ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:২৭ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত আরও কমেছে

বিশ্বে করোনাভাইরাসের প্রকোপ আরও কমেছে। প্রাণঘাতী এই ভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও পাঁচ হাজার ৯১০ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন তিন লাখ ৭৩ হাজার ১৭৫ জন। নতুন করে সুস্থ হয়েছেন চার লাখ তিন হাজার ৩২৭ জন। সোমবার (১৩ সেপ্টেম্বর) সকাল সোয়া ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৬ লাখ ৪৪ হাজার ২৮ জনে। এ সময়ে বিশ্বব্যাপী শনাক্ত হয়েছেন ২২ কোটি ৫৪ লাখ ৬৯ হাজার ৯৮০ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ২০ কোটি ২০ লাখ ৩৭ হাজার ৮১ জন।

আফগানিস্তানে সংকট মোকাবিলায় ৬০ কোটি ডলার চায় জাতিসংঘ

আফগানিস্তানে মানবিক বিপর্যয় মোকাবিলায় ৬০ কোটি মার্কিন ডলারের তহবিল সংগ্রহ করতে চায় জাতিসংঘ। এ জন্য স্থানীয় সময় সোমবার জেনেভায় সংস্থাটি এক সম্মেলনের আয়োজন করেছে।

আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখলের পর থেকে খাদ্য সংকটের কারণে মানবিক বিপর্যয় শুরু হয়েছে। যদিও এর আগে থেকেই মোট জনসংখ্যার অর্ধেকই সাহায্যের উপর নির্ভরশীল ছিল। খরা, নগদ অর্থ এবং খাদ্য সংকটের কারণে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে জাতিসংঘের কর্মকর্তা এবং বিভিন্ন সাহায্য সংস্থার প্রতিনিধিরা সতর্ক করেছেন।

পশ্চিমা সমর্থিত সরকারের হঠাৎ পতনের কারণে দেশটিতে বিলিয়ন ডলারের সহায়তা বন্ধ হয়ে গেছে। এর ফলে জাতিসংঘ পরিচালিত কর্মসূচর উপর বিরূপ প্রভাব পড়ছে। জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস শুক্রবার সাংবাদিকদের বলেন, আফগানিস্তানে জাতিসংঘ অর্থ সংকটে পড়েছে। এমনকি তারা নিজেদের কর্মীদের বেতনও দিতে পারছেন না।

প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন প্যারিসের প্রথম নারী মেয়র

ফ্রান্সের প্যারিসের প্রথম নারী মেয়র আন্নে হিদালগো আগামী বছর প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন। স্থানীয় সময় রোববার (১২ সেপ্টেম্বর) তিনি এ ঘোষণা দেন।

স্প্যানিশ অভিবাসীর কন্যা ৬২ বছর বয়সী হিদালগো সোস্যালিস্ট পার্টির মনোনয়ন পেতে পারেন বলে ধারণা করা হচ্ছে। বর্তমান প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁকে টেক্কা দিতে তাকে পাড়ি দিতে হবে বন্ধুর পথ। ম্যাক্রোঁর পক্ষ থেকে যদিও এখনও নিশ্চিত হওয়া যায়নি দ্বিতীয় মেয়াদের জন্য কি সিদ্ধান্ত নেবেন তিনি। তবে নির্বাচনের দৌড়ে আবারও নামবেন বর্তমান প্রেসিডেন্ট এমনটাই ধারণা করা হচ্ছে।

প্যারিসের প্রথম নারী মেয়র আন্নে হিদালগো। ২০১৪ সাল থেকে মেয়রের দায়িত্ব পালন করছেন তিনি। প্রার্থীতার ঘোষণা দিতে প্যারিসের সিটি হলের পরিবর্তে আন্নে হিদালগো বেছে নেন উত্তর পশ্চিমাঞ্চলীয় শহর রাওয়েন।

যুক্তরাষ্ট্রে ১৩ গরিলার শরীরে মিললো করোনাভাইরাস

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায় একটি চিড়িয়াখানার ১৩টি গরিলার করোনা শনাক্ত হওয়ার খবর মিলেছে। করোনার লক্ষণ দেখে পরীক্ষা করে দেখা যায়, চিড়িয়াখানার ২০টি গরিলার মধ্যে ১৩টিই আক্রান্ত। দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে জানা গেছে এ তথ্য।

