ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০৬ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বে একদিনে আরও ৯২৯২ জনের মৃত্যু, শনাক্ত পাঁচ লক্ষাধিক

করোনাভাইরাস (কোভিড ১৯) মহামারিতে সারাবিশ্বে সংক্রমণ ও মৃত্যু ফের বাড়ছে। ঘাতক এ ভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে নয় হাজার ২৯২ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছে আরও পাঁচ লাখ ২৬ হাজার ৯২৯ জন। এর আগের দিনে আট হাজার ১৬৯ জনের মৃত্যু হয়েছিল ও আক্রান্ত হয়েছিল চার লাখ ৫৫ হাজার ৬৪৪ জন।

দরিদ্র দেশগুলোকে দিতে আরও ৫০ কোটি টিকা কিনবে যুক্তরাষ্ট্র

নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর কাছে বিক্রি নয়, তাদের বিনামূল্যে করোনারোধী টিকা দিতে ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পাশাপাশি, তুলনামূলক দরিদ্র দেশগুলোকে দিতে ফাইজারের কাছ থেকে আরও ৫০ কোটি ডোজ কেনার ঘোষণা দিয়েছেন তিনি। এগুলোসহ যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী মোট ১১০ কোটি ডোজ টিকা দান করবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

রোহিঙ্গাদের জন্য আরও ১৮ কোটি ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র

বিপদগ্রস্ত রোহিঙ্গাদের জন্য আরও প্রায় ১৮ কোটি ডলারের সহায়তা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘে মার্কিন দূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বুধবার (২২ সেপ্টেম্বর) এ সহায়তার কথা জানান। মিয়ানমারের রাখাইন রাজ্য ও বাংলাদেশের পাশাপাশি অন্যান্য অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা রোহিঙ্গা মুসলিমদের মানবিক সহায়তায় এ অর্থ ব্যয় করা হবে। এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

বিবৃতিতে বলা হয়েছে, ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে জাতিগত নিধনসহ ভয়াবহ নৃশংসতা ও নির্যাতনের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় ৭ লাখ ৪০ হাজারের বেশি রোহিঙ্গা। এ ইস্যুতে যুক্তরাষ্ট্রের মানবিক সহায়তা ১৫০ কোটি ডলারে পৌঁছেছে।

ভাতিজি এবং নিউইয়র্ক টাইমসের বিরুদ্ধে ট্রাম্পের মামলা

নিউইয়র্ক টাইমসের বেশ কয়েকজন সাংবাদিক এবং নিজের ভাতিজির বিরুদ্ধে মামলা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় মঙ্গলবার নিউইয়র্কের একটি আদালতে এই মামলা দায়ের করা হয়। ট্রাম্পের করের তথ্য ফাঁস করে দেওয়ায় এই মামলা করা হয়েছে। ট্রাম্পের ভাতিজি মেরি ট্রাম্প এসব তথ্য ফাঁস করেছেন এবং এ নিয়ে নিউইয়র্ক টাইমসে বেশ কিছু প্রতিবেদন প্রকাশ করা হয়।

২০০১ সালে ট্রাম্প পরিবারের মধ্যে একটি চুক্তি হয়েছিল। কিন্তু সেই চুক্তি লঙ্ঘন করে করের তথ্য ফাঁস করেছেন মেরি ট্রাম্প। ধারণা করা হচ্ছে ১০ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়েছেন ট্রাম্প। মেরি ট্রাম্পের দেওয়া করের তথ্য নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে প্রকাশ করার ঘটনায় বেশ ক্ষুব্ধ সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট।

অনাহার ঝুঁকিতে পড়ছে ইয়েমেনের দেড় কোটি মানুষ: জাতিসংঘ

যুদ্ধ-বিধ্বস্ত ইয়েমেনে দেড় কোটির বেশি মানুষ অনাহারের দিকে এগিয়ে যাচ্ছে বলে সতর্ক করেছেন জাতিসংঘের খাদ্য সংস্থার প্রধান ডেভিড বিয়াসলে। নতুন ফান্ড না এলে দেশটিতে অক্টোবর থেকে লাখ লাখ মানুষকে খাদ্য সহায়তা কমিয়ে দেওয়া হবে। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইরানের পারমাণবিক শক্তি রুখতে জাতিসংঘে সৌদির সমর্থন

