ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সেরা জঙ্গি নিয়োগদাতা হতে যাচ্ছে ট্রাম্প

প্রকাশিত: ০৬:২৯ এএম, ২০ ডিসেম্বর ২০১৫

মুসলিমদের নিয়ে বিদ্বেষমূলক বক্তৃতার জেরে এবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রাট দলের মনোননয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটনের তোপের মুখে পড়েছেন ডোনাল্ড ট্রাম্প। শনিবার দেশটির নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে তৃতীয় নির্বাচনী বিতর্কে হিলারি ডোনাল্ডের তীব্র সমালোচনা করেন। খবর আল জাজিরার।

হিলারি ক্লিনটন বলেন, যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা উচিত বলে ট্রাম্পের ওই মন্তব্যের ভিডিওকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি নিয়োগের হাতিয়ার হিসেবে ব্যবহার করবে। তিনি বলেন, ট্রাম্প আইএসের সেরা নিয়োগকারী হতে যাচ্ছেন। কেননা জঙ্গিরা এখন ট্রাম্পের ওই বক্তব্যকে ইসলাম ও মুসলিম বিরোধী বলে মৌলবাদী জিহাদিদের দেখিয়ে আইএসে নিয়োগ দেবে।

নিউ হ্যাম্পশায়ারের ওই বিতর্কে ডেমোক্র্যাট দলের আরেক প্রার্থী ও মেরিল্যান্ড রাজ্যের সাবেক গভর্নর মার্টিন ও ম্যালে অংশ নেন। চলতি বছরে যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি বন্দুক হামলার ঘটনা ঘটে। বিতর্কে বন্দুকের লাইসেন্স দেয়া নিয়েও বেশ বিতর্ক হয়। এ সময় সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ক্ষমতা থাকা নিয়েও বিতর্ক হয়।

ডেমোক্র্যাট দলের প্রার্থী বার্নি স্যান্ডারস সিরিয়া ইস্যুতে ক্লিনটনের মতের সমালোচনা করেন। তিনি বলেন, হ্যাঁ, আমরা আগামীতে আসাদের হাত থেকে মুক্তি পাবো, কিন্তু এর ফলে দেশটিতে রাজনৈতিক শূন্যতা তৈরি হবে। এর ফল ভোগ করবে আইএস।

বার্নি স্যান্ডারস বলেন, সরকার পরিবর্তন সহজ, এক নায়কদের হাত থেকে মুক্তি পাওয়াও সহজ। কিন্তু এর ফলে পরের দিন কী ঘটবে সেটা আপনাকে চিন্তা করতে হবে। এদিকে সিরিয়া সেনাবাহিনীর তৎপরতা জোরদারের বিষয়ে সান্ডার্সের বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন হিলারি।

এসআইএস/এমএস