ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৫ জুলাই ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৩৬ পিএম, ০৫ জুলাই ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

তালেবানের বিরুদ্ধে অস্ত্র হাতে আফগান নারীরা

তালেবানের বিরুদ্ধে ফের অস্ত্র তুলে নিয়েছেন কয়েক ডজন আফগান নারী। কেউ হাতে নিয়েছেন মরণঘাতী ভারী অস্ত্র। অনেক নারী আবার মিছিল করেছেন দেশটির ঘোর প্রদেশের প্রাদেশিক রাজধানী ফিরোজকোহে। এরই মধ্যে তালেবানের বিরুদ্ধে যুদ্ধে নামা নারীদের অনেকেই হাত মিলেয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি সরকারের সাথে।

লাহোরে সাম্প্রতিক বোমা হামলায় ভারত জড়িত, দাবি পাকিস্তানের

লাহোরে গত মাসে শক্তিশালী গাড়িবোমা বিস্ফোরণের পেছনে ভারতের হাত রয়েছে এবং এ সংক্রান্ত তথ্যপ্রমাণ হাতে পাওয়ার দাবি করেছে পাকিস্তান। গত রোববার ইসলামাদে এক সংবাদ সম্মেলনে এই দাবি করেন দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মইদ ইউসুফ। তিনি বলেন, ফরেনসিক বিশ্লেষণ এবং সন্ত্রাসীদের কাছ থেকে উদ্ধার ইলেকট্রনিক সরঞ্জাম থেকে আমরা এ হামলার মূলহোতাকে শনাক্ত করেছি। এতে কোনো সন্দেহ নেই যে, ওই ব্যক্তি ভারতীয় গোয়েন্দা সংস্থার সদস্য, সে ভারতে থাকে এবং ভারতীয় নাগরিক।

স্পিকারকে হেনস্থা করায় বিজেপির ১২ বিধায়ক বরখাস্ত

চরম বিশৃঙ্খলার মধ্য দিয়ে শুরু হয়েছে ভারতের মহারাষ্ট্র বিধানসভার বর্ষাকালীন অধিবেশন। সোমবার অধিবেশন শুরুর প্রথম দিন স্পিকার ভাস্কর যাদবকে হেনস্থার অভিযোগে বহিষ্কার করা হয়েছে ১২ জন বিজেপি বিধায়ককে। এ বরখাস্তের মেয়াদ থাকবে এক বছর। যদিও নিজ দলের বিধায়কদের বিপক্ষে আনা সব অভিযোগই অস্বীকার করেছেন বিজেপি নেতা দেবেন্দ্র ফডণবীস।

থাইল্যান্ডে প্লাস্টিক কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ১

থাইল্যান্ডে একটি প্লাস্টিক তৈরির কারখানায় বিস্ফোরণের পর ভয়াবহ অগ্নিকাণ্ডে একজন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ২৯ জন। যাদের বেশিরভাগের শরীর কেটে গেছে। মৃত ব্যক্তি ছিলেন দমকলকর্মী। স্থানীয় সময় সোমবার ভোর তিনটায় রাজধানী ব্যাংককে এ আগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। স্থানীয়রা বলছে, বড় ধরনের বিস্ফোরণে কেঁপে উঠে পুরো রাজধানী। বিস্ফোরণের শব্দ শোনা যায় পাশ্ববর্তী সুবর্ণভূমি আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল থেকেই।

ছাড়া পেলো সুয়েজ খালে আটকে পড়া এভার গিভেন

সুয়েজ খালে আটকে পড়া কনটেইনারবাহী জাহাজ এভার গিভেন অবশেষে মিসর থেকে ছাড়া পাচ্ছে। প্রায় তিন মাস ধরে জাহাজ মালিকপক্ষ ও বিমা কোম্পানির সাথে সমঝোতা মাধ্যমে রবিবার খাল কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়। মিশরের ঘোষণা অনুযায়ী আগামী বুধবার জাহাজটি কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হবে। সুয়েজ খাল থেকে উদ্ধার হওয়ার পর জাহাজটিকে এতদিন মিসরের গ্রেট বিটার লেকে রাখা হয়েছে।

৭০ মিলিয়ন ডলার মুক্তিপণ চায় হ্যাকাররা

বিভিন্ন দেশের কয়েকশ প্রতিষ্ঠানে সাইবার আক্রমণ চালিয়ে হাতিয়ে নেয়া তথ্য ফিরিয়ে দেয়ার জন্য সাত কোটি ডলার মুক্তিপণ দাবি করেছে হ্যাকাররা। গত রোববার ডার্ক ওয়েবের একটি সাইটে এই তথ্য প্রকাশ করেছে চক্রটি। এর আগে, গত শুক্রবার নাটকীয়ভাবে হামলা চালিয়ে একঝাঁক প্রতিষ্ঠানকে বিপদে ফেলে এই হ্যাকাররা। তারা নিজেদের পরিচয় না দিলেও ডার্ক ওয়েবে যে ব্লগ থেকে মুক্তিপণ চাওয়া হয়েছে, সেটি সাধারণত রেভিল সাইবার ক্রাইম গ্যাং ব্যবহার করে থাকে। রাশিয়া-সম্পর্কিত এই গ্রুপটি বিশ্বের অন্যতম কুখ্যাত সাইবারঅপরাধী চক্র, যারা হ্যাকিংয়ের পর মুক্তিপণ আদায় করে থাকে।

ভাইরাসকে সঙ্গে নিয়েই বেঁচে থাকা শিখতে হবে: জনসন

করোনাভাইরাসকে সঙ্গে নিয়েই বেঁচে থাকা শিখতে হবে বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। করোনার দ্বিতীয় ঢেউয়ে ফের কাবু হয়ে পড়া ব্রিটেনে দীর্ঘ লকডাউনের পর পুরোদমে আনলকের আগে দেশবাসীর উদ্দেশে এমন বার্তাই দিলেন এই ব্রিটিশ প্রধানমন্ত্রী। লকডাউন তুলে নেয়ার বিষয়ে সোমবারই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে যাচ্ছে দেশটির। আগামী ১৯ জুলাই থেকে পুরোপুরি আনলকের পথে হাঁটতে পারে ব্রিটেন।

কোভিড আইন না মানলে ২ মাসের জেল উগান্ডায়

কোভিড বিষয়ক গণস্বাস্থ্য বিধি মেনে না চললে দুই মাসের কারাদণ্ড ভোগ করতে হবে উগান্ডায়। সম্প্রতি দেশটিতে নতুন আইন কার্যকর হয়েছে। উন্মুক্ত স্থানে ধর্মীয় প্রার্থনা, মাস্ক না পড়া, রাস্তায় খাবার ছাড়া অন্য জিনিসপত্র কেনা-বেচা করলেই পুলিশের হাতে গ্রেফতার হতে হবে। করোনার গতিরোধ করতেই এমন পদক্ষেপ নিয়েছে পূর্ব আফ্রিকার দেশটির কর্তৃপক্ষ।

ফিলিস্তিনি আইনজীবীকে গ্রেফতার করল ইসরায়েলি বাহিনী

ফিলিস্তিনের এক মানবাধিকার আইনজীবীকে গ্রেফতার করেছে ইসরায়েলি বাহিনী। রোববার পশ্চিমতীরে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বিরোধী বিক্ষোভে অংশ নেয়ার পর ওই আইনজীবীকে গ্রেফতার করা হয় বলে তার সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে। দি ইন্ডিপেন্ডেন্ট কমিশন ফর হিউম্যান রাইটস এক বিবৃতিতে জানায়, রোববার সকালে আইনজীবী ফরিদ আল-আতরাশকে জেরুজালেমের পশ্চিমে একটি চেকপোস্ট থেকে গ্রেফতার করা হয়। ফিলিস্তিনি কর্তৃপক্ষের বিরুদ্ধে রামাল্লায় বিক্ষোভ শেষে রামাল্লায় ফিরছিলেন তিনি।

এএমকে/জিকেএস