ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৯ জুলাই ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ২৯ জুলাই ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশ থেকে এমিরেটসের আমিরাতগামী ফ্লাইট ৭ আগস্ট পর্যন্ত বন্ধ
বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার চারটি দেশ থেকে সংযুক্ত আরব আমিরাতগামী ফ্লাইট বন্ধ রাখার সময়সীমা আরও বাড়িয়েছে এমিরেটস এয়ারলাইন্স। দুবাইভিত্তিক বিমান পরিবহন সংস্থাটি বুধবার জানিয়েছে, বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা থেকে তাদের আমিরাতগামী সব ফ্লাইট আগামী ৭ আগস্ট পর্যন্ত বন্ধ থাকবে।

এক বিবৃতিতে এমিরেটস জানিয়েছে, তারা আমিরাত সরকারের নির্দেশনা মোতাবেক এ সিদ্ধান্ত নিয়েছে। নতুন ঘোষণায় বলা হয়েছে, যদি কোনো যাত্রী বিগত ১৪ দিনের মধ্যে উল্লেখিত চার দেশের সঙ্গে সংযুক্ত থাকেন, তাহলে তিনিও আমিরাতে প্রবেশ করতে পারবেন না। অর্থাৎ বিশ্বের যেকোনো প্রান্ত থেকে এ ধরনের যাত্রীদের আমিরাত ভ্রমণ আপাতত বন্ধ।

এবার ফিলিস্তিনি শিশুকে গুলি করে মারল ইসরায়েল
দখলদার ইসরায়েলের হাত থেকে রক্ষা পাচ্ছে না ফিলিস্তিনি শিশুরাও। পশ্চিম তীরে এক ফিলিস্তিনি শিশুকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি বাহিনীর গুলিতে ওই শিশুটির মৃত্যু হয়েছে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এক বিবৃতিতে জানানো হয়েছে, উত্তর-পশ্চিমাঞ্চলীয় হেবরন শহরের দিকে যাওয়ার সময় বেইত ওমর শহরে মৃত্যু হয় মোহাম্মদ আল আলামি নামের ১৩ বছর বয়সী ওই শিশুটির। সে তার বাবার সঙ্গে গাড়িতে করে যাচ্ছিল। সে সময় তার বুকে গুলি লাগে।

টিকা ব্যবসার নতুন ‘কৌশল’ খুঁজছে অ্যাস্ট্রাজেনেকা
করোনাভাইরাসরোধী টিকার ব্যবসায় নতুন কৌশলের সন্ধান করছে ব্রিটিশ-সুইডিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকা। চলতি বছরের শেষ নাগাদ বিষয়টি আরও পরিষ্কার হয়ে যাবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির একজন জ্যেষ্ঠ নির্বাহী। বৃহস্পতিবার এক বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিশ্বব্যাপী টিকা ব্যবসার প্রতিযোগিতায় ধারাবাহিকভাবে পিছিয়ে পড়ার পর অ্যাস্ট্রাজেনেকা তার ভবিষ্যৎ ব্যবসায়িক কৌশল পুনর্বিবেচনা করছে, এটি প্রথমবারের মতো স্বীকার করে নিলেন প্রতিষ্ঠানটির কোনো শীর্ষ কর্মকর্তা।

পেরুর প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন পেদ্রো
পেরুর প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন বামপন্থী নেতা ও প্রাক্তন স্কুল শিক্ষক পেদ্রো ক্যাস্তিলো। স্থানীয় সময় বুধবার রাজধানী লিমায় তার শপথ অনুষ্ঠানের আয়োজন করা হয় বলে জানিয়েছে আল জাজিরা। প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠান ও স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে তিন দিনব্যাপী নানা আয়োজন থাকছে লিমায়।

ভোটে তুমুল লড়াইয়ের কয়েক সপ্তাহ পর তার জয়ী হওয়ার ঘোষণা দেয় ন্যাশনাল ইলেকশনস জুরি (জেএনই)। নতুন সরকার গঠন, করোনা নিয়ন্ত্রণ এবং দেশকে ঐক্যবদ্ধ করার মতো ইস্যুগুলো নিয়ে চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে নয়া প্রেসিডেন্টকে।

বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে দুই দফা রকেট হামলা
ইরাকের রাজধানী বাগদাদের গ্রিন জোনে অবস্থিত মার্কিন দূতাবাসের কাছে দুই দফা রকেট হামলা চালানো হয়েছে। ইরাকের একটি নিরাপত্তা সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। তবে ওই হামলায় কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে ওই হামলার ঘটনা ঘটেছে বলে এএফপির এক প্রতিবেদনে নিশ্চিত করা হয়েছে। যুক্তরাষ্ট্রে সফর শেষে ইরাকি প্রধানমন্ত্রী দেশে ফেরার পরই এই হামলার ঘটনা ঘটল।

