ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আসামে মন্দিরের ৫ কিলোমিটারের মধ্যে গরুর মাংস বিক্রি নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ১৪ আগস্ট ২০২১

ভারতের আসামে মন্দিরের পাঁচ কিলোমিটার এলাকার মধ্যে গরুর মাংস বিক্রি নিষিদ্ধ করে বিল পাস করেছে বিধানসভা। ‘অসম ক্যাটল প্রিজারভেশন বিল ২০২১’ বিল পাসের ফলে আসামে হিন্দু, জৈন, শিখ ও অন্যান্য ধর্মের কোনো মন্দিরের পাঁচ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে গরুর মাংস বিক্রি করা যাবে না।

যদিও এই বিল পাশের পর আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, কেউ চাইলে গরুর মাংস খেতে পারেন। কারো খাদ্যাভ্যাসে হস্তক্ষেপ করবে না তার সরকার।

আনন্দবাজার পত্রিকা জানায়, শুক্রবার (১৩ আগস্ট) আসাম বিধানসভায় এই বিল পাসের পর বিজেপির বেশ কিছু বিধায়ককে ‘ভারত মাতা কি জয়’ ও ‘জয় শ্রী রাম’ স্লোগান দিতে দেখা যায়। যদিও বিরোধীদল কংগ্রেস ও অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্টের বিধায়করা ওয়াকআউট করেন।

বিল পাসের পর হিমন্ত বিশ্বশর্মা বলেন, ‘যেসব মন্দির আগে থেকে রয়েছে সেখানেই এই নিয়ম কার্যকর হবে। নতুন করে মন্দির নির্মাণ করলে সেখানে এই নিয়ম কার্যকর হবে না। আমরা কারো অধিকার খর্ব করতে চাই না। কিন্তু যদি কেউ গরুর মাংস না খান তাহলে আমি খুশি হব।’

গরুর মাংস বিক্রির ফলে অনেক জায়গায় ধর্মীয় সংঘাত হয়েছে বলেও মন্তব্য করেন হিমন্ত। তিনি বলেন, ‘বরাক উপত্যকা ও লোয়ার আসামে গরুর মাংসের কারণেই ধর্মীয় সংঘাত ছড়িয়েছিল। তাই আমার মনে হয় ধর্মীয় শান্তি বজায় রাখার জন্য মন্দিরের কাছে গরুর মাংস বিক্রি বন্ধ এক উল্লেখযোগ্য পদক্ষেপ।’

এই বিলে বলা হয়েছে, শুধুমাত্র সরকারি অনুমতিপ্রাপ্ত দোকানেই গরুর মাংস বিক্রি করা যাবে। পশু চিকিৎসকরা গরু পরীক্ষা করে ছাড়পত্র দেবেন। অনুমতি ছাড়া কোনো দোকানে গরুর মাংস বিক্রি করলে পাঁচ লাখ টাকা জরিমানা বা সর্বাধিক আট বছর পর্যন্ত জেল হতে পারে বলেও জানানো হয়েছে।

ইএ/জিকেএস