ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৩ জুন ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫০ পিএম, ২৩ জুন ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারতে নতুন ধরন ডেল্টা প্লাস শনাক্ত, ৩ রাজ্যে সতর্কতা
করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে ভারতে বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছিল। দ্বিতীয় ঢেউ এত ভয়াবহ হওয়ার জন্য বিশেষজ্ঞরা দায়ী করেছেন ভারতীয় ধরন নামে পরিচিত ‘ডেল্টা’ ভ্যারিয়েন্টকে। তবে এই ঢেউয়ের রেশ কাটতে না কাটতেই তৃতীয় ঢেউয়ের আশঙ্কা নিয়ে হাজির নতুন ভ্যারিয়েন্ট ‘ডেল্টা প্লাস’। ইতোমধ্যেই ভারতের তিন রাজ্যে সংক্রমণ ছড়িয়েছে এই নতুন ভ্যারিয়েন্টটি। এর ফলে রাজ্য তিনটিতে সতর্কতা জারি করা হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

মহামারির মধ্যে মিলিওনিয়ার হয়েছে অর্ধকোটি মানুষ
কোভিড-১৯ মহামারিতে অর্থনীতির ব্যাপক ক্ষতি সত্ত্বেও ২০২০ সালে বিশ্বজুড়ে অর্ধকোটির বেশি মানুষ নতুন করে মিলিওনিয়ার হয়েছেন। এসব মানুষের সম্পদের পরিমাণ আগের চেয়ে কয়েক গুণ বেড়ে গেছে। খবর বিবিসির।

মহামারির কারণে যখন বিশ্বের অনেক দরিদ্র মানুষ আরও দরিদ্র হয়েছেন, সেখানে বিশ্বের কোটিপতিদের সংখ্যা আরও ৫২ লাখ বেড়ে পাঁচ কোটি ৬১ লাখে দাঁড়িয়েছে। ক্রেডিট সুইসের এক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে।

হংকংয়ের অ্যাপল ডেইলি পত্রিকা বন্ধ ঘোষণা
হংকংয়ের সবচেয়ে বড় গণতন্ত্রপন্থী পত্রিকা অ্যাপল ডেইলি বন্ধ ঘোষণা করা হয়েছে। গণমাধ্যমের স্বাধীনতায় এই ঘটনা একটি বড় ধাক্কা হিসেবে মনে করা হচ্ছে।

এর আগে অ্যাপল ডেইলির মালিক মিডিয়া মোগল জিমি লাইকে গ্রেফতার করা হয় এবং বিভিন্ন অভিযোগের ভিত্তিতে তাকে কারাগারে রাখা হয়েছে।

দুই ডোজ টিকা নিয়েও ডেল্টায় আক্রান্ত অনেকে, ইসরায়েলে ফের কড়াকড়ি
করোনারোধী টিকাদানের হারে বিশ্বে শীর্ষস্থানীয়দের মধ্যে অন্যতম ইসরায়েল। ইতোমধ্যে নিজেদের প্রায় ৫৫ শতাংশ জনগণকে দুই ডোজ করে ফাইজার-বায়োএনটেকের তৈরি টিকা দিয়েছে তারা। এর জেরে সংক্রমণ কমে আসায় প্রায় সবধরনের বিধিনিষেধ তুলে নিয়েছিল দেশটি। কিন্তু সম্প্রতি সেখানকার টিকাগ্রহীতাদের মধ্যে অনেকে ডেল্টা ভ্যারিয়েন্টে (করোনার ভারতীয় ধরন) আক্রান্ত হয়েছেন এবং এর হার ক্রমেই বাড়ছে। এ কারণে আবারও বেশ কিছু বিধিনিষেধ ফিরিয়ে আনতে বাধ্য হয়েছে ইসরায়েলিরা। খবর দ্য টেলিগ্রাফের।

কিন্তু গত মঙ্গলবার দেশটিতে নতুন করে ১২৫ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে, যা গত এপ্রিলের শেষ থেকে একদিনে সর্বোচ্চ রোগী শনাক্তের ঘটনা।

ইথিওপিয়ায় বাজারে বিমান হামলায় ‘৮০ জনের বেশি’ নিহত
ইথিওপিয়ায় একটি ব্যস্ত বাজারে বিমান হামলায় কয়েক ডজন বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছেন। মঙ্গলবার দেশটির উত্তরাঞ্চলীয় তাইগ্রে অঞ্চলের তোগোগা গ্রামে এ ঘটনা ঘটেছে।

