ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৩ জুলাই ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ২৩ জুলাই ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

রফতানি ও প্রবাসী আয়ের হাত ধরে এগোচ্ছে বাংলাদেশের অর্থনীতি: এডিবি
করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউয়ের মধ্যেও বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অব্যাহত থাকবে। মহামারির প্রথম ঢেউয়ের সময় সব বাধা পেরিয়ে যেভাবে এগিয়েছিল এ দেশের অর্থনীতি, সেই ধারা অব্যাহত থাকবে আগামী দিনগুলোতেও। এমন আশাব্যঞ্জক পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

শুক্রবার ফিলিপাইনের রাজধানী ম্যানিলা থেকে এশিয়ার অর্থনীতি বিষয়ক সম্পূরক আউটলুক প্রকাশ করেছে এডিবি। এতে এশীয় অঞ্চলের বিভিন্ন দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি সম্পর্কে আগের দেয়া পূর্বাভাস সংশোধন করা হয়েছে।

বন্যা-ভূমিধসে বিপর্যস্ত ভারত, মৃতের সংখ্যা বেড়ে ৬৭
টানা বৃষ্টিপাত, বন্যা ও ভূমিধসে বিপর্যস্ত হয়ে পড়েছে ভারত। এসবের প্রভাবে গত কয়েকদিনে দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে অন্তত ৬৭ জনের মৃত্যু হয়েছে। নদীর পানি বিপৎসীমার ওপর প্রবাহিত হচ্ছে পার্শ্ববর্তী রাজ্য কর্ণাটক এবং তেলেঙ্গানাতেও।

বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুসারে, ভারতের পশ্চিম উপকূলীয় এলাকার কিছু অংশে গত ২৪ ঘণ্টায় ৫৯৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এর ফলে স্থানীয় কর্তৃপক্ষগুলো একাধিক বাঁধ খুলে দিতে বাধ্য হয়েছে এবং ঝুঁকিতে পড়া মানুষজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিচ্ছে।

করোনার নতুন ভ্যারিয়েন্টের ‘উর্বরভূমি’ ইন্দোনেশিয়া
বিশ্বের সংক্রামক রোগ বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, ইন্দোনেশিয়ায় মহামারির বর্তমান গতি ও আক্রান্তের হার সুপার স্ট্রেইনের জন্য একটি নিখুঁত প্রজননকেন্দ্র তৈরি করেছে, যা ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় আরও বেশি মারাত্মক হতে পারে। গত সপ্তাহে ইন্দোনেশিয়া দৈনিক আক্রান্তের হারে ভারত এবং ব্রাজিলকে অতিক্রম করে। বৃহস্পতিবার দেশটিতে ৪৯ হাজার ৫০০ জনের বেশি নতুন রোগী শনাক্ত এবং ১ হাজার ৪৪৯ জনের মৃত্যু হয়েছে।

ইন্দোনেশিয়ার মহামারি বিশেষজ্ঞ ড. ডিকি বুদিম্যান বলেন, নতুন ভ্যারিয়েন্ট সর্বদা এমন অঞ্চল বা দেশগুলোতে শুরু হয়, যারা সহজে সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পারে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, পাঁচ শতাংশের বেশি করোনা টেস্টের ফলাফল পজিটিভ হলে মহামারি নিয়ন্ত্রণ সম্ভব হয় না। ইন্দোনেশিয়ায় করোনা মহামারি শুরুর পর ১৬ মাস ধরে আক্রান্তের হার ১০ শতাংশের বেশি ছিল। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ৩০ শতাংশে। সুতরাং সহজেই অনুমান করা যায়, ইন্দোনেশিয়ায় করোনার নতুন ভ্যারিয়েন্ট বা সুপার ভ্যারিয়েন্ট তৈরির সম্ভাবনা প্রচুর।

৪৫ অভিবাসনপ্রত্যাশী নিয়ে তুরস্ক উপকূলে নৌকাডুবি
তুরস্কের দক্ষিণ উপকূলে ৪৫ আরোহী নিয়ে অভিবাসনপ্রত্যাশীদের একটি নৌকা ডুবে গেছে। সেখান থেকে এপর্যন্ত ৩৭ জনকে উদ্ধার করা হয়েছে। নিখোঁজ রয়েছে আটজন। তুর্কি নৌবাহিনী জাহাজ ও উড়োজাহাজ দিয়ে ওই এলাকায় অনুসন্ধান অব্যাহত রেখেছে। শুক্রবার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে।

এক বিবৃতিতে তুর্কি মন্ত্রণালয় বলেছে, তারা বৃহস্পতিবার রাতে খবর পায়, কাস শহর থেকে ১৬১ মাইল দক্ষিণপশ্চিমে একটি নৌকা ডুবতে বসেছে। বিবৃতিতে বলা হয়, ডুবে যাওয়া অভিবাসনপ্রত্যাশীবাহী নৌকা থেকে ৩৭ জনকে উদ্ধার করা হয়েছে। বাকি আটজনের খোঁজে অভিযান চলছে।

হোয়াইট হাউসের কাছে বন্দুকধারীর হামলায় গুলিবিদ্ধ ২
যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে একটি মেক্সিকান রেস্টুরেন্টের বাইরে এক বন্দুকধারী এলোপাতাড়ি গুলি চালিয়েছে। এতে অন্তত দুইজন গুলিবিদ্ধ হয়েছেন। ঘটনাটি হোয়াইট হাউস থেকে মাত্র দেড় কিলোমিটারের মধ্যে ঘটেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বন্দুকধারী ২০টিরও বেশি গুলি চালায়। এরপর একটি গাড়িতে করে পালিয়ে যায়। পুলিশ বলছে, গুলিবিদ্ধ দুইজনের মধ্যে একজনকে টার্গেট করে থাকতে পারে ওই বন্দুকধারী।

আফগানিস্তানে ফের যুক্তরাষ্ট্রের বিমান হামলা
আফগানিস্তানে তালেবান নিয়ন্ত্রিত এলাকায় ফের বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। পেন্টাগনের পক্ষ থেকে বৃহস্পতিবার এ হামলার কথা জানানো হয়েছে।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়া প্রায় শেষ হওয়ার পথে। এর মাঝে আফগানিস্তানের বহু এলাকা দখলে নিয়েছে তালেবান। বেশ কিছুদিন ধরে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষে নিহত হন কয়েকশ মানুষ। তালেবানের নিয়ন্ত্রণ ঠেকাতে এবার ফের হামলায় যুক্ত হলো যুক্তরাষ্ট্র।

ইকুয়েডরের ২ কারাগারে দাঙ্গায় নিহত ২২
ইকুয়েডরের দুটি কারাগারে বন্দিদের মধ্যে সংঘর্ষে অন্তত ২২ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন পুলিশ সদস্যসহ অন্তত ৫০ জন। আল জাজিরার খবরে জানা গেছে এসব তথ্য। সহিংসতা ঠেকাতে দেশের সব কারাগারে জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট গুইলারমো লাসো।

এক বক্তব্যে প্রেসিডেন্ট বলেন, মাফিয়ারা যদি মনে করে বর্তমান সরকার দুর্বল তাহলে তারা ভুল করবে। দেশের নিরাপত্তা বিঘ্নিত হলে কঠোর পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারিও দেন তিনি।

দ. আফ্রিকার দাঙ্গায় মৃতের সংখ্যা বেড়ে ৩৩৭
দক্ষিণ আফ্রিকায় চলমান দাঙ্গায় মৃতের সংখ্যা বেড়ে ৩৩৭ জনে দাঁড়িয়েছে। বৃহস্পতিবার দেশটির সরকার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। এর আগের দিন মৃতের সংখ্যা ২৭৬ জন বলে জানানো হয়েছিল।

দেশটির প্রেসিডেন্ট অফিস থেকে খুমবুজো নামে একজন মন্ত্রী জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকার পুলিশ মৃতের সংখ্যা সংশোধন করেছে। সহিংসতায় গুয়েটাং প্রদেশে মারা গেছে ৭৯ জন এবং কোয়াজুলু নাটাল প্রদেশে মারা গেছে ২৫৮ জন।

কিউবার ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা
চলতি মাসে কিউবায় সরকারবিরোধী আন্দোলনের মধ্যে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বাইডেন প্রশাসন প্রথমবারের মতো কিউবায় নিষেধাজ্ঞা আরোপ করল। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ট্রাজেরি ডিপার্টমেন্ট এক বিবৃতিতে এ ঘোষণা দেয় বলে জানিয়েছে আল জাজিরা।

বিবৃতিতে বলা হয়, নিরাপত্তা বিভাগের প্রধান কর্মকর্তা ৭৮ বছরের আলভেরো লোপেজ মিয়েরা এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আনা হলো নিষেধাজ্ঞার আওতায়। কারণ হিসেবে প্রাণঘাতী আন্দোলনের পরও কিউবানদের দাবি পূরণে কার্যকরী উদ্যোগ না থাকাকে উল্লেখ করা হয়। পাঁচ শতাধিক মানুষকে আটক করার অভিযোগও আনা হয়েছে এতে।

১২ থেকে ১৫ বছর বয়সীদের টিকা দেবে অস্ট্রেলিয়া
এবার ১২ থেকে ১৫ বছর বয়সীদের ফাইজারের টিকা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়ার সরকার। ১৬ বছর ও তার বেশি বয়সীদের আগেই ফাইজারের টিকা দেয়া শুরু হয় দেশটিতে। ডয়েচে ভেলে-র প্রতিবেদনে জানা গেছে এ তথ্য।

অস্ট্রেলিয়ার ‘থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশন’ (টিজিএ) জানায়, ফাইজারের ভ্যাকসিন বাচ্চাদের দেওয়ার অনুমোদনের আগে এর তথ্য উপাত্ত বিশ্লেষণ করা হয়েছে। বিশেষজ্ঞদের পরামর্শও নেয়া হয় বলে জানায় তারা। এরপর অস্ট্রেলিয়ার ড্রাগ রেগুলেটর জানায়, ফাইজারের টিকা বাচ্চাদের দেয়া যেতে পারে।

কেএএ/জিকেএস