ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ জুন ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ২৯ জুন ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশকে মডার্নার ২৫ লাখ ডোজ টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র

মডার্নার তৈরি কোভিড-১৯ টিকার ২৫ লাখ ডোজ বাংলাদেশে পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। আজ মঙ্গলবার (২৯) মার্কিন প্রেসিডেন্টের বাসভবন ও কার্যালয় হোয়াইট হাউসের একজন কর্মকর্তা বার্তা সংস্থা এএফপি'কে বিষয়টি নিশ্চিত করেন। নাম না প্রকাশের শর্তে ওই কর্মকর্তা বলেন, বিশ্বের সব অঞ্চলে মহামারি অবসানে নেতৃস্থানীয় ভূমিকা রাখার অঙ্গীকার করেছে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রশাসন। তাই করোনাভাইরাসে ব্যাপকভাবে প্রভাবিত বাংলাদেশে মডার্নার তৈরি ২৫ লাখ ডোজ ভ্যাকসিনের চালান পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে।

প্রথম বিদেশ সফরেই আমিরাতে গেলেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী

ইসরায়েলের ইতিহাসে প্রথম মন্ত্রী হিসেবে সরকারি সফরে সংযুক্ত আরব আমিরাতে গিয়েছেন ইয়াইর লাপিদ। আবুধাবিতে ইসরায়েলি দূতাবাস ও দুবাইয়ে কনস্যুলেট উদ্বোধন অনুষ্ঠানে অংশ নিতে মঙ্গলবার আমিরাতে পৌঁছেছেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবর অনুসারে, দুইদিনের সফরকালে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে ইসরায়েলের নতুন পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হওয়ার কথা রয়েছে। এসময় তাদের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা, বাণিজ্য, আঞ্চলিক নিরাপত্তাসহ দ্বিপাক্ষিক বেশ কিছু ইস্যুতে আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

পশ্চিমবঙ্গে করোনায় মৃত্যু বাড়লেও কমেছে সংক্রমণ

করোনা সংক্রমণ নিম্নমুখী হলেও ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে বাড়ছে মৃত্যু। আগের দিনের তুলনায় সামান্য হলেও মৃতের সংখ্যা বেড়েছে গত ২৪ ঘণ্টায়। তবে কমেছে সংক্রমণ। পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১ হাজার ৫৯৫ জন। এখন পর্যন্ত পশ্চিমবঙ্গে মোট আক্রান্তের সংখ্যা ১৪ লাখ ৯৮ হাজার ৩০৫ জন। অন্যদিকে একদিনে সেখানে করোনা প্রাণ কেড়েছে ৩৫ জনের, যা আগের দিনের তুলনায় কিছুটা বেশি। এখন পর্যন্ত করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৭ হাজার ৬৭৯ জন।

গাজায় ধ্বংস করা ৩৯ হাজার ঘর পুনর্নির্মাণে ইসরায়েলের বাধা

অবরুদ্ধ গাজা উপত্যকায় গত মে মাসে টানা বিমান হামলা চালিয়ে ৩৯ হাজারের বেশি বাড়িঘরের ক্ষতি করেছে দখলদার ইসরায়েলি বাহিনী। এখন সেগুলো সংস্কার বা পুনর্নির্মাণও করতে দিচ্ছে না তারা। ফলে যুদ্ধবিরতির মাস পার হলেও এখনো খোলা আকাশের নিচে রাত কাটাতে হচ্ছে হাজার হাজার ফিলিস্তিনির। গত মে মাসে গাজা উপত্যকায় ইসরায়েলিদের নির্বিচার হামলায় অন্তত ২৫৭ ফিলিস্তিনি নিহত হন, যাদের মধ্যে ৬৬ শিশুও রয়েছে। বিপরীতে ফিলিস্তিনি যোদ্ধাদের পাল্টা হামলায় ইসরায়েলে প্রাণ হারান বিদেশিসহ ১৩ জন।

