ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আয়লানের সেই ছবি দুই কোটিরও বেশি দেখা হয়েছে

প্রকাশিত: ০৬:৫১ এএম, ১৬ ডিসেম্বর ২০১৫

মনে আছে সিরিয়ার তিন বছর বয়সী শিশু শরণার্থী আয়লান কুর্দির কথা? কিংবা ভূমধ্যসাগর পাড়ি দিয়ে যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে গ্রিসের কস দ্বীপে যাওয়ার পথে না ফেরার দেশে চলে যাওয়া আয়লানের পাঁচ বছর বয়সী অপর সেই ভাইয়ের কথা?

আয়লান কুর্দিকে নিয়ে করা এক গবেষণায় নতুন একটি তথ্য উঠেছে। তিন বছরের শিশু আয়লান কুর্দির প্রথম প্রকাশিত সেই ছবিটি ১২ ঘণ্টায় দুই কোটির বেশি দেখা হয়েছে বলে যুক্তরাজ্যের শিফিল্ড ইউনিভার্সিটির ভিজুয়াল সোস্যাল মিডিয়া ল্যাবের করা এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

চলতি বছরের ২ সেপ্টেম্বর করুণ সেই ছবিটিকে দেখেছে বিশ্বব্যাপী। সিরিয়ার নাগরিক আয়লান কুর্দি উজ্জ্বল লাল রংয়ের একটি টি-শার্ট ও নীল রংয়ের হাফ প্যান্ট পরে সাগরের তীরে শুয়ে আছে বুকে ভর দিয়ে উপর হয়ে। তুরস্কের এক পুলিশ কর্মকর্তা শিশুটিকে উদ্ধার করছেন। এ ছবিটি প্রথম প্রকাশ হওয়ার পর ১২ ঘণ্টার মধ্যে ২ কোটিরও বেশি বার দেখেছে মানুষ।

aylan

ভিজুয়াল সোস্যাল মিডিয়া ল্যাবের পরিচালক ফরিদা ভিস ব্রিটেনের প্রভাবশালী গণমাধ্যম দ্য ইন্ডিপেন্ডকে বলেন, সেই সময় গণমাধ্যমে প্রকাশিত আয়লানের প্রথম ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ভাবে ছড়িয়ে পড়ে। তুরস্কের মিডিয়া থেকে প্রকাশিত ওই ছবিটি প্রতি ঘণ্টায় অন্তত ৫৩ হাজার বার টুইট করা হয়েছে। এছাড়া প্রতি সেকেন্ডে আয়লানের সেই ছবিটি ১৫ বার টুইট হয়েছে।

আয়লানের সেই মৃত্যু নাড়া দিয়েছিল বিশ্বকে। শরণার্থী ইস্যুতে নতুন করে নড়েচড়ে বসতে শুরু করে পশ্চিমা বিশ্ব। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন চলতি বছরের দ্বিতীয়ার্ধে দেশটিতে ২০ হাজার সিরিয়ান শরণার্থীকে আশ্রয় দিতে সম্মত হয়েছে।

ফরিদা ভিস বলেন, আয়লান কুর্দির মৃত্যুর পর মানুষের আবেগপূর্ণ এ সাড়া ছিল একেবারেই অসাধারণ। আয়লানের ওই ঘটনার সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশের মানুষ জড়িত নয়, কিন্তু শরণার্থী ইস্যুতে ওই ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমের অালোচনাকে পরিবর্তন করেছিল।

এসআইএস/এমএস

আরও পড়ুন