অন্য এক প্রতিবেদনে জানা যায়, জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি ডায়গনস্টিক ল্যাবরেটরির পরীক্ষায় দেখা গেছে, চিড়িয়াখানার ১৩টি গরিলাই করোনা আক্রান্ত।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, ধারণা করা হচ্ছে, গরিলাগুলোর দেখভালের দায়িত্বে থাকা এক ব্যক্তির মাধ্যমে ছড়াতে পারে ভাইরাস। যদিও ওই ব্যক্তি টিকা নিয়েছিলেন এবং সুরক্ষা সরঞ্জামও ব্যবহার করতেন। তবে আমেসে ন্যাশন্যাল ভেটেরিনারি সার্ভিসেস গবেষণাগারের চূড়ান্ত ফলাফলের অপেক্ষা করছে তারা।

বিবৃতিতে আরও বলা হয়, গরিলারা চারটি গ্রুপে থাকতো। এখন তাদের আলাদা রাখা হচ্ছে। পুরোপুরি সুস্থ হয়ে গেলে তাদের টিকা দেওয়া হবে। আপাতত মনোকলোনাল অ্যান্টিবডির মাধ্যমে চিকিৎসা দেওয়া হচ্ছে গুরুতর আক্রান্তদের।

আফগানদের ত্রাণ দিচ্ছে চীন-পাকিস্তান, দেবে কি না ভাবছে পশ্চিমারা

তালেবানের পুনরুত্থান ও পশ্চিমাদের নানা বিধিনিষেধের পরিপ্রেক্ষিতে আফগানিস্তানে সৃষ্টি হয়েছে চরম মানবিক সংকট। ভেঙে পড়তে বসেছে দেশটির অর্থনৈতিক ব্যবস্থা। এ অবস্থায় সংকটাপণ্ন আফগানদের সহায়তা দেওয়া হবে কি না তা নিয়ে এখনো দ্বিধান্বিত দীর্ঘ ২০ বছর আফগানিস্তানে কথিত শান্তিপ্রতিষ্ঠার যুদ্ধ করা যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা। আর এ সুযোগে আগেভাগেই সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে চীন ও পাকিস্তান। এরই মধ্যে তাদের ত্রাণবাহী একাধিক প্লেন পৌঁছেছে দক্ষিণ এশীয় দেশটিতে।

রোববার (১২ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান মহাবিপদে রয়েছে এবং সেখানে মানবিক সংকট ক্রমেই ঘনীভূত হচ্ছে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। এরপরও যুক্তরাষ্ট্রসহ অন্যান্য পশ্চিমা দেশগুলো তালেবানের হাতে অর্থ যাওয়া আটকানোর নামে আফগানিস্তানে ত্রাণ সহায়তা পাঠাতে গড়িমসি করছে। তারা বলছে, তালেবান মানবাধিকার, বিশেষ করে নারীদের অধিকার রক্ষা করে কি না তার নিশ্চয়তা না পাওয়া পর্যন্ত অর্থসাহায্য পাঠানো উচিত নয়।

এরই মধ্যে বিদেশে আফগান কেন্দ্রীয় ব্যাংকের প্রায় হাজার কোটি ডলারের সম্পদ বাজেয়াপ্ত করেছে যুক্তরাষ্ট্র। তাদের চাপেই আফগানিস্তানে নতুন অর্থসহায়তা পাঠানোও স্থগিত করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

অর্থসংকটে তোশক-বালিশও বেচে দিচ্ছেন আফগানরা

ভয়াবহ আর্থিক সংকটে পড়েছেন আফগানরা। দীর্ঘদিনের যুদ্ধ-সংঘাত দেশটির অর্থনৈতিক অবস্থাকে সংকটময় করে তুলেছে। এর মধ্যে আবার আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের সাড়ে নয়শ কোটি ডলারের সম্পদ জব্দ করেছে যুক্তরাষ্ট্র। ফলে পরিস্থিতি আরও খারাপ হয়ে উঠেছে। তালেবান দেশটির ক্ষমতা নেওয়ার পর যুক্তরাষ্ট্র এমন পদক্ষেপ নিয়েছে। ফলে নিজ দেশের হাজার কোটি ডলার নিজেদের কাজে ব্যবহার করতে পারছে না তালেবান।

এদিকে তীব্র আর্থিক সংকটে আফগান নাগরিকরা তাদের ঘরের ব্যবহার্য জিনিসপত্রও বেচে দিচ্ছেন। রাজধানী কাবুলের চামান-ই হোজোরি এলাকায় চারটি কার্পেট নিয়ে বিক্রির অপেক্ষায় রয়েছেন শুকরুল্লাহ নামের এক আফগান নাগরিক। ওই এলাকায় তার মতো অনেকেই টাকার জন্য নিজেদের প্রয়োজনীয় জিনিসপত্র অন্যের কাছে বিক্রি করে দিচ্ছেন।