পারমাণবিক শক্তিতে ইরানের আরও শক্তিশালী হওয়া ঠেকাতে আন্তর্জাতিক প্রচেষ্টার জোরালো সমর্থন করছে সৌদি আরব। বুধবার জাতিসংঘের ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশনে এক ভিডিও বার্তায় একথা বলেন, বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ। খবর রয়টার্সের।

মিয়ানমারে আন্দোলন দমনে শিশুদেরও তুলে নিয়ে যাচ্ছে সেনারা

মিয়ানমারে গণতন্ত্রকামীদের আন্দোলন দমনে জান্তা সরকারের গ্রেফতার অভিযান চলছেই। তাদের সন্দেহভাজন কাউকে গ্রেফতার করতে না পারলে ওই ব্যক্তির পরিবারের অন্য সদস্য এবং আত্মীয়-স্বজনকেও তুলে নিয়ে যাচ্ছে সেনারা। এমনকি ২০ সপ্তাহ বয়সী শিশু জান্তা সরকারের এই হীন কর্মকাণ্ড থেকে রেহাই পাচ্ছে না। দেশটিতে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত টম অ্যান্ড্রুজের বরাতে বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

নতুন নিরাপত্তা জোটে ভারতকে নেওয়ার সম্ভাবনা নেই: যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়াকে নিয়ে গড়া নতুন নিরাপত্তা জোটে (এইউকেইউএস) ভারত, জাপান বা এ ধরনের আর কোনো দেশকে অন্তর্ভুক্ত করার সম্ভাবনা নেই। বুধবার (২২ সেপ্টেম্বর) বিষয়টি স্পষ্ট জানিয়ে দিয়েছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন প্যাসকি।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে হাজির হচ্ছেন বিভিন্ন দেশের নেতারা। থাকছেন ভারত-জাপানের মতো কোয়াড জোটভুক্ত দেশের সরকারপ্রধানরাও। এই সুযোগে শুক্রবার কোয়াডের প্রথম মুখোমুখি বৈঠক হওয়ার কথা।

আমি জীবন্ত লাশ: মমতা ব্যানার্জী

ত্রিশ বছর আমি সিপিএমের সঙ্গে লড়াই করেছি। আমি জীবন্ত লাশ। এবারে যখন নন্দীগ্রামে মনোনয়ন জমা দিতে গিয়েছিলাম, আমার ওপর আঘাত এসেছিল। পায়ে চোট নিয়ে হুইলচেয়ারে বসেই দেড় মাস নির্বাচনী প্রচার চালিয়ে বেড়িয়েছি আমি।

বুধবার (২২ সেপ্টেম্বর) ভবানীপুর বিধানসভা কেন্দ্রে উপ-নির্বাচনের প্রচারে চেতলার সভায় দেওয়া ভাষণে এভাবেই নন্দীগ্রামের প্রসঙ্গ টানেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

সেলফ আইসোলেশনে ব্রাজিলের প্রেসিডেন্ট

ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো বলেছেন, তিনি আগামী পাঁচদিন সেলফ আইসোলেশনে থাকবেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশন শেষে দেশে ফিরেছেন তিনি। দেশে পা রাখার পরপরই তাকে আইসোলেশনে যেতে হলো। খবর বিবিসির।

সম্প্রতি জাতিসংঘের সাধারণ অধিবেশনে গিয়ে করোনায় আক্রান্ত হয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো কুয়েইরোগা। বর্তমানে তিনি নিউইয়র্কেই আছেন। আগামী কয়েকদিন তাকে সেখানেই কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এমএসএম/জেআইএম