ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১ আগস্ট ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৩৯ পিএম, ০১ আগস্ট ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে

বিশ্বে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও আট হাজার ৭৭১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছে আরও পাঁচ লাখ ৩৬ হাজার ২৫৩ জন। আর সুস্থ হয়েছেন তিন লাখ ৭৮ হাজার ১১৪ জন। রোববার (১ আগস্ট) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারে এসব তথ্য পাওয়া গেছে।

ভারতে সংক্রমণ বাড়ছে, কেরালার পরিস্থিতি নিয়ে উদ্বেগ

গত পাঁচদিন ধরে ভারতে সংক্রমণ ৪০ হাজারের বেশি শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৮৩১ জন। দৈনিক মৃত্যুর সংখ্যা পাঁচ শতাধিক। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৫৪১ জনের। একদিন আগেই আক্রান্তের সংখ্যা ছিল ৪১ হাজার ৬৪৯ এবং মারা গেছে ৫৯৩ জন। অর্থাৎ একদিনের ব্যবধানে মৃত্যু কিছুটা কমলেও সংক্রমণ বেড়েছে।

করোনার হেলথ পাস: প্রতিবাদে উত্তাল ফ্রান্স

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আগামী ৯ আগস্ট থেকে নতুন আইন জারি করতে যাচ্ছে ফ্রান্সের এমানুয়েল ম্যাঁক্রোর সরকার। এরই প্রতিবাদে আন্দোলনে নেমেছে ফ্রান্সের হাজার হাজার মানুষ। রয়টার্সের খবরে এ তথ্য জানা গেছে। আইন অনুযায়ী, ৯ আগস্টের পর কেউ যদি কফি শপ বা রেস্তোরাঁয় যেতে চান, তবে তার অ্যান্টি-করোনাভাইরাস পাস থাকতে হবে। বিমানে ভ্রমণ বা আন্তঃনগর ট্রেনে যাতায়াতের ক্ষেত্রেও লাগবে এই পাস।

দুই বছরের মধ্যে নির্বাচন আয়োজনের ‘প্রতিশ্রুতি’ মিয়ানমার জান্তার

২০২০ সালের নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ এনে গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসিকে (এনএলডি) হটিয়ে ক্ষমতা দখল করে নেয় মিয়ানমার সেনাবাহিনী। এ ঘটনার ছয় মাসের মাথায় আগামী দুই বছরের মধ্যে বহুদলীয় নির্বাচন আয়োজনের প্রতিশ্রুতি দিলেন দেশটির জান্তা প্রধান মিন অং হ্লাইং। রোববার টেলিভিশনে দেয়া ভাষণে মিয়ানমার জান্তা প্রধান বলেন, দেশের জরুরি অবস্থা শেষ হচ্ছে আগামী ২০২৩ সালের আগস্টে। এর মাঝেই নির্বাচন অনুষ্ঠিত হবে।

গুরুত্বপূর্ণ আফগান শহর দখলে তালেবানের তীব্র লড়াই

আফগানিস্তানের দক্ষিণাঞ্চল এবং পশ্চিমাঞ্চলের তিনটি গুরুত্বপূর্ণ শহর ঘিরে এখন তীব্র লড়াই চলছে। আফগান সরকারি বাহিনীর কাছ থেকে এসব শহরের দখল নেয়ার জন্য তালেবান সেখানে তীব্র হামলা চালাচ্ছে। পশ্চিমের হেরাত শহরে বিদ্রোহীরা তাদের আক্রমণ জোরদার করেছে এবং খবর পাওয়া যাচ্ছে তালেবান যোদ্ধারা শহরের ভেতরে ঢুকে পড়ছে। লস্কর গাহ এবং কান্দাহারেও লড়াই চলছে।

কান্দাহার বিমানবন্দরে রকেট হামলা, সব ফ্লাইট বাতিল

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে অবস্থিত কান্দাহার বিমানবন্দরে কমপক্ষে তিন দফা রকেট হামলা চালানো হয়েছে। শনিবার রাতে ওই হামলা চালানো হয়। বিমানবন্দরের প্রধান মাসুদ পাথুন এএফপিকে জানান, গতরাতে (শনিবার) বিমানবন্দর লক্ষ্য করে তিনটি রকেট ছোড়া হয়েছে। এর মধ্যে দু'টি বিমানবন্দরের রানওয়েতে আঘাত হেনেছে। এ কারণে বিমানবন্দরের সব ফাইট বাতিল করা হয়েছে।