সুনামির বিপদ থেকে বাঁচল আলাস্কা
আলাস্কায় আঘাত হেনেছে ৮ দশমিক ২ মাত্রার প্রচণ্ড শক্তিশালী এক ভূমিকম্প। এর প্রভাব এতটাই তীব্র ছিল যে, কম্পনের আফটার শক অনুভূত হয়েছে অন্তত আটবার, যার মধ্যে দুটির মাত্রা উঠেছিল রিখটার স্কেলে ৬-এর ওপর। ভয়াবহ এই ভূমিকম্পের জেরে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলটিতে সুনামি সতর্কতা জারি করা হয়েছিল। অবশ্য পরে সেই সতর্কতা তুলে নেয়া হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্যমতে, স্থানীয় সময় বুধবার রাত ১০টা ১৫ মিনিটে (বাংলাদেশ সময় বৃহস্পতিবার দুপুর ১২টা ১৫ মিনিট) আঘাত হানে এই ভূমিকম্প। এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৩৫ কিলোমিটার গভীরে।

বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়েছে লেভারকুজেনে
জার্মানির লেভারকুজেনে একটি রাসায়নিক কারখানায় বিস্ফোরণের পর আগুন লেগেছিল গত মঙ্গলবার। সেই আগুন নিয়ন্ত্রণে আসলেও আতঙ্ক কাটেনি। শহরটিতে এখনো ঘরবন্দি সাধারণ মানুষ। বেড়েছে মৃত এবং অসুস্থদের সংখ্যা। বিশেষজ্ঞদের ধারণা, বিস্ফোরণের পর বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়েছে এলাকাটিতে।

জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের খবর অনুসারে, মঙ্গলবার লেভাকুজেনের ওই রাসায়নিক কারখানায় অগ্নিকাণ্ডের পর প্রাথমিকভাবে তিনজনের মৃত্যুর খবর দেয়া হয়েছিল। কিন্তু বৃহস্পতিবার পর্যন্ত তাতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে সাতজনে। আহত হয়েছেন আরও অনেকে।

চীনে এবার ডেল্টা ভ্যারিয়েন্টের হানা
করোনাভাইরাস মহামারি ঠেকাতে চীনের জিরো টলারেন্স নীতিকে চোখ রাঙিয়ে সেখানে এবার ছড়িয়ে পড়ছে অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্ট। সম্প্রতি দেশটির জিয়াংসু প্রদেশের রাজধানী নানজিং শহরে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। বৃহস্পতিবার পর্যন্ত সেখানে ১৭৭ জনের শরীরে ডেল্টা শনাক্ত হয়েছে বলে ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে।

নানজিং শহরে ডেল্টার সংক্রমণ বেড়ে যাওয়ায় সেখানকার ৯০ লাখের বেশি মানুষকে সেমি-লকডাউনের আওতায় আনা হয়েছে। শহরে ট্যাক্সি চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। সবধরনের সামাজিক কর্মকাণ্ডেও বিধিনিষেধ জারি করা হয়েছে। শহরটিতে তৃতীয় ধাপে করোনা শনাক্তে নিউক্লিক অ্যাসিড টেস্ট শুরু হয়েছে বলে জানা গেছে।

করোনা নিয়ন্ত্রণে সেনা সহায়তা চায় সিডনি
অস্ট্রেলিয়ার অন্যতম বড় শহর সিডনিতে বৃহস্পতিবার রেকর্ড সংখ্যক করোনা রোগী শনাক্ত হওয়ায় এবং মহামারি পরিস্থিতি আরও খারাপ হতে পারে এমন আশঙ্কায় লকডাউন জোরালো করার জন্য সেনা সহায়তা চেয়েছে নিউ সাউথ ওয়েলস কর্তৃপক্ষ।

রাজ্যটির রাজধানী সিডনিতে লকডাউন বৃদ্ধি সত্ত্বেও সবশেষ ২৪ ঘণ্টায় ২৩৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছে, যা মাহামারি শুরুর পর একদিনে সর্বোচ্চ। একারণে চলমান লকডাউন সম্পূর্ণভাবে কার্যকর করতে নিউ সাউথ ওয়েলসের পুলিশ শুক্রবার থেকে ৩০০ সেনা সদস্য চেয়েছে।

গভীর সমুদ্রে হাঙরের ‘সুপার হাইওয়ে’
প্রশান্ত মহাসাগরের গভীর তলদেশে সন্ধান মিলল এক সুপারহাইওয়ের, তবে এটি মানুষের তৈরি নয়। সামুদ্রিক কচ্ছপ, তিমি, হাঙর, হ্যামারহেড হাঙরেরা তৈরি করেছে প্রায় ৭০০ কিলোমিটার দীর্ঘ এই সমুদ্রপথ।

মূলত খাবারের সন্ধান আর চলাচলের জন্য এই বিচরণপথ তৈরি করেছে তারা। সিএনএন জানিয়েছে, এই সুপারহাইওয়ে আবিষ্কারের পর বিজ্ঞানীরা এটিকে সংরক্ষণের জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন।

কেএএ/এএসএম