তুরস্কের ৫ম প্রজন্মের স্যাটেলাইটের পরিষেবা শুরু

তুরস্কের পঞ্চম প্রজন্মের যোগাযোগ স্যাটেলাইট (উপগ্রহ) তুর্কচাত ৫এ সোমবার (২৮ জুন) রাজধানী আঙ্কারায় উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে সেবায় প্রবেশ করেছে। এর সহযোগিতায় ছিল মার্কিনভিত্তিক মহাকাশ প্রযুক্তি সংস্থা স্পেসএক্স। স্যাটেলাইটটি ইতোমধ্যে ৩১তম মেরিডিয়ান পূর্বে প্রদক্ষিণও করেছে। এ সময় রেসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, পরীক্ষা ও প্রস্তুতির প্রচেষ্টার পরে উপগ্রহ পরিষেবা শুরু করেছে। তুর্কচাত ৫এ দেশের যোগাযোগের ক্ষমতা প্রসারিত করবে এবং তুরস্কের কক্ষপথ রক্ষা করবে। উচ্চতর সংযোজন মূল্যের কারণে কক্ষপথটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

করোনা টিকার মিশ্র ডোজে বেশি সুরক্ষা, বলছে অক্সফোর্ডও

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষায় প্রথম ও দ্বিতীয় ডোজ হিসেবে ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানের তৈরি টিকা নিলে তুলনামূলক বেশি উপকার পাওয়া যায়। আর দুই ডোজ অ্যাস্ট্রাজেনেকা টিকা নেয়ার পরে কেউ যদি বুস্টার হিসেবে অন্য প্রতিষ্ঠানের টিকার তৃতীয় ডোজ নেন, তাহলে আরও বেশি সুরক্ষা পাওয়া যাবে। সম্প্রতি অক্সফোর্ড ইউনিভার্সিটির এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। ফাইজার বা অ্যাস্ট্রাজেনেকার দুটি ডোজে করোনা থেকে বেশি সুরক্ষা মিলছে নাকি আলাদা দুই টিকার সংমিশ্রণে উপকার বেশি তা পরীক্ষা করা হয়েছে কম-কোভ ট্রায়াল নামে ওই গবেষণায়।

ভারত সীমান্ত খুললে প্রথম ৫ লাখ ট্যুরিস্ট ভিসা ফ্রি

করোনাভাইরাস মহামারির কারণে বর্তমানে থমকে রয়েছে আন্তর্জাতিক পর্যটন। বিশ্বের বেশিরভাগ দেশেই চলছে কড়া ভ্রমণ নিষেধাজ্ঞা। ভয়ঙ্কর ডেল্টা ভ্যারিয়েন্টের উৎস ভারতও এর ব্যতিক্রম নয়। মহামারির দ্বিতীয় ঢেউয়ে পর্যুদুস্ত হয়ে পড়েছে তারা। তবে গণহারে টিকাদানের মাধ্যমে ধীরে ধীরে পরিস্থিতি সামলে উঠছে দেশটি। প্রায় আড়াই মাস পর সোমবার সেখানে করোনায় মৃত্যুর সংখ্যা হাজারের নিচে নেমেছে, কমেছে সংক্রমণের হারও। ফলে অর্থনীতি চাঙ্গা করতে শিগগিরই পর্যটন কেন্দ্রগুলো খুলে দেয়ার চিন্তা করছে ভারত সরকার। সেক্ষেত্রে বিদেশি পর্যটক টানতে বড়সড় চমকই দিয়েছেন ভারতীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ।

করোনার দ্বিতীয় ধাক্কায় মৃতপ্রায় সিডনি

বৃহত্তর সিডনি, ব্লু মাউন্টেইনস, সেন্ট্রাল কোস্ট, ওলংগং এবং শেল হারবার এলাকায় ২৬ জুন সন্ধ্যা ছয়টা থেকে চলছে লকডাউন। যা বলবৎ থাকবে ৯ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। সিডনিতে এখন চলছে শীতকাল আর উপরন্তু শুরু হয়েছে অবিরাম বৃষ্টি। সব মিলিয়ে বিষণ্ন পরিবেশ চারদিকে। করোনার প্রথম ধাক্কা ঠিকমতো কাটিয়ে উঠে যেই সিডনি তার আগের রূপে ফিরে যাচ্ছিল ঠিক তখনই এই দ্বিতীয় দফার আঘাতে সিডনি শহর যেন আজ মৃতপ্রায় নগরী।

এমএইচআর/এমএস