তুরস্কে দাবানলে ৬ জনের মৃত্যু, রেহাই নেই পশুপাখিদেরও

তুরস্কে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন এলাকায় ভয়াবহ দাবানলের আগুন এখনো জ্বলছে। এখন পর্যন্ত ছয়জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোচা। আল জাজিরার খবরে জানা গেছে এ তথ্য। হাজার হাজার দমকলকর্মী আগুন নেভাতে কাজ করছেন। বুধবার থেকে তুরস্কের দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়তে থাকে আগুন। বহু গ্রামের ঘরবাড়ি, গাছপালা পুড়ে যায় এতে। অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে কয়েক হাজার মানুষকে। শনিবার নতুন করে আগুন ছড়িয়ে পড়ে আরেকটি অঞ্চলে। বনাঞ্চলে ছড়িয়ে পড়া আগুনে বন্য প্রাণীর পাশাপাশি গৃহপালিত পশু-পাখিও মারা যাচ্ছে।

‘ইরানের সঙ্গে উত্তেজনা বাড়ানোর ইচ্ছা নেই যুক্তরাষ্ট্রের’

ইরাকের রাজধানী বাগদাদে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ম্যাথিউ টুয়েলার বলেছেন, মধ্যপ্রাচ্যের বিভিন্ন অঞ্চলে বিশেষ করে ইরাকে ইরানের সঙ্গে উত্তেজনা বাড়ানোর কোনা অভিপ্রায় তাদের নেই। তিনি ইরাকের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা কাসেম আল রাজির সঙ্গে এক সাক্ষাতে এমন মন্তব্য করেছেন বলে ইরাকি বার্তা সংস্থা নাস নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

লাদাখ ইস্যুতে ফের মুখোমুখি চীন-ভারত

সীমান্তে সেনা অবস্থানকে কেন্দ্র করে ভারত এবং চীনের মধ্যে দীর্ঘদিন ধরেই উত্তেজনা বিরাজ করছে। বার বার দু'পক্ষের মধ্যে বৈঠক হলেও এ বিষয়ে এখনও কোনও সমাধান মেলেনি। প্যাংগং থেকে চীন তাদের সেনা সদস্যদের সরিয়ে নিলেও এখনও লাদাখের বহু জায়গায় ঘাঁটি রয়েছে দেশটির সামরিক বাহিনীর।

ভূমধ্যসাগর থেকে প্রায় ১০০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

ভূমধ্যসাগর থেকে প্রায় একশ জন অভিবাসনপ্রত্যাশী উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে সি-ওয়াচ নামে একটি এনজিও সংস্থা। জার্মানির এই সংস্থাটি জানিয়েছে, উদ্ধার হওয়া এসব অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে অনেকেই আহত ছিলেন। জ্বালানি ও রাসায়নিক পদার্থ মিশ্রিত পানির সংস্পর্শে আসায় অনেকের শরীরে নানা ধরনের সমস্যা দেখা দিয়েছে।

ইসরায়েলি তেল ট্যাঙ্কারে হামলার দায় অস্বীকার ইরানের

ওমান উপকূলে ইসরায়েলি ব্যবসায়ীর মালিকানাধীন তেল ট্যাঙ্কারে হামলার জন্য ইরানকে দায়ী করে ইসরায়েল। ইসরায়েলের সেই দাবি প্রত্যাখ্যান করে রোববার তেহরান জানায়, এ ঘটনার সঙ্গে জড়িত নয় ইরান। রয়টার্সের খবরে এ তথ্য জানা গেছে।

এবার নিলামে উঠছে প্রিন্সেস ডায়ানা-চার্লসের বিয়ের কেক

বারবার আলোচনায় আসছে ব্রিটিশ রাজ পরিবার। এবার খবর পাওয়া গেল প্রিন্সেস ডায়ানা ও যুবরাজ চার্লসের বিয়ের এক টুকরো কেক নিলামে উঠতে যাচ্ছে। ৪০ বছরের পুরনো সেই কেকের টুকরোর জন্য আগামী ১১ আগস্ট নিলাম ডাকা হবে, সিএনএন-এর প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

ফের বাবা হচ্ছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ও তার স্ত্রী ক্যারি সিমন্ডস-এর ঘরে আসছে দ্বিতীয় সন্তান। শনিবার ব্রিটিশ গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানায়। গত বছর এপ্রিলে বরিস-ক্যারি দম্পতির প্রথম সন্তান জন্ম হয়। তার নাম উইলফ্রেড লরি নিকোলাস।

এসএনআর/জেআইএম