ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আইএস বিরোধী লড়াইয়ে জার্মানির সহায়তা চেয়েছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ১০:৪৮ এএম, ১৩ ডিসেম্বর ২০১৫

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে জার্মানির কাছে আরো সেনা সহায়তা চেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সিরিয়ায় জার্মানির সেনা মোতায়েনের এক সপ্তাহ পর শনিবার দেশটির একটি ম্যাগাজিন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বার্লিনের কাছ থেকে বড় পরিসরে সেনা সহায়তা চেয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যাস্টন কার্টার একটি চিঠি লিখেছেন। গত সপ্তাহে জার্মান পার্লামেন্টে আইএস বিরোধী লড়াইয়ে সিরিয়ায় ১২ শ সেনা মোতায়েন ও ছয়টি টর্নেডো জেট মোতায়েনের সিদ্ধান্ত হয়।

প্যারিসে ১৩ নভেম্বর ভয়াবহ জঙ্গি হামলায় ১৩০ জন নিহত হওয়ার পর আইএস বিরোধী লড়াইয়ে ফ্রান্স সহযোগিতা চায়। এরপরই সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয় জার্মানি। তবে সিরিয়ায় জার্মানির বিমান হামলা চালানোর পরিকল্পনা নেই।

জার্মানির প্রতিরক্ষা মন্ত্রীর একজন মুখপাত্র যুক্তরাষ্ট্রের কাছ থেকে চিঠি পাওয়ার তথ্য নিশ্চিত করেছেন। বিষয়টি বিবেচনাধীন আছে বলে ওই মুখপাত্র জানালেও বিস্তারিত তথ্য দিতে রাজি হননি।

সাম্প্রতিক সময়ে জার্মানি জঙ্গিবিরোধী লড়াইয়ে বেশ তৎপরতা দেখাচ্ছে। দেশের বাইরে বিভিন্ন জায়গায় ৩ হাজারেরও বেশি সেনা মোতায়েন করেছে দেশটি। সিরিয়ায় সেনা সদস্যের পরিমাণ বাড়িয়ে ১২ শ করা হয়েছে। ইসলামি জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে ফ্রান্সকে সহায়তার জন্য মালিতে সাড়ে ছয়শ সৈন্য মোতায়েন করেছে জার্মানি।

এসআইএস/আরআইপি