ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২০ আগস্ট ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৩০ পিএম, ২০ আগস্ট ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আফগানিস্তানে ভারতীয় দূতাবাসে লুটপাট

আফগানিস্তানের কান্দাহার ও হেরাতে ভারতীয় দূতাবাসে লুটপাট চালিয়েছে তালেবান। এ সময় দূতাবাস থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি ও গাড়ি ছিনতাই করে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। জানা গেছে, আফগানিস্তানে ভারতের চারটি দূতাবাস রয়েছে। কাবুল ছাড়াও কান্দাহার, হেরাত ও মাজার-ই-শরিফে ভারতের দূতাবাসগুলো কাজ করে। তালেবান ক্ষমতা দখল করার আগেই সংঘাতের সম্ভাবনা বুঝতে পেরে এই দূতাবাসগুলো বন্ধ করে দিয়েছিল ভারত।

বাড়ি বাড়ি গিয়ে মার্কিন মিত্রদের খুঁজছে তালেবান: জাতিসংঘ

যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনীকে সাহায্য করা আফগান নাগরিকদের খোঁজে বাড়ি বাড়ি গিয়ে তল্লাশি করছে তালেবান। এর জন্য তাদের কাছে ‘অগ্রাধিকার তালিকা’ রয়েছে বলে দাবি করেছে জাতিসংঘ। বৃহস্পতিবার সংস্থাটির একটি পর্যালোচনা প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে। গোপন প্রতিবেদনটি বেশ কিছু গণমাধ্যম দেখেছে উল্লেখ করে আল জাজিরা জানিয়েছে, তালেবান যোদ্ধারা তাদের তালিকাভুক্ত ব্যক্তিদের গ্রেফতার করতে চায়। এ ধরনের ‘ওয়ান্টেড’ লোকেরা নিজেরা ধরা না দিলে তাদের পরিবারের সদস্যদের গ্রেফতার করা হবে বলে হুমকি দিচ্ছে সশস্ত্র গোষ্ঠীটি।

‘৫ দিনে কাবুল ছেড়েছে ১৮ হাজারের বেশি মানুষ’

তালেবান কাবুল দখলের পর আফগানিস্তান থেকে ১৮ হাজারের বেশি মানুষ সরিয়ে নেওয়া হয়েছে। দেশটিতে প্রায় দুই দশক কথিত শান্তিরক্ষার মিশনে অবস্থান করা ন্যাটো বাহিনীর এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন। নামপ্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা শুক্রবার (২০ আগস্ট) জানান, আতঙ্কিত আফগানরা এখনও কাবুল বিমানবন্দরের বাইরে ভিড় করছেন। তালেবানের পুনরুত্থানে দেশ ছাড়তে মরিয়া হয়ে উঠেছেন তারা। গত রোববার (১৫ আগস্ট) একপ্রকার বিনাযুদ্ধে কাবুল দখল করে তালেবান। তাদের সশস্ত্র অভিযানের মুখে দেশ ছেড়ে পালিয়েছেন পশ্চিমাসমর্থিত আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি। সংযুক্ত আরব আমিরাত তাকে ‘মানবিক কারণে আশ্রয়’ দিয়েছে বলে জানা গেছে। অভিযোগ উঠেছে, দেশ ছেড়ে পালানোর সময় আশরাফ গানি চারটি গাড়ি ও একটি হেলিকপ্টারভর্তি নগদ অর্থ নিয়ে গেছেন। তবে এই অভিযোগ অস্বীকার করেছেন আফগান প্রেসিডেন্ট।

তালেবানের হামলায় সাংবাদিক পরিবারের সদস্য নিহত

আফগানিস্তানে জার্মানির আন্তর্জাতিক সম্প্রচারমাধ্যম ডয়েচে ভেলের এক সাংবাদিকের পরিবারের সদস্য, দেশটির সশস্ত্র গোষ্ঠী তালেবানের হামলায় নিহত হয়েছে বলে জানা গেছে। এসময় আরও একজন আহত হন। সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।এক প্রতিবেদনে ডয়েচে ভেলে জানিয়েছে, ডিডাব্লিউয়ের তিনজন সাংবাদিককে বেশ কয়েকদিন ধরেই খুঁজছে তালেবানরা। তাদের সন্ধানে বিভিন্ন বাড়িতে তল্লাশি চালাচ্ছে তারা। এক পর্যায়ে তারা ওই সাংবাদিকের বাড়িতেও তল্লাশি চালায়। তাকে খুঁজে না পেয়ে তার পরিবারের এক সদস্যকে হত্যা করা হয়। গুরুতর আহত হন আরও এক সদস্য। বাকি সদস্যরা তালেবানরা পৌঁছানোর আগেই পালিয়ে যেতে যান। ডিডাব্লিউয়ের ওই সাংবাদিক এখন জার্মানিতে অবস্থান করছেন।