শত শত মানুষ ফ্রিজ, কুশন, পাখা, বালিশ, কম্বল, রুপার জিনিস, পর্দা, বিছানা, ম্যাট্রেস, রান্নাঘরের জিনিসপত্র, শেলফ বিক্রি করার জন্য নিয়ে এসেছেন। শুকরুল্লাহ বলেন, আমরা এই কার্পেটগুলো ৪৯ হাজার আফগানিসে (৫৫৬ ডলার) কিনেছিলাম। কিন্তু এখন এই সবগুলো পাঁচ হাজারের বেশি আফগানিসে (৫৮ ডলার) বিক্রি করতে পারব না।

তালেবান দেশের ক্ষমতা গ্রহণের পর থেকেই নগদ অর্থের সংকটে পড়েছে আফগানিস্তান। আন্তর্জাতিক তহবিলে আফগানিস্তানের প্রবেশাধিকার বন্ধ করে দিয়েছে ওয়ার্ল্ড ব্যাংক, ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড এবং ইউএস সেন্ট্রাল ব্যাংক। সারাদেশের বিভিন্ন ব্যাংক অনেকদিন ধরেই বন্ধ ছিল এবং অনেক স্বয়ংক্রিয় মেশিন নগদ অর্থ সরবরাহ বন্ধ রেখেছিল।

৫ থেকে ১১ বছরের শিশুদেরও টিকা দেবে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ বাড়তে শুরু করায় দেশজুড়ে উদ্বেগ দেখা দিয়েছে। ফলে টিকার ওপর জোর দিচ্ছে কর্তৃপক্ষ। এতদিন পর্যন্ত টিকার ক্ষেত্রে বয়স্ক লোকজনকে বেশি প্রাধান্য দেওয়া হয়েছে। দেশের প্রাপ্ত বয়স্ক লোকজনের একটি বড় অংশ এরইমধ্যে টিকা গ্রহণ করেছেন। এবার শিশুদেরও টিকার আওতায় আনা হচ্ছে।

দেশটির ১২ বছরের কম বয়সী শিশুদেরও আগামী মাসের শেষের দিক থেকেই টিকার আওতায় আনা হবে বলে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে। দু’জন স্বাস্থ্য বিশেষজ্ঞের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য আগামী অক্টোবরের শেষের দিকে টিকা সহজলভ্য হতে পারে।

এর আগে ১২ বছর বা তার বেশি বছর বয়সী শিশুদেরও টিকার আওতায় আনা হয়েছে। এবার ১২ বছরের কম বয়সীদেরও টিকার আওতায় আনার খবরে বাবা-মায়েদের মধ্যে কিছুটা স্বস্তি মিলল। যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের সাবেক কমিশনার ডা. স্কট গটলিয়েবের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, শিশুদের টিকার আওতায় আনার সবুজ সংকেত মিলেছে।

মধ্যপ্রাচ্যের যোদ্ধাদের ড্রোন চালানো শেখাচ্ছে ইরান

মধ্যপ্রাচ্যে বিদেশি যোদ্ধাদের ড্রোন চালানো শেখাচ্ছে ইরান। দেশটির ইসফাহান শহরের কাছে একটি বিমান ঘাঁটিতে এসব যোদ্ধাদের ড্রোন চালানো শেখানো হচ্ছে বলে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী অভিযোগ তুলেছেন। এক মাস আগে ইসরায়েল-নিয়ন্ত্রিত একটি ট্যাঙ্কারে ড্রোন হামলার ঘটনায় সন্দেহভাজন হিসেবে তেহরানকে দায়ী করা হয়। এবার তেহরানের বিরুদ্ধে বিভিন্ন দেশের যোদ্ধাদের ড্রোন চালানোর প্রশিক্ষণ দেওয়ার অভিযোগ আনলো চির প্রতিদ্বন্দ্বী ইসরায়েল।

রোববার এক বিবৃতিতে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ জানিয়েছেন, ইসফাহান শহরের উত্তরাঞ্চলের কাশান বিমান ঘাঁটি ব্যবহার করে ইয়েমেন, ইরাক, সিরিয়া এবং লেবাননের সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে তেহরানের তৈরি চালকবিহীন আকাশযান চালানোর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এই ঘটনাকে ইরানের বিরুদ্ধে নতুন সত্য উন্মোচনের ঘটনা বলে উল্লেখ করা হয়েছে।

ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় সীমান্তে গাজা উপত্যকায় ইরান এ ধরনের চালকবিহীন যান উৎপাদনের অনুমতি পাওয়ার চেষ্টা করছে বলেও অভিযোগ করা হয়েছে। তেল আবিবের কাছে রেইচম্যান বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ সম্মেলনে গান্তজ তেহরানের বিরুদ্ধে এসব গুরুতর অভিযোগ তুলেছেন।

