ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১০ আগস্ট ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫০ পিএম, ১০ আগস্ট ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আফগানিস্তানে ৭২ ঘণ্টায় ২৭ শিশু নিহত
আফগানিস্তানে সরকার বাহিনী এবং তালেবানের মধ্যে সংঘাতে গত তিন দিনে কমপক্ষে ২৭ শিশু নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। আফগানিস্তানে ইউনিসেফের কর্মকর্তা সামান্থা মোর্ট বলেছেন, শিশুদের জন্য বিশ্বের সবচেয়ে খারাপ স্থানে পরিণত হয়েছে আফগানিস্তান। গত ৭২ ঘণ্টায় সেখানকার পরিস্থিতির আরও অবনতি ঘটেছে।

সোমবার এক বিবৃতিতে ইউনিসেফ বলছে, শিশুদের বিরুদ্ধে নৃশংসতা দিন দিন বাড়ছে। গত তিন দিনে কান্দাহার, খোস্ত এবং পাকতিয়ায় ২৭ শিশু নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১৩৬ শিশু।

নিজ নাগরিকদের আফগানিস্তান ছাড়তে বলছে ভারত
নিজ দেশের নাগরিকদের আফগানিস্তান ছাড়ার আহ্বান জানিয়েছে ভারত। মঙ্গলবার আফগানিস্তানের মাজার-ই-শরিফ থেকে দিল্লিগামী বিশেষ ফ্লাইটে ভারতীয় নাগরিকদের দেশে ফিরতে বলা হয়েছে। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি বিবেচনা করেই ভারত সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

মাজার-ই-শরিফের কনস্যুলেট জেনারেল অব ইন্ডিয়া এক টুইট বার্তায় লিখেছে, মাজার-ই-শরিফ থেকে একটি বিশেষ ফ্লাইট দিল্লির উদ্দেশে রওনা দেবে। মাজার-ই-শরিফ এবং এর বাইরে অবস্থানরত ভারতীয় নাগরিকদের আফগানিস্তান থেকে দেশে ফেরার আহ্বান জানানো হচ্ছে। মঙ্গলবার সন্ধ্যায় বিশেষ ফ্লাইটে দেশে ফিরতে পারবেন ভারতীয় নাগরিকরা।

দাবানল নিয়ন্ত্রণে ‘ব্যর্থতায়’ ক্ষমা চাইলেন গ্রিক প্রধানমন্ত্রী
গ্রিসে ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানল নিয়ন্ত্রণে ব্যর্থতার জন্য ক্ষমা চেয়েছেন দেশটির প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিটসোটাকিস। টেলিভিশনের এক ভাষণে তিনি বলেছেন, মানবিকভাবে যতটা সম্ভব তা হয়তো আমরা করতে পারতাম, তবে অনেক ক্ষেত্রেই এটি যথেষ্ট ছিল না।

সপ্তাহখানেক ধরে গ্রিসজুড়ে তাণ্ডব চালাচ্ছে ভয়ংকর দাবানল। এতে ভস্মীভূত হয়ে গেছে কয়েকশ’ ঘরবাড়ি। প্রাণভয়ে ঘর ছাড়তে বাধ্য হয়েছেন হাজার হাজার মানুষ। এখনো ধোঁয়া উড়ছে এভিয়া দ্বীপ, এথেন্সের উত্তর-পূর্বাঞ্চল থেকে। আগুন নেভাতে কাজ করছেন কয়েকশ’ দমকল কর্মী।

এবার ব্রিটিশ রাজপুত্রের নামে যৌন নির্যাতনের মামলা
কিশোরী বয়সে ব্রিটিশ রাজপুত্র অ্যান্ড্রুর কাছে যৌন নির্যাতনের শিকার হওয়ার অভিযোগে নিউইয়র্কে মামলা করেছেন এক নারী। ভার্জিনিয়া জিউফ্রে নামে ওই নারীর অভিযোগ, ১৭ বছর বয়সে তাকে একাধিকবার যৌন নির্যাতন করেছিলেন প্রিন্স অ্যান্ড্রু। খবর বিবিসির।

মামলায় বলা হয়েছে, সেই সময় ভার্জিনিয়া রবার্টস নামে পরিচিত জিউফ্রেকে দোষীসাব্যস্ত যৌন নিপীড়ক জেফরি এপস্টেইনের সহযোগী ঘিসলেইন ম্যাক্সওয়েলের লন্ডনের বাসায়, এপস্টেইনের ম্যানহাটানের বাসায় এবং যুক্তরাষ্ট্রের ভার্জিন আইল্যান্ডের লিটল সেন্ট জেমসে একাধিকবার যৌন নির্যাতন করেছেন প্রিন্স অ্যান্ড্রু।

সবচেয়ে বেশি ডাউনলোড অ্যাপের তালিকায় শীর্ষে টিকটক
গত বছর বিশ্বজুড়ে সর্বাধিক ডাউনলোড হওয়া অ্যাপের নাম টিকটক। ফেসবুক মেসেঞ্জারকে হটিয়ে এই তালিকার শীর্ষস্থান দখল করেছে ক্ষুদ্র ভিডিও শেয়ারিং অ্যাপটি। মঙ্গলবার ডিজিটাল অ্যানালাইটিকস প্রতিষ্ঠান অ্যাপ অ্যানির বরাতে এ তথ্য জানিয়েছে বিবিসি।

সর্বাধিক ডাউনলোডের তালিকায় শীর্ষ পাঁচে থাকা বাকি অ্যাপগুলোর সব কয়টিই টেক জায়ান্ট ফেসবুকের মালিকানাধীন। তবে নিজ দেশ, অর্থাৎ চীনে টিকটকের মালিক বাইটড্যান্সের সঙ্গে শীর্ষস্থান ভাগাভাগি করেছে চীনা ভাষার ভিডিও অ্যাপ ডুয়োইন।

৫ দিনে ৭ প্রাদেশিক রাজধানীর দখল নিল তালেবান
মাত্র পাঁচদিনের ব্যবধানে আফগানিস্তানের সপ্তম প্রাদেশিক রাজধানীর দখল নিল তালেবান। সবশেষ মঙ্গলবার দেশটির দক্ষিণপশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশের রাজধানীর নিয়ন্ত্রণ নিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি। খবর আল জাজিরার।

ফারাহর প্রাদেশিক কাউন্সিলের সদস্য শাহলা আবুবার বার্তা সংস্থা এএফপি’কে বলেছেন, নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংক্ষিপ্ত লড়াই শেষে বিকেলে ফারাহ শহরে প্রবেশ করে তালেবান। তারা গভর্নরের অফিস ও পুলিশ সদরদফতর দখল করেছে।

রাশিয়ায় অক্সিজেনের অভাবে ৯ করোনা রোগীর মৃত্যু
রাশিয়ার একটি হাসপাতালে অক্সিজেনের অভাবে নয়জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় ভ্লাদিকাভকাজ শহরে ঘটেছে এ মর্মান্তিক ঘটনা। জানা গেছে, হাসপাতালে অক্সিজেনের পাইপ বিস্ফোরণের কারণে বেশ কিছু সময় অক্সিজেন সরবরাহ বন্ধ ছিল। ফলে ইন্টেন্সিভ কেয়ার ইউনিটে অক্সিজেনের অভাব দেখা দেয়।

স্থানীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে রাশিয়ার বার্তা সংস্থা তাস জানিয়েছে, অক্সিজেনের অভাবে নয়জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। দুর্ঘটনার সময় ওই হাসপাতালের ইন্টেন্সিভ কেয়ার ইউনিটে ৭২ জন রোগী ছিলেন। তবে তাদের সবার অক্সিজেনের প্রয়োজন ছিল না।

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়াকে কিমের বোনের হুমকি
যৌথ সামরিক মহড়া চালালে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে ব্যাপক নিরাপত্তা হুমকিতে পড়তে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উনের বোন কিম ইয়ো জং। আগামী সপ্তাহে দুই দেশের মধ্যে সামরিক মহড়া শুরু হতে যাচ্ছে। এ প্রসঙ্গেই মঙ্গলবার (১০ আগস্ট) কিম ইয়ো জং এ কথা বলেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া আগামী সপ্তাহে যৌথ সামরিক মহড়া শুরু করতে যাচ্ছে। সে লক্ষ্যে তারা আজ থেকে প্রাথমিক প্রশিক্ষণ শুরু করেছে। উত্তর কোরিয়া সতর্ক করে বলেছে, তাদের এই মহড়া আন্তঃকোরীয় সম্পর্ক উন্নয়নে বাধা হয়ে দাঁড়াবে। এরপরও এই মহড়া শুরু করতে যাচ্ছে দুই দেশ।

রাইসি-ম্যাক্রোঁর ফোনালাপ
ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ফোনে আলাপ করেছেন। সে সময় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেন, যেকোনো আলোচনায় তার দেশের জনগণের অধিকারকে অবশ্যই নিশ্চিত করতে হবে। ফোনালাপে দুই নেতা দ্বিপক্ষীয় স্বার্থ এবং ভিয়েনায় ইরানের পরমাণু ইস্যু নিয়ে আলোচনার বিষয়েও কথা বলেছেন।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে পরমাণু সমঝোতা বারবার লঙ্ঘনের কথা উল্লেখ করে রাইসি বলেন, ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে মার্কিনীরা সুস্পষ্টভাবে প্রতিশ্রুতি লঙ্ঘন করেছে। এমনকি তারা জনকল্যাণমূলক ধারার কথা উল্লেখ করে এসব নিষেধাজ্ঞা বাড়িয়েছে। ফোনালাপে তিনি পরমাণু সমঝোতা পরিপূর্ণভাবে বাস্তবায়ন করার ব্যাপারে ইউরোপীয় দেশগুলোর সদিচ্ছার অভাবের কথাও তুলে ধরেন।

মালিতে বিদ্রোহীদের হামলায় নিহত ৪০
আফ্রিকার দেশ মালির উত্তরাঞ্চলে কয়েকটি গ্রামে হামলা চালিয়ে বন্দুকধারী বিদ্রোহীরা অন্তত ৪০ জনকে হত্যা করেছে। স্থানীয় কর্তৃপক্ষের বরাতে আল জাজিরা জানিয়েছে, কয়েকটি গ্রামে বন্দুকধারীরা যা নড়তে দেখেছে, তাতেই গুলি চালিয়েছে।

স্থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন, গত রোববার সন্ধ্যা ৬টার দিকে বন্দুকধারীরা আসে। নিহতদের অধিকাংশই তাদের বাড়ির সামনে ছিলেন। বাকিরা মসজিদে যাচ্ছিলেন।

কেএএ/এএসএম