স্থানীয় এক মেডিক্যাল কর্মকর্তা বিমান হামলায় অন্তত ৪৩ জনের প্রাণহানির কথা রয়টার্সকে নিশ্চিত করেছেন। তবে এক চিকিৎসক বার্তা সংস্থা এপি’কে বলেছেন, ঘটনাস্থলে থাকা চিকিৎসাকর্মীরা ’৮০ জনের বেশি’ বেসামরিক নাগরিকের মৃত্যুর কথা জানিয়েছেন।

প্রেস টিভিসহ ইরানের ৩৩ নিউজ সাইট বন্ধ করল যুক্তরাষ্ট্র
ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম প্রেস টিভিসহ দেশটির ৩৩টি নিউজ সাইট বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে মঙ্গলবার বিকেল থেকেই এসব সাইটে প্রবেশ করা যাচ্ছে না। যুক্তরাষ্ট্রের দাবি, ওয়েবসাইটগুলোর মাধ্যমে মিথ্যা তথ্য প্রচার করা হতো।

বন্ধের পর প্রবেশের চেষ্টার করলে লেখা আসে সাইটগুলো জব্দ করা হয়েছে। এছাড়া সেখানে যুক্তরাষ্ট্রের বিচার মন্ত্রণালয়, ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) ও বাণিজ্য মন্ত্রণালয়ের লোগো প্রদর্শিত হচ্ছে।

তালেবানের আধিপত্য নিয়ে জাতিসংঘের শঙ্কা
আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠী তালেবান ক্রমেই শক্তিশালী হয়ে উঠছে। গত মে মাসে মার্কিন বাহিনী প্রত্যাহার শুরুর পর থেকেই দেশটিতে তালেবানের হামলা ও দখল ক্রমেই বাড়ছে।

আফগানিস্তানের ৩৭০টি জেলার মধ্যে ৫০টি এখন তালেবানের দখলে। প্রতিদিনিই সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষের ঘটনা ঘটছে। নিরাপত্তা পরিষদের কাছে এই পরিস্থিতিকে ‘বিপজ্জনক’ বলে উল্লেখ করেছেন জাতিসংঘের বিশেষ প্রতিনিধি ডেবোরাহ লিয়ন্স।

‘গোপনে’ তালেবানের সঙ্গে যোগাযোগ করছে ভারত
সম্প্রতি কাতারের রাজধানী দোহায় ভারতীয় কর্মকর্তারা তালেবান প্রতিনিধিদের সঙ্গে কয়েক দফায় সাক্ষাৎ করেছেন বলে জানিয়েছেন কাতারি পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ দূত।

গত সোমবার এক ওয়েবিনারে অংশ নিয়ে মুতলাক বিন মাজেদ আল-কাহতানি বলেন, আমি বুঝতে পারছি যে, তালেবানের সঙ্গে কথা বলতে ভারতীয় কর্মকর্তাদের ‘নীরব’ সফর হয়েছে... কারণ তালেবান ভবিষ্যৎ আফগান সরকারের একটি প্রধান উপাদান হওয়া উচিত অথবা হতে চলেছে।

পরমাণুকেন্দ্রে হামলাচেষ্টা ঠেকিয়ে দিল ইরান
ইরানের পারমাণবিক শক্তি সংস্থার একটি ভবনে হামলাচেষ্টা করা হয়েছে। ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডের দাবি সে হামলাচেষ্টা ঠেকিয়ে দিয়েছে তেহরানের নিরাপত্তা বাহিনী।

আল জাজিরার প্রতিবেদন বলছে, ড্রোনের মাধ্যমে ভবনটিতে হামলাচেষ্টা হয়েছিল। কোনো ক্ষয়ক্ষতির আগেই তা বানচাল করতে সক্ষম হয় ইরান।

কৃষ্ণসাগরে ব্রিটিশ যুদ্ধজাহাজের দিকে গুলি ছুড়ে রাশিয়ার হুঁশিয়ারি
কৃষ্ণসাগরে ব্রিটিশ নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজের দিকে সতর্কতামূলক গুলি ও বোমা নিক্ষেপ করেছে রাশিয়া। তাদের দাবি, জাহাজটি রুশ জলসীমায় ঢুকে গিয়েছিল। তবে এ দাবি অস্বীকার করেছে যুক্তরাজ্য।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ব্রিটিশ ডেস্ট্রয়ার এইচএমএস ডিফেন্ডারকে রুশ জলসীমা লঙ্ঘন করলে অস্ত্র ব্যবহার করা হবে বলে প্রাথমিক হুঁশিয়ারি দেয়া হয়েছে। তারা এতে কোনো প্রতিক্রিয়া দেখায়নি।

কেএএ/এএসএম