ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ধোঁয়াশায় ঢেকে গেছে বেইজিং : রেড অ্যালার্ট

প্রকাশিত: ১০:০৭ এএম, ০৮ ডিসেম্বর ২০১৫

বায়ুদূষণের কারণে চীনের রাজধানী বেইজিংয়ে প্রথমবারের মতো রেড অ্যালার্ট জারি করা হয়েছে। মঙ্গলবার সকাল ৭টা থেকে জারি করা এ সতর্কতা বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত জারি থাকবে। খবর বিবিসি ও আলজাজিরার।

বেইজিংয়ের রাস্তায় প্রাইভেট গাড়ি চলাচল বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। বায়ুদূষণের কারণে সৃষ্ট বিপর্যয় মোকাবিলা করতে দেশটির শিক্ষা-প্রতিষ্ঠানসহ নির্মাণাধীন বিভিন্ন সাইট বন্ধ রাখা হয়েছে।

ফ্রান্সের রাজধানী প্যারিসে বিশ্ব জলবায়ু সম্মেলন চলছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সম্মেলনে গ্রিনহাউস গ্যাস নির্গমন কমানোর অঙ্গীকার করেছেন। এর পরই বেইজিংয়ে বায়ুদূষণের কারণে এ সতর্কতা জারি করা হলো।

ধূসর ঘন ধোঁয়াশায় ঢেকে গেছে বেইজিং। এর মধ্যে থাকা ক্ষতিকর আণবীক্ষণিক কণা ফুসফুসের গভীরে প্রবেশ করছে। একই সঙ্গে এর বৃদ্ধি প্রতি ঘনমিটারে ৩০০ মাইক্রোগ্রামে পৌঁছেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, ক্ষতিকর এই কণার সহনীয় মাত্রা প্রতি বর্গমিটারে সর্বোচ্চ ২৫ মাইক্রোগ্রাম। বেইজিং থেকে ১০০ কিলোমিটার দূরের শহর জিনানে এই ক্ষতিকর কণার মাত্রা ৪০০ মাইক্রোগ্রামের বেশি।

CHINA
এর আগে গত সপ্তাহে বায়ুদূষণ মোকাবিলায় গুরুত্ব না দেয়ায় চীন সরকারের সমালোচনা শুরু হয়। রেড অ্যালার্ট জারির মাধ্যমে সরকার সমালোচকদের মুখ বন্ধের চেষ্টা করছেন বলে বিশ্লেষকরা বলছেন।

রেড অ্যালার্ট জারির কারণে বেইজিংয়ে সব কিন্ডারগার্টেন, স্কুল, কলেজে ক্লাস স্থগিত ও বিভিন্ন কলকারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। রাস্তায় যানবাহন চলাচলেও কড়াকড়ি আরোপ করা হয়েছে। সরকারি পরিবহনের ৩০ শতাংশ গাড়ি সেবা দেয়া থেকে বিরত রাখা হয়েছে।

বেইজিং পৌর পরিবেশ পর্যবেক্ষণ সেন্টার বলছে, শহরে ঘন ধোঁয়াশা বৃহস্পতিবার পর্যন্ত থাকবে। ওইদিন বিকেলের পর থেকে পরিবেশ স্বাভাবিক হওয়ার সম্ভাবনা রয়েছে।
 
এসআইএস/আরআইপি