ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ জুলাই ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০৮ পিএম, ১০ জুলাই ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সৌদি আরবে ঈদুল আজহা ২০ জুলাই
সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি, সে হিসাবে আগামী রোববার (১১ জুলাই) জিলহজ মাস শুরু হবে। আর দেশটিতে ঈদুল আজহা উদযাপিত হবে আগামী ২০ জুলাই (মঙ্গলবার)। শুক্রবার (৯ জুলাই) সৌদির সুপ্রিম কোর্ট এ তথ্য জানিয়েছে।

দেশটির সুপ্রিম কোর্ট জানায়, ১০ জুলাই হবে সৌদিতে জিলকদ মাসের শেষ দিন। সে অনুযায়ী আগামী ২০ জুলাই মঙ্গলবার অর্থাৎ জিলহজ মাসের দশম দিন সৌদি আরবে ঈদুল আজহা উদযাপিত হবে। আর ১৯ জুলাই হবে আরাফাতের দিন।

ইসরায়েলি বাহিনীর গুলিতে ৩৭৯ ফিলিস্তিনি আহত
ইসরায়েলি বাহিনীর নির্বিচার গুলিতে অন্তত ৩৭৯ ফিলিস্তিনি নাগরিক আহত হয়েছেন। অবৈধ নিরাপত্তা চৌকির বিরুদ্ধে শুক্রবার (৯ জুলাই) পশ্চিম তীরে ফিলিস্তিনিদের একটি বিক্ষোভ সমাবেশে গুলি চালালে আহত হন তারা।

স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে আল-জাজিরা জানায়, পশ্চিমতীরের বেইতা শহরে ফিলিস্তিনিরা টায়ার জ্বালিয়ে বিক্ষোভক করছিলেন এবং ইসরায়েলি বাহিনীর দিকে ঢিল ছুঁড়তে থাকেন। প্রত্যক্ষদর্শীরা জানান, জুমা’র নামাজের পর ইসরায়েলি বাহিনী মিছিল লক্ষ্য করে তাজা গুলি ও রাবারে মোড়ানো স্টিল বুলেট ছোড়ে।

যুক্তরাষ্ট্রের কাছে সেনা সহায়তা চায় হাইতি
প্রেসিডেন্ট জোভেনেল ময়িজ হত্যাকাণ্ডের পর জাতীয় নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হাইতি। প্রেসিডেন্ট হত্যাকাণ্ডের জেরে চলমান অস্থিতিশীল পরিস্থিতিরোধে তারা ইতোমধ্যে সহায়তা চেয়েছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের কাছে।

হাইতি কর্তৃপক্ষ জানিয়েছে, চলমান সহিংসতায় হুমকির মধ্যে রয়েছে দেশটির বিমানবন্দর, স্থলবন্দরসহ নানা স্থাপনা। দুর্বৃত্তরা এসব স্থাপনায় হামলা চালাতে পারে আশংকা প্রকাশ করছে হাইতি কর্তৃপক্ষ। স্থানীয় সময় শুক্রবার হাইতির নির্বাচনসংক্রান্ত মন্ত্রী ম্যাথিয়াস পিয়ের এ তথ্য নিশ্চিত করেছেন।

ট্রাম্পের নিয়োগ দেয়া দুই কর্তাকে বরখাস্ত করলেন বাইডেন
মার্কিন সোশ্যাল সিকিউরিটি কমিশনার অ্যান্ড্রু সৌল ও ডেপুটি কমিশনার ডেভিড ব্ল্যাককে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এর আগে শুক্রবার সকালে দুইজনকে পদত্যাগ করতে বলে বাইডেন প্রশাসন। তবে পদত্যাগ করতে অস্বীকৃতি জানিয়েছিলেন সোশ্যাল সিকিউরিটি কমিশনার। ফলে বিকেলে তাকে বরখাস্তের সিদ্ধান্ত নেন জো বাইডেন।

তবে বাইডেন প্রশাসনের আদেশে সাড়া দিয়ে নিজ থেকেই পদত্যাগপত্র জমা দিয়েছেন ডেপুটি কমিশনার ডেভিড ব্ল্যাক। এদের দুই জনকেই সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিয়োগ দিয়েছিলেন।

আফগানিস্তানের ৮৫ শতাংশ এলাকা দখলে নেয়ার দাবি তালেবানের
আফগানিস্তানে পশ্চিমা বাহিনী প্রত্যাহার প্রক্রিয়া শুরুর পর থেকেই তালেবানের হামলা-সহিংসতা ব্যাপকভাবে বেড়ে গেছে। সরকারি বাহিনীকে হটিয়ে দেশটির বিভিন্ন এলাকার দখল নিতে শুরু করেছে সশস্ত্র এ গোষ্ঠী। তবে এলাকার কর্তৃত্ব দখল নিয়ে তালেবান ও আফগান সরকারের মধ্যে প্রায়ই দ্বিমত দেখা যায়। এবার গণমাধ্যমের সামনে আফগানিস্তানের ৮৫ শতাংশ এলাকার নিয়ন্ত্রণে নেয়ার দাবি করেছে তালেবান।

মস্কো সফররত তালেবানের তিন কর্মকর্তা শুক্রবার এক সংবাদ সম্মেলনে অংশ নেন। সেখানে তাদের একজন বলেন, আপনারা এবং গোটা বিশ্ব হয়তো ইতোমধ্যে জেনে গেছেন যে, আফগানিস্তানের ৮৫ শতাংশ এলাকার নিয়ন্ত্রণ এখন আমাদের হাতে।

ভারতের নতুন মন্ত্রিসভার ৪২ শতাংশ সদস্যই ফৌজদারি মামলার আসামি
করোনা মহামারি মোকাবিলা ও অর্থনৈতিক ধাক্কা সামাল দিতে সম্প্রতি মন্ত্রিসভায় বড় রদবদল এনেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত ৭ জুলাই রাষ্ট্রপতি ভবনে ঘটা করে শপথ নেন ভারতের নতুন ৪৩ জন মন্ত্রী। কিন্তু শনিবার (১০ জুলাই) মন্ত্রীদের নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে ভারতের অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস (এডিআর)। যেখানে বলা হয়েছে, নরেন্দ্র মোদির মন্ত্রিসভার ৯০ শতাংশ মন্ত্রী কোটিপতি। আর ৪২ শতাংশ সদস্যের বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা। যার মধ্যে বেশ কয়েকজনের বিরুদ্ধে রয়েছে গুরুতর অভিযোগ।

প্রতিবেদন বলছে, একাধিক নবনির্বাচিত মন্ত্রীর বিরুদ্ধে রয়েছে একের বেশি মামলা। নতুন মন্ত্রিসভার ৭৮ সদস্যের মধ্যে ফৌজদারি মামলা রয়েছে মোট ৩৩ জনের বিরুদ্ধে। এদের মধ্যে পশ্চিমবঙ্গের জন বারলা, নিশীথ প্রামাণিকসহ চারজনের বিরুদ্ধে রয়েছে হত্যাচেষ্টার অভিযোগ।

তাজিকিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৫, বহু ঘরবাড়ি বিধ্বস্ত
তাজিকিস্তানে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। ধ্বংস হয়ে গেছে বহু ঘরবাড়ি। স্থানীয় কর্তৃপক্ষের বরাতে এ তথ্য জানিয়েছে কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

জানা গেছে, স্থানীয় সময় শনিবার সকাল ৭টা ১৪ মিনিটে প্রবল ভূমিকম্পে কেঁপে ওঠে তাজিকিস্তানের পূর্বাঞ্চলীয় জেলা রাশত। কম্পন অনুভূত হয়েছে দেশটির রাজধানী দুশানবেতেও, কম্পনের উৎস থেকে যার দূরত্ব অন্তত ১৬৫ কিলোমিটার। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৯ এবং এর উৎপত্তিস্থল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

কানাডায় থাকছে না তিনদিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন
কানাডার বিভিন্ন প্রদেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা কমছে। ফলে কিছু ভ্রমণকারীর জন্য কোয়ারেন্টাইন বিধিতে পরিবর্তন আনা হয়েছে। আকাশপথে ভ্রমণকারীদেরকেও এখন থেকে আর সরকার অনুমোদিত হোটেলে তিনদিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে না।

তবে কানাডা বর্ডার সার্ভিসেস এজেন্সি বলছে, কিছু ভ্রমণকারীর জন্য কোয়ারেন্টাইন বিধিতে পরিবর্তন এলেও সীমান্ত অতিক্রম করতে যে যোগ্যতার কথা বলা আছে তাতে কোনো পরিবর্তন আসেনি। যাত্রার আগে ভ্রমণকারীদের অবশ্যই অ্যারাইভক্যান অ্যাপ অথবা ওয়েবসাইটে লগ ইন করে ভ্যাকসিনেশনের ব্যাপারে বিস্তারিত জানাতে হবে। পাশাপাশি সর্বোচ্চ তিনদিন আগে কোভিড পরীক্ষায় নেগেটিভ হওয়ার প্রমাণও দেখাতে হবে।

যুক্তরাজ্যের বিনোদনকেন্দ্রে ঢুকতে লাগবে ভ্যাকসিন পাসপোর্ট
যুক্তরাজ্যে মদের দোকান, রেস্টুরেন্ট ও নাইট ক্লাবে প্রবেশের জন্য দেখাতে হবে ভ্যাকসিন পাসপোর্ট। আসন্ন শরৎকাল থেকে করোনার তৃতীয় ঢেউ বন্ধ করার লক্ষ্যে এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে দেশটির সরকার। আগামী ১৯ জুলাই থেকে যুক্তরাজ্যের চলমান বিধিনিষেধ উঠিয়ে নেয়ার পরিকল্পনা রয়েছে সরকারের।

শরৎকাল থেকে যুক্তরাজ্যের বিনোদন কেন্দ্রগুলোতে প্রবেশ করতে হলে দুই ডোজ ভ্যাকসিন নেয়ার প্রমাণ দেখাতে হবে অথবা করোনারভাইরাসের নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে।

ভারতে বেড়েছে মৃত্যু কমেছে সংক্রমণ
ভারতে করোনাভাইরাসে দৈনিক সংক্রমণের হার কমলেও আবারও বেড়েছে মৃত্যু। শনিবার (১০ জুলাই) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় প্রকাশিত বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় নতুন করে ১২০৬ জন মারা গেছেন, একই সময়ে আক্রান্ত হয়েছেন আরও ৪২ হাজার ৭৬৬ জন।

এর আগের দিন দেশটিতে আক্রান্ত হয়েছিল ৪৩ হাজার ৩৯৩ জন এবং মারা গিয়েছিল ৯১১ জন। সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে কেরালা রাজ্য।

কেএএ/এএসএম