ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৮ জুন ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫২ পিএম, ০৮ জুন ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশ জাতিসংঘ সাধারণ পরিষদের সহ-সভাপতি নির্বাচিত
জাতিসংঘ সাধারণ পরিষদের সহ-সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ। আগামী সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে বাংলাদেশ সহ-সভাপতি হিসেবে নেতৃত্ব দেবে।

সোমবার (৭ জুন) নিউইয়র্কে জাতিসংঘের সদরদফতরে অনুষ্ঠিত নির্বাচনে বাংলাদেশ সর্বসম্মতিক্রমে এশিয়া ও প্রশান্তমহাসাগরীয় অঞ্চল থেকে সহ-সভাপতি নির্বাচিত হয়।

কানাডায় মুসলিম পরিবারের ৪ জনকে গাড়িচাপা দিয়ে হত্যা
কানাডার ওন্টারিওতে একটি মুসলিম পরিবারের ওপর ট্রাক চালিয়ে দেয়ার ঘটনায় ওই পরিবারের ৫ সদস্যের মধ্যে ৪ জনই নিহত হয়েছে। নিহতদের মধ্যে দু’জন নারী। এদের বয়স যথাক্রমে ৭৪ ও ৪৪ বছর। ওই দুর্ঘটনায় ১৫ বছরের এক কিশোরী এবং ৪৬ বছর বয়সী এক ব্যক্তিও নিহত হয়েছেন। তবে দুর্ঘটনা থেকে ভাগ্যক্রমে বেঁচে গেছে ৯ বছর বয়সী এক শিশু।

২০ বছর বয়সী নাথানিয়াল ভেল্টম্যান নামের এক যুবক ওই হামলা চালিয়েছেন। পূর্বপরিকল্পিতভাবে তিনি এ হামলা চালিয়েছেন, যাকে বিদ্বেষমূলক অপরাধ হিসেবে মনে করা হচ্ছে।

টিকার ২য় ডোজ নেয়ায় আগ্রহ কম ইংল্যান্ডের পাকিস্তানি-বাংলাদেশিদের
ইংল্যান্ডে করোনাভাইরাসরোধী টিকার দ্বিতীয় ডোজ নেয়ার ক্ষেত্রে সবচেয়ে আগ্রহ কম দেখা গেছে পাকিস্তানি ও বাংলাদেশি বংশোদ্ভূতদের মধ্যে। এ দুই শ্রেণির ৭০ বছর বয়সোর্ধ্বদের প্রতি ১০ জনের মধ্যে প্রায় দুইজনই করোনা টিকার দ্বিতীয় ডোজ নিতে যাননি। সোমবার যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান দফতর (ওএনএস) এ তথ্য প্রকাশ করেছে।

পরিসংখ্যানে দেখা যায়, করোনা টিকার প্রথম ডোজ নেয়ার পর গত ৯ মে পর্যন্ত পাকিস্তানি বংশোদ্ভূতদের ১৭ দশমিক ৬ শতাংশ দ্বিতীয় ডোজ নিতে হাজির হননি। বাংলাদেশির ক্ষেত্রে এর হার ১৭ দশমিক ৩ শতাংশ। অথচ প্রথম ডোজ নিতে এ দুই শ্রেণির মানুষদের মধ্যে যথেষ্ট আগ্রহ দেখা গেছিল।

বিশ্বের গুরুত্বপূর্ণ ওয়েবসাইটগুলোতে একযোগে বিপর্যয়
বিশ্বের প্রথম সারির একাধিক গণমাধ্যমসহ গুরুত্বপূর্ণ একঝাঁক ওয়েবসাইটে হঠাৎ বিপর্যয় দেখা দিয়েছে। মঙ্গলবার বিকেলের দিকে প্রায় সারাবিশ্বেই এসব ওয়েবসাইট ও সংশ্লিষ্ট অ্যাপে সমস্যা দেখা দেয়।

হঠাৎ করে ‘ডাউন’ হয়ে যাওয়া ওয়েবