ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সৌদি জোটে নাম দেখে বিস্মিত পাকিস্তান

প্রকাশিত: ০৯:২২ এএম, ১৬ ডিসেম্বর ২০১৫

সৌদি আরবের নেতৃত্বাধীন সন্ত্রাসবাদবিরোধী সামরিক জোটে পাকিস্তানের নাম থাকলেও জানে না ইসলামাবাদ। পাক পররাষ্ট্র সচিব এজাজ চৌধুরী বলেছেন, সৌদি নেতৃত্বাধীন জোটে পাকিস্তানের নাম রয়েছে এ খবর পড়ে তিনি বিস্মিত হয়েছেন। এ বিষয়ে সৌদি আরবকে ব্যাখ্যা দিতে রিয়াদের পাক রাষ্ট্রদূতকে নির্দেশ দেয়া হয়েছে। খবর ডন।

সামরিক এ জোটে অন্তর্ভুক্ত করার আগে সৌদি আরব ইসলামাবাদের সম্মতি নেয়নি বলে জানিয়েছে পাকিস্তান। মঙ্গলবার সৌদি সরকার এক বিবৃতিতে ইসলামিক ৩৪টি রাষ্ট্রের সমন্বয়ে একটি জোট গঠনের ঘোষণা দেয়।

ইসলামাবাদকে অবহিত না করে কোনো সামরিক জোটে পাকিস্তানকে অন্তর্ভুক্ত করার ঘোষণা এই প্রথম নয়। গত মার্চে ইয়েমেনে হামলা শুরুর আগে সামরিক জোটে পাকিস্তান রয়েছে বলে ঘোষণা দেয় সৌদি আরব। এছাড়া এ জোটের গণমাধ্যম শাখায় পাকিস্তানি পতাকাও প্রদর্শন করা হয়েছিল। কিন্তু পাকিস্তান পরে ইয়েমেন যুদ্ধে অংশ নিতে রাজি হয়নি।

জাতিসংঘ শান্তি মিশন ছাড়া দেশের বাইরে কোনো সীমান্তে সেনা মোতায়েন না করার নীতি গ্রহণ করেছে পাক সরকার। জঙ্গিগোষ্ঠী আইএস বিরোধী লড়াইয়ে যোগ দেয়ার দু’দফা আহ্বান জানিয়েছিল যুক্তরাষ্ট্র। সে সময় পাকিস্তান তা প্রত্যাখ্যান করেছিল।

মঙ্গলবার সৌদি আরবের এক বিবৃতিতে বলা হয়েছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তে সৌদির নেতৃত্বে বিশ্বের বিভিন্ন অঞ্চলের ৩৪ মুসলিম দেশের সমন্বয়ে এ সামরিক জোট গঠন করা হবে। রিয়াদে এর কেন্দ্র থাকবে। সন্ত্রাসীদের বিরুদ্ধে যৌথ অভিযান পরিচালনা এবং সামরিক অপারেশন সমর্থন করবে এই জোট।

এসআইএস/পিআর

আরও পড়ুন