উত্তরপ্রদেশের উন্নয়নের বিজ্ঞাপনে কলকাতার ফ্লাইওভারের ছবি

ভারতীয় গণমাধ্যমে দেশটির উত্তরপ্রদেশের উন্নয়ন নিয়ে ক্ষমতাসীন বিজেপি একটি বিজ্ঞাপন ছাপিয়েছে। কিন্তু উন্নয়নের সেই বিজ্ঞাপনের ছবি নিয়েই শুরু হয়েছে বিতর্ক। কারণ যে ছবি ছাপানো হয়েছে তা উত্তরপ্রদেশের নয়, এটি কলকাতার মা ফ্লাইওভারের ছবি।

এই ঘটনায় ক্ষমতাসীন দলের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেস ছবি চুরি করার অভিযোগ এনেছে। রোববার ভারতের ইংরেজি দৈনিক ইন্ডিয়ান এক্সপ্রেসে ওই বিজ্ঞাপন প্রকাশ করা হয়। সেখানে বড় করে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ছবি ছাপা হয়েছে। তার ছবির নিচেই ছিল ফ্লাইওভারের ছিল।

উত্তরপ্রদেশে রাজ্য সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজের গল্প উঠে এসেছে ওই বিজ্ঞাপনে। ওই ফ্লাইওভারের ছবি দিয়ে মূলত রাজ্যের উন্নয়নের বিষয়টি গর্বের সঙ্গে তুলে ধরার চেষ্টা করা হয়েছিল। কিন্তু সেখানেই ঘটেছে বিপত্তি।

গঙ্গার দূষণে মাথায় হাত ভারতীয়দের, ইলিশ চলে আসছে বাংলাদেশে

গঙ্গার মোহনায় এখন আর তেমন ইলিশের দেখা মেলে না। হা-হুতাশ করছেন সেখানকার মৎস্যজীবীরা। ভারতের বিশেষজ্ঞরা বলছেন, গঙ্গায় দূষণের মাত্রা এতটাই বেড়ে গেছে যে, মুখ ফিরিয়ে নিয়েছে ইলিশের দল। তাদের গন্তব্য এখন বাংলাদেশের পদ্মা নদীতে।

সম্প্রতি নদী, বাঁধ ও সংশ্লিষ্ট সম্প্রদায় নিয়ে কাজ করা ভারতভিত্তিক সংস্থা সাউথ এশিয়া নেটওয়ার্ট অব ড্যাম রিভার অ্যান্ড পিপলস এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে গঙ্গায় ইলিশের আকালের পেছনে দূষণকেই বেশি দায়ী করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, গঙ্গা থেকে অচিরেই উধাও হতে চলেছে ইলিশ। তাদের বিশেষজ্ঞরা জানিয়েছেন, পশ্চিমবঙ্গে নদীর পাড় বরাবর একশর বেশি পৌরসভার ময়লা-আবর্জনা ও কলকারখানার বর্জ্যে গঙ্গায় দূষণের মাত্রা সীমা ছাড়িয়েছে।

অসুস্থ হয়ে পড়েছেন সু চি

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি অসুস্থ হয়ে পড়ায় একটি শুনানি বাতিল হয়েছে। জান্তা সরকারের একটি আদালতে বিলম্বিত ওই শুনানির সময় তিনি অসুস্থ হয়ে পড়েন বলে সোমবার তার আইনজীবী জানিয়েছেন। এই শুনানি আরও আগে হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে দেওয়া হয়েছিল।

চলতি বছরের ফেব্রুয়ারিতে মিয়ানমারের বেসামরিক সরকারকে সরিয়ে দিয়ে ক্ষমতা গ্রহণ করে সেনাবাহিনী। এরপরেই সু চিসহ বেসামরিক সরকারের আরও কয়েকজন নেতাকে গ্রেফতার করা হয়। স্থানীয় একটি পর্যবেক্ষণ সংস্থা জানিয়েছে, বেসামরিক সরকারের নেতা-কর্মীদের বিরুদ্ধে বর্বর অভিযান চালিয়েছে সামরিক জান্তা সরকার।

দেশের ক্ষমতা সেনাবাহিনীর গ্রহণ করার এক সপ্তাহ পর থেকেই ব্যাপক বিক্ষোভ শুরু হয়। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ দলে দলে সামরিক জান্তা সরকারের বিরুদ্ধে রাজপথে নামে। সাধারণ মানুষের বিক্ষোভেও দমন-পীড়ন চালিয়েছে মিয়ানমার সেনারা। এখন পর্যন্ত হাজারের বেশি সাধারণ মানুষকে হত্যা করা হয়েছে।

টিটিএন/জিকেএস