ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

প্রথমবারের মতো ভোট দিচ্ছেন সৌদি নারীরা

প্রকাশিত: ০৪:৩৩ এএম, ১২ ডিসেম্বর ২০১৫

সৌদি আরবের ইতিহাসে প্রথমবারের মতো ভোট দিচ্ছেন  দেশটির নারীরা। এবারের নির্বাচনে নারী প্রার্থীর সংখ্যা ৯৭৮ জন। তবে পুরুষ প্রার্থীর সংখ্যা ৫ হাজার ৯৩৮ জন। আজ (শনিবার) সকালে পৌর নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয় দেশটি।

এবারের পৌর নির্বাচনেই প্রথমবারের মতো ভোটাধিকার প্রয়োগের সুযোগ পেলেন সৌদি নারীরা।  সৌদি নির্বাচন কমিশনের দেয়া তথ্য অনুযায়ী, ২৮৪টি পরিষদ আসনের জন্য প্রায় ৭ হাজার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। সৌদি আরবের মাত্র ১ লাখ ৩০ হাজার ৬শ’ নারী ভোটদানের জন্য নিবন্ধন করেছেন। আর ১৩ লাখ ৫০ হাজারের বেশি পুরুষ ভোটার ভোটের জন্য নিবন্ধন করেছেন।

নির্বাচনে নারীরা কেবল ভোটারই হননি বরং প্রার্থী হওয়ারও সুযোগ পেয়েছেন। নির্বাচনী প্রচার চলাকালে নারী প্রার্থীদের একটি পার্টিশনের আড়ালে দাড়িয়ে ভোটারদের সঙ্গে কথা বলতে হয়েছে। শনিবার বিকেলে ভোটগ্রহণ শেষে রাতেই ফলাফল ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

এই নিয়ে পুরুষরা তৃতীয়বারের মতো পৌর-নির্বাচনে অংশ নিচ্ছেন। এর আগে সৌদি আরবে ২০০৫ ও ২০১১ সালে পৌর নির্বাচন অনুষ্ঠিত হয়।

নারীদের ভোটে অংশগ্রহণের সুযোগ দিয়ে ২০১১ সালে  প্রাক্তন সৌদি বাদশাহ আবদুল্লাহ ডিক্রি জারি করেছিলেন। ওই সময় কোনো নির্বাচন অনুষ্ঠিত না হওয়ায় ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাননি সৌদি নারীরা। মৃত্যুর আগে বাদশাহ আবদুল্লাহ দেশটির সর্বোচ্চ উপদেষ্টা পরিষদ শুরা কাউন্সিলে ৩০ জন নারীকে নিয়োগও দিয়েছিলেন।

জেডএইচ/এমএস