলা হচ্ছে কিন্তু অধিকাংশ ব্যাংক তাদের কার্যক্রম পরিচালনা করছে না অথবা সেবা দেওয়া বন্ধ করে দিয়েছে।

ভ্যাকসিন না নেওয়া স্বাস্থ্যকর্মীদের বরখাস্ত করছে নিউইয়র্ক

যেসব স্বাস্থ্যকর্মী ভ্যাকসিন নেননি তাদের বরখাস্ত করা শুরু করেছে নিউইয়র্কের হাসপাতালগুলো। ওই অঙ্গরাজ্যের স্বাস্থ্যকর্মী এবং মেডিকেল স্টাফদের ভ্যাকসিন নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যারা ভ্যাকসিন নেননি তারা প্রশাসনের আদেশ অমান্য করেছেন এমন অভিযোগে তাদের চাকরিচ্যুত বা বরখাস্ত করা হচ্ছে। সোমবার থেকেই বিভিন্ন হাসপাতাল এমন পদক্ষেপ নেওয়া শুরু করেছে।

ব্রিটেনে জ্বালানি সংকট, মাঠে নামছে সেনাবাহিনী

ব্রিটেনে জ্বালানি সংকট তীব্র আকার ধারণ করেছে। ফলে পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঠে নামছে সেনাবাহিনী। চারদিন ধরে বিভিন্ন জ্বালানি পাম্প বন্ধ থাকায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে। জ্বালানি সংকট দেখা দেওয়ায় আতঙ্কিত হয়ে গাড়িচালকরা পাম্পগুলোতে ভিড় করছেন। ফলে পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে।

জ্বালানি সংকট মোকাবিলা করে পরিস্থিতি স্বাভাবিক করতে প্রায় ১৫০ সামরিক ট্যাঙ্কার প্রস্তুত রাখা হয়েছে। পরিবহনমন্ত্রী গ্র্যান্ট শ্যাপস বলেন, লোকজন আতঙ্কিত হয়ে জ্বালানি কেনা শুরু করেছেন। এই সংকট কমাতে অস্থায়ী পদক্ষেপ হিসেবে সেনাবাহিনী মোতায়েন করে সরবরাহ ব্যবস্থায় অতিরিক্ত সক্ষমতা যোগানের চেষ্টা করা হচ্ছে।

নাইজেরিয়ায় ৩টি হামলায় নিহত অন্তত ৫৭

নাইজেরিয়ার উত্তরাঞ্চলে তিনটি আলাদা স্থানে হামলায় নিরাপত্তা বাহিনীর সদস্যসহ অন্তত ৫৭ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের কাদুনাতেই বন্দুকধারীর হামলায় অন্তত ৩৪ জন নিহত ও সাত জন আহত হয়েছেন।

স্থানীয় সময় সোমবার দেশটির নিরাপত্তাবিষয়ক কমিশনার স্যামুয়েল আরুওয়ান জানান, অজ্ঞাত বন্দুকধারীরা রোববার মাদামাই গ্রামে হামলা চালালে ৩৪ জন গ্রামবাসী নিহত হন। হামলায় গুরুতর আহত আরও সাত জন। তিনি আরও জানান, হামলকারীদের লক্ষ্য করে সেনা সদস্যরাও পাল্টা গুলি চালায়। এতে দু’পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে।

ফ্রান্সের প্রেসিডেন্টকে লক্ষ্য করে আবারও ডিম নিক্ষেপ

ফ্রান্সের লিও শহরে রেস্টুরেন্ট ও হোটেলবিষয়ক বাণিজ্য মেলা পরিদর্শনে যান ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। অনুষ্ঠানে সবার সঙ্গে কথা বলার সময় প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে লক্ষ্য করে ডিম ছুড়ে মারেন উপস্থিত লোকজনের মধ্যে কেউ একজন। ডিমটি ম্যাক্রোঁর কাঁধে আঘাত লেগে মাটিতে পড়ে ফেটে যায়। স্থানীয় সময় সোমবার ফ্রান্সের দক্ষিণ–পূর্বাঞ্চলের শহরটিতে এ ঘটনা ঘটে।

সিরহা ফুড অ্যান্ড হসপিটালিটি মেলায় ঘটে যাওয়া ওই ঘটনার একটি ভিডিও ফুটেজ টুইটারে ভাইরাল হয়েছে। এতে দেখা যায়, ভিড়ের মধ্যে প্রেসিডেন্টের ওপর কিছু একটা পড়লে বিব্রত হন সবাই। পরে সেখান থেকে এক ব্যক্তিকে আটক করা হয়।

এমএসএম/এএসএম