ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ আগস্ট ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:২২ পিএম, ২৯ আগস্ট ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের শেষ ধাপে যুক্তরাষ্ট্র

আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়া তালেবানের সঙ্গে ২০ বছরের যুদ্ধের সমাপ্তি ঘটিয়ে বাইডেন প্রশাসনের সেনা প্রত্যাহার কার্যক্রম শেষ ধাপে পৌঁছেছে। এক পশ্চিমা নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, অপারেশন প্রায় শেষ পর্যায়ে; তবে এখনও এক হাজারের মতো সাধারণ নাগরিক বিমানবন্দরে অপেক্ষা করছে দেশ ছাড়ার আশায়। তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের চুক্তি অনুযায়ী, মঙ্গলবার (৩১ আগস্ট) হলো সেনা প্রত্যাহারের শেষ দিন। এর মাঝে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শনিবার আরও হামলার হুঁশিয়ারি দিয়েছেন।

কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিতে প্রস্তুত আমরা’

আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠী তালেবানের নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্টরা কাবুল বিমানবন্দর নিয়ন্ত্রণে নেওয়ার জন্য প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছে সংগঠনটি। মার্কিন সেনারা বিমানবন্দর ছাড়লেই পুরো দেশ তাদের নিয়ন্ত্রণে চলে যাবে। তালেবানের এক কর্মকর্তা রয়টার্সকে জানান, আমরা বিমানবন্দর পুরোপুরি নিয়ন্ত্রণে নেওয়ার জন্য অপেক্ষা করছি, কখন আমেরিকানরা ছেড়ে যাবে। তালেবানের পক্ষ থেকে শিগগিরই নতুন সরকারের ঘোষণা আসতে পারে বলেও জানা গেছে। তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, তারা অপ্রত্যাশিতভাবে কাবুল নিয়ন্ত্রণে নিয়েছেন, নতুন প্রশাসন গঠন করতে কিছুটা বেগ পেতে হচ্ছে। তবে বিরোধীদের সঙ্গে আলোচনা করে সমস্যার সমাধান করতে চান এ তালেবান নেতা।

‘আত্মসমর্পণের প্রশ্ন আসবে না’

অনেকটা রক্তপাতহীন লড়াইয়ের মধ্য দিয়ে কাবুল নিয়ন্ত্রণে নেওয়া তালেবান এখনও দেশটির পঞ্চশির উপত্যকা নিজেদের দখলে নিতে পারেনি। তালেবানবিরোধীরা সেখানে বিক্ষোভ করে, এমনকি হামলার হুমকিও দেয়। এর মাঝে তালেবানের কাছে কয়েকটি বিদ্রোহী গোষ্ঠীর আত্মসমর্পণের কথা উঠলেও তা নাকচ করে দিয়েছেন তালেবানবিরোধী নেতারা। তারা বলেছেন, আলোচনা হতে পারে কিন্তু আত্মসমর্পণ নয়। দেশটির বালখ রাজ্যে এক সময়ের শক্তিশালী সরকার প্রধান আতা মোহাম্মদ নুরের ছেলে খালিদ নুর এক সাক্ষাতকারে বলেন, বিরোধীদের কেউ কেউ একত্রিত হচ্ছে, তালেবানের সঙ্গে সমঝোতায় বসতে যেখানে উজবেক জাতি গোষ্ঠীর নেতা আব্দুল রশিদ দোস্তমও রয়েছেন। তবে আর কারা এতে যুক্ত আছে তা স্পষ্ট করেননি তিনি। খালিদ নুর বলেন, আলোচনা সফল না হলে কঠিন পরিস্থিতি তৈরি হতে পারে।

আফগানিস্তানে অভিযানে তালেবানের পরামর্শ নেওয়ার আহ্বান

আফগানিস্তানে যেকোনো ধরনের অভিযান চালাতে তালেবানের পরামর্শ নেওয়ার আহ্বান জানিয়েছেন সংগঠনের এক নেতা। আফগানিস্তানের মাটিতে অভিযান চালানোর আগে তাদের সঙ্গে আলাপ করে নেওয়ার আহ্বান জানান তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। যুক্তরাষ্ট্র আফগানিস্তানের কান্দাহারে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) অবস্থানে ড্রোন হামলা চালানোর পর এ ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে এ কথা বলেন তিনি। কাবুল বিমানবন্দরে হামলার জবাব হিসেবে যুক্তরাষ্ট্র ওই হামলা চালায়। গত বৃহস্পতিবার (২৬ আগস্ট) সন্ধ্যায় কাবুল বিমানবন্দরের আবে ফটকে জোড়া বিস্ফোরণের ঘটনা ঘটে। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) খোরাসান প্রদেশ শাখা আইএস-কের ভয়াবহ বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৭৫ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন আরও দেড় শতাধিক মানুষ।

কাবুলে আরেক হামলার আশঙ্কা প্রকাশ বাইডেনের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে আরেকটি হামলার জোরালো সম্ভাবনা রয়েছে। সামরিক কমান্ডাররা তাকে জানিয়েছেন, রোববারই (২৯ আগস্ট) এই হামলা হতে পারে। সুনির্দিষ্ট ও বিশ্বাসযোগ্য হুমকি থাকায় মার্কিন নাগরিকদের ওই এলাকা এড়িয়ে চলার জন্য সতর্ক করে দিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। নিরাপত্তা হুমকির কারণে ওই এলাকায় ভ্রমণ করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। এছাড়া যেসব মার্কিন নাগরিক বিমানবন্দরের প্রবেশদ্বারের কাছাকাছি অবস্থান করছেন তাদের অবিলম্বে ওই এলাকা ত্যাগ করতে বলা হয়েছে।

৩০ হাজার ফুট ওপরে তার্কিশ প্লেনে শিশুর জন্ম দিলেন আফগান নারী

মাঝ আকাশে সন্তান জন্ম দিলেন এক আফগান নারী শরণার্থী। তিনি দেশ ছেড়ে যুক্তরাজ্যে পাড়ি জমিয়েছিলেন। বার্মিংহামের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া তার্কিশ প্লেনটি যখন ভূমি থেকে ৩০ হাজার ফুট উচ্চতায় সে সময়ই ওই নারী একটি কন্যা সন্তান প্রসব করেন। টার্কিস এয়ারলাইন্স জানিয়েছে, রাজধানী কাবুল ত্যাগের পর সোমান নুরি (২৬) নামের ওই নারী দুবাই থেকে বার্মিংহামগামী ফ্লাইটে উঠেছিলেন। প্লেনে যখন ওই নারীর প্রসববেদনা ওঠে সে সময় সেখানে কোনো চিকিৎসক ছিলেন না। প্লেনের কেবিন ক্রুদের সহায়তায় ওই নারী সন্তান জন্ম দিয়েছেন। শিশুটির নাম রাখা হয়েছে হাওয়া, ইংরেজিতে ইভ। ওই এয়ারলাইন্সের পক্ষ থেকে জানানো হয়েছে মা এবং শিশু দু’জনই সুস্থ আছে। নুরি তার স্বামী তাজ মোহাম্মেত (৩০) এবং তাদের আরও দুই সন্তানকে নিয়ে যুক্তরাজ্যের উদ্দেশ্যে পাড়ি দিয়েছেন।

করোনায় মৃত্যু ৪৫ লাখ ছাড়াল

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে ৮ হাজারের বেশি মানুষ মারা গেছেন। এতে বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ৪৫ লাখ ছাড়িয়েছে। এ সময়ে নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৫ লাখের বেশি। ফলে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২১ কোটি ৬৭ লাখ।আজ (রোববার) সকাল ৯টায় পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৫ লাখ ৭ হাজার ৮৪০ জনে এবং করোনা শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ২১ কোটি ৬৭ লাখ ৪৮ হাজার ১৮ জনে।

লকডাউন বাড়াল মেলবোর্ন

অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মেলবোর্নে লকডাউন আবারও বাড়িয়েছে কর্তৃপক্ষ। ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে হঠাৎ করেই ওই শহরে সংক্রমণ বাড়তে শুরু করেছে। ফলে কর্তৃপক্ষ বাধ্য হয়েই সেখানে লকডাউনের মেয়াদ বাড়াল। এ নিয়ে ৬ষ্ঠ বারের মতো মেলবোর্নে লকডাউন বাড়ল।

ইয়েমেনে হুতি বিদ্রোহীদের হামলায় ৩০ সেনা নিহত, আহত ৬০

ইয়েমেনের সবচেয়ে বড় সামরিক ঘাঁটিতে হুতি বিদ্রোহীদের হামলায় অন্তত ৩০ জন সেনা সদস্য নিহত ও আহত হয়েছেন ৬০ জন। সৌদি নেতৃতাধীন ঘাঁটিতে এ হামলা হয়েছে বলে জানিয়েছে দেশটির দক্ষিণাঞ্চলের সেনা কর্তৃপক্ষ। রোববার আল আনাদ নামে সামরিক ঘাঁটিতে ড্রোন ও মিসাইল হামলা চালায় বিদ্রোহীরা। প্রশিক্ষণ ক্যাম্প লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে বলে জানা গেছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইসরায়েলের গুলিতে ফিলিস্তিনি শিশুর মৃত্যু

গাজা-ইসরায়েলি সীমান্তে ইসরায়েলি বাহিনীর গুলিতে ১২ বছর বয়সী এক ফিলিস্তিনি শিশু নিহত হয়েছে। গত সপ্তাহে বিক্ষোভে অংশ নেওয়া শিশুটির মাথায় গুলি লেগেছিল। পরবর্তীতে ওই আঘাত থেকেই তার মৃত্যু হয়েছে বলে গাজা স্বাস্থ্য কর্মকর্তারা নিশ্চিত করেছেন। গত ২১ আগস্ট গুলিবিদ্ধ হয় হাসান আবু আল-নেইল নামের ওই শিশুটি। এরপর থেকেই মৃত্যুর সঙ্গে লড়াই করছিল সে। অবশেষে গত শনিবার না ফেরার দেশে চলে গেছে আল নেইল। অধিকৃত পূর্ব জেরুজালেমে আল-আকসা মসজিদ চত্বরের অগ্নিসংযোগের ৫২ বছর এবং ইসরায়েল ও মিসরের অবরোধ আরোপের বিরুদ্ধে গাজায় হামাস আয়োজিত এক বিক্ষোভে অংশ নিয়েছিল সে।

কঙ্গোতে ১৯ বেসামরিককে হত্যা

আফ্রিকার দেশ গণপ্রজাতন্ত্রী কঙ্গোতে ১৯ বেসামরিক নাগরিককে হত্যা করেছে উগান্ডার বিদ্রোহীরা। কিছু মানুষকে পুড়িয়ে হত্যা করা হয়েছে এবং বেশ কয়েকজনকে বিদ্রোহীরা কুপিয়ে হত্যা করেছে বলে স্থানীয় এক কর্মকর্তা নিশ্চিত করেছেন। হত্যাকাণ্ডের একদিন পর শনিবার ১৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে কাকুলে কালুঙ্গা নামের এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে নিশ্চিত করেন। এক স্থানীয় প্রধান জানান, রেড ক্রসের কর্মীরা মরদেহগুলো উদ্ধার করেছেন। নর্থ কিভুর বেনি অঞ্চলের কাসাঞ্জি গ্রামে হামলার পর কাছাকাছি একটি বনে গিয়ে লোকজনকে উদ্ধারে তল্লাশি অভিযান চালানো হয়। সে সময় মরদেহগুলো উদ্ধার করা হয়।

টিভিতে সুযোগ দেওয়ার প্রলোভনে কলকাতায় তরুণীকে ধর্ষণ

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় নাচের অনুষ্ঠানে ও টিভির লাইভ শোতে সুযোগ করে দেওয়ার টোপ দিয়ে এক তরুণীকে ধর্ষণের অভিযোগ উঠেছে। দক্ষিণ ২৪ পরগনার বাসিন্দা ওই তরুণীকে কলকাতায় নিয়ে এসে বিয়ের প্রতিশ্রুতিও দেন ওই যুবক। পরে ভুক্তভোগী তরুণীর অভিযোগের ভিত্তিতে পুলিশ তাকে গ্রেফতার করেছে। পুলিশ জানিয়েছে, গ্রেফতার যুবকের নাম আসিফ খান। তার বাড়ি দক্ষিণ ২৪ পরগনার ঢোলাহাট এলাকায়। কলকাতা নিউ মার্কেট এলাকায় একটি মাংসের দোকানে কাজ করেন তিনি। ওই তরুণীও একই জেলার বাসিন্দা। কয়েক মাস আগে একটি মেলায় নাচের অনুষ্ঠান করতে গিয়েছিলেন ওই তরুণী। সেখানেই তার সঙ্গে আসিফের পরিচয় হয়। আসিফ তাকে বলেন, কলকাতায় তার অনেক চেনাজানা ব্যক্তি ও ক্লাব রয়েছে। কলকাতার বিভিন্ন জায়গায় তার নাচের অনুষ্ঠানের আয়োজন করবেন তিনি। এছাড়াও টিভির লাইভ শোতেও সুযোগ পাইয়ে দেওয়ার ব্যবস্থা করবেন। আসিফের কথায় তরুণী বিশ্বাস করেন।

ভারতে দলিত শিশুকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যামামলায় অভিযুক্ত ৪

ভারতে ৯ বছরের এক দলিত শিশুকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যার ঘটনায় এক পুরোহিতসহ চার জনের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছে পুলিশ। ওই শিশুর ওপর নৃসংশতার ঘটনার প্রতিবাদে দিল্লিজুড়ে বিক্ষোভ হয়। সামাজিক যোগাযোগ মাধ্যম ছাড়াও স্বশরীরে আন্দোলনে অংশ নেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। দেশটির পুলিশের বরাত দিয়ে আল জাজিরা এসব তথ্য জানিয়েছে। ১ আগস্ট দিল্লি ক্যান্টনমেন্ট অঞ্চলের পুরোনো নাঙ্গাল এলাকায় বর্বর এ ঘটনা ঘটে। বাড়ির পাশেই শ্মশানঘাট। সেখান থেকে ঠান্ডা পানি আনতে যায় নয় বছরের দলিত মেয়েটি। শ্মশানেই তাকে ধর্ষণ ও হত্যা করা হয়। এরপর পরিবারকে না জানিয়েই তড়িঘড়ি করে তার মরদেহ চিতায় তোলা হয়। এসময় ঘটনা টের পেয়ে যান স্থানীয়রা। পরে এ ঘটনায় জড়িত সন্দেহে ৫৩ বছর বয়সী এক পুরোহিতসহ ৪ জনকে আটক করে। অভিযুক্ত চার জন কারাগারে আছেন।

এসএনআর/জেআইএম