ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

‘তুর্কমেনিস্তানে কোনো করোনা রোগী নেই’

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১১:৩৩ এএম, ২৫ সেপ্টেম্বর ২০২১

করোনা মহামারির দুই বছর হতে চলল, গোটাবিশ্ব যখন করোনায় জড়সড় তখন তুর্কমেনিস্তানে কোনো করোনা রোগী নেই বলে দাবি করছে দেশটি। যদিও অধিকারকর্মীরা বলছেন, এটি মিথ্যা। সিএনএনের প্রতিবেদনে জানা গেছে এ তথ্য।

২০০৬ সাল থেকে ক্ষমতায় থাকা দেশটির প্রেসিডেন্ট গুরবাঙ্গুলি বেরদিমুখমাদভ দেশে করোনা আক্রান্তের রিপোর্ট ভুয়া বলে উড়িয়ে দিয়েছেন এবং মঙ্গলবার জাতিসংঘে দেওয়া ভাষণে তিনি বলেন, মহামারি নিয়ে রাজনীতিকরণ করা উচিত নয়।

Corona-2.jpg

মধ্য এশিয়ার দেশটি দাবি করছে, সেখানে এখন পর্যন্ত করোনাভাইরাসের কোনো সংক্রমণ হয়নি। একসময় সোভিয়েত ইউনিয়নের অধীনে থাকা দেশটিতে এখন জনসংখ্যা ৬০ লাখের কাছাকাছি।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্বের অন্তত পাঁচটি দেশ যেখানে করোনার সংক্রমণের তথ্য পাওয়া যায়নি, তুর্কমেনিস্তান তাদের একটি। এর মধ্যে তিনটি প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিচ্ছিন্ন দ্বীপ এবং চতুর্থটি উত্তর কোরিয়া।

কিন্তু স্বাধীন সংগঠনগুলোসহ অধিকারকর্মী ও গণমাধ্যমকর্মীরা দাবি করছেন, তুর্কমেনিস্তানে করোনার তৃতীয় ঢেউ আঘাত হেনেছিল এবং বেশ কিছু মানুষ হাসপাতালে ভর্তি হয় এবং মারাও যান।

Corona-2.jpg

নেদারল্যান্ডসভিত্তিক একটি গণমাধ্যম তার্কমেন নিউজ বলছে, দেশটির শিক্ষক, চিকিৎসকসহ ৬০ জনের বেশি মানুষ করোনায় মারা গেছেন।

করোনা মহামারির শুরুতে বেশিরভাগ স্থলসীমান্ত বন্ধ করে দেয় তুর্কমেনিস্তান। চীনসহ অন্য বেশ কয়েকটি দেশ থেকে ফ্লাইট আসা বাতিল করে দেশটি। এছাড়া সমস্ত আন্তর্জাতিক ফ্লাইট অবতরণের জন্য রাজধানী থেকে সরিয়ে উত্তর-পূর্বের তুর্কমেনাবাতে নিয়ে যাওয়া হয়। সেখানে একটি কোয়ারেন্টিন অঞ্চলও তৈরি করা হয়।

এসএনআর/এমএস