আফগানিস্তানের জন্য ফেসবুক-টুইটারে নতুন নিয়ম

আফগানিস্তানের ব্যবহারকারীদের জন্য অ্যাকাউন্টগুলো আরও সুরক্ষিত রাখতে নতুন ব্যবস্থা চালু করেছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক, টুইটার ও লিংকডইন। দেশটিতে তালেবান ক্ষমতা দখলের জেরে বিভিন্ন মহলের উদ্বেগের পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানগুলো। বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুসারে, ফেসবুক আফগানিস্তানের ব্যবহারকারীদের জন্য ‘ফ্রেন্ডস লিস্ট’ বা বন্ধুদের তালিকা দেখার সুবিধা সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। প্রতিষ্ঠানটির সিকিউরিটি পলিসি প্রধান নাথানিয়েল গ্লেচার বৃহস্পতিবার এক টুইটে এ তথ্য নিশ্চিত করেছেন।

‘আন্তর্জাতিক স্বীকৃতির আকাঙ্ক্ষাই তালেবানের একমাত্র দুর্বলতা’

আন্তর্জাতিক অঙ্গনে স্বীকৃতি লাভের আকাঙ্ক্ষাই তালেবানের একমাত্র ‘দুর্বল জায়গা’। এটি ব্যবহার করে সশস্ত্র গোষ্ঠীটিকে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন ও মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল হতে চাপের মুখে রাখা যেতে পারে। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস গত বৃহস্পতিবার এসব কথা বলেছেন। খবর রয়টার্সের। গুতেরেস সাংবাদিকদের জানান, গত সোমবার (১৬ আগস্ট) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের সঙ্গে এক রুদ্ধদ্বার বৈঠকে তিনি তালেবানের এই ‘দুর্বলতার’ বিষয়ে আলোচনা করেছেন। অর্থাৎ, দীর্ঘ ২০ বছর পর তালেবান ফের কাবুল দখলে নেওয়ার পরেরদিনই এ বিষয়ে আলোচনায় বসেছিল জাতিসংঘ।

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি

ইসমাইল সাবরি ইয়াকুবকে মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। মুহিউদ্দিন ইয়াসিন সোমবার পদত্যাগ করার পর তার স্থলাভিষিক্ত হলেন ইসমাইল সাবরি।এর আগে, মুহিউদ্দিন ইয়াসিনের মন্ত্রিপরিষদে সিনিয়র সুরক্ষামন্ত্রী থেকে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন ইসমাইল সাবরি। ইয়াং ডি-পার্টুয়ান আগং সুলতান আবদুল্লাহ সুলতান আহমদ শাহ তার নিয়োগের কথা আজ শুক্রবার রাজকীয় পরিবারের নিয়ন্ত্রক আহমদ ফাদিল শামসুদ্দিন বিবৃতিতে জানিয়েছেন।

চীনে তিন সন্তান নীতির আইন পাস

জন্মহার বাড়াতে চীনে তিন সন্তানের নীতি আনুষ্ঠানিকভাবে আইনে পরিণত করা হলো। এখন থেকে দেশটির যে কোনো দম্পতি চাইলে তিনটি করে সন্তান নিতে পারবেন। শুক্রবার চীনের শীর্ষ আইনপ্রণেতারা ন্যাশনাল পিপলস কংগ্রেস (এনপিসি) -এর সভায় এ আইন পাস করেন। খবর বিবিসির।

বিশ্বজুড়ে করোনা শনাক্ত-মৃত্যু আবারও ঊর্ধ্বমুখী

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্ত বেড়েছে। এ সময়ে মারা গেছেন ১১ হাজার ৯৮৩ জন। নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৭ লাখ ৩৯ হাজার ৪৬৯ জনের। এর আগের ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় মৃত্যু হয় ১০ হাজার ৫৫৩ জনের আর করোনা শনাক্ত হয় ৬ লাখ ৯৪ হাজার ৫৪ জনের। এরও আগের ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছিল ৯ হাজার ৯০৭ জনের। আর ছয় লাখ ৪৫ হাজার ৫১৫ জনের করোনা শনাক্ত হয়েছিল। শুক্রবার (১৯ আগস্ট) সকাল ৯টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে।

সিডনিতে লকডাউন বাড়লো আরও এক মাস

করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট ঠেকানোর লক্ষ্যে অস্ট্রেলিয়ার সিডনিতে আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত লকডাউন বাড়ানো হয়েছে। চলতি বছরের গত জুন মাস থেকে শহরটির ৫০ লাখ মানুষকে বাড়িতে থাকার বিধিনিষেধ জারি করা হয়। আগামী ২৮ আগস্ট পর্যন্ত জারি ছিল এ বিধিনিষেধ।করোনা সংক্রমণ গত সপ্তাহে আরও দ্বিগুণ বেড়ে যায় সিডনিতে। বৃহস্পতিবার সেখানে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৬৮১ জন। শুক্রবার পর্যন্ত আক্রান্ত হয় আরও ৬৪২ জন। আর এখন পর্যন্ত মারা গেছেন ৬৫ জন। আগামী সোমবার থেকে ২০ লাখ বাসিন্দাকে কারফিউ মেনে চলতে হবে রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত। নিউ সাউথ ওয়েলস রাজ্যের প্রধান গ্ল্যাডিজ বেরেজিক্লিয়ান এক ঘোষণায় কঠিন এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি বলেন, করোনার সংক্রমণ থেকে বাঁচতে এমনটা করা এখন জরুরি, তার জন্য ক্ষমা চেয়ে নিচ্ছি।

কলকাতায় ভুয়া কোভিশিল্ডের খোঁজ, উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা

কলকাতায় ভুয়া কোভিশিল্ড টিকার খোঁজ পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তারা জানিয়েছে, ক্রমবর্ধমান চাহিদার ফায়দা নিতে বাজারে ভুয়া টিকা ছাড়ছে প্রতারকরা। আর তা বিক্রি হচ্ছে একেবারে গ্রাহক পর্যায়ে। এক বিবৃতিতে ডব্লিউএইচও মুখপাত্র তারিক জাসারেভিচ বলেছেন, কলকাতায় রোগীপর্যায়ে ভুয়া কোভিশিল্ডের খোঁজ পাওয়া গেছে। এর অর্থ, মেডিক্যাল পণ্যটি পাওয়া যায়, সরবরাহ অথবা বিতরণ করা হয় সরাসরি রোগীদের কাছে।

ক্যাপিটলে বোমা হামলার হুমকির পর ‘ট্রাম্পসমর্থক’ গ্রেফতার

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে কংগ্রেস ভবনের কাছে বোমা হামলার হুমকির পর কয়েক ঘণ্টার নাটকীয়তা শেষে গ্রেফতার করা হয়েছে এক মার্কিনিকে। তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থক বলে জানা গেছে। বিবিসির খবর অনুসারে, গ্রেফতার ব্যক্তির নাম ফ্লয়েড রে রোজবেরি, বয়স ৪৯। তিনি নর্থ ক্যারোলিনার বাসিন্দা।

ব্যক্তিগত তথ্য সুরক্ষায় চীনে নতুন আইন

ইন্টারনেট ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সুরক্ষার নতুন আইন পাস করলো চীন। চীনের শীর্ষ আইনপ্রণেতারা ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) সভায় এ আইন পাস করেন। নতুন এ আইন কার্যকর হবে ১ নভেম্বর থেকে। শুক্রবার (২০ আগস্ট) দেশটির গণমাধ্যম সিনহুয়ার বরাত দিয়ে এ তথ্য জানায় রয়টার্স।

এবার ১০০ মিলিয়ন ডলারের ক্রিপ্টোকারেন্সি হ্যাক

এবার জাপানে একশো মিলিয়ন ডলারের ক্রিপ্টোকারেন্সি হ্যাক করেছে হ্যাকাররা। দেশটির ডিজিটাল মুদ্রার লেনদেনকারী প্রধান প্রতিষ্ঠান লিকুইডের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি। ডিজিটাল মুদ্রার ইতিহাসে এটি দ্বিতীয় বড় হ্যাকিংয়ের ঘটনা বলে জানা যায়। লিকুইডের পক্ষ থেকে পরে টুইট করে জানানো হয়, আমরা দুঃখপ্রকাশ করছি যে লিকুইডের গ্লোবাল ওয়ালেট হ্যাকিংয়ের শিকার হয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহতদের গণকবরে মিললো বিয়ের আংটি-দুল

দ্বিতীয় বিশ্বযুদ্ধের মৃত্যু উপত্যকা হিসেবে পরিচিত পোল্যান্ডের উত্তরাঞ্চলের শহর চোজনিসের উপকণ্ঠে নতুন গণকবরের সন্ধান মিলেছে। প্রত্নতাত্ত্বিকরা বলছেন, হিটলারের নাৎসি বাহিনীর চরম নৃসংশতার নিদর্শন এটি। সেই গণকবর থেকে মিলেছে বিয়ের আংটি, দুল, পুরোনো দিনের কলম, সিগারেট কেস, চশমাসহ বিভিন্ন উপকরণ। তিনটি গণকবর থেকে ব্যবহার্য জিনিস ছাড়াও উদ্ধার হয়েছে মানুষের হাড় আর দেহাবশেষ। যার ওজন প্রায় এক টন।

এসএনআর/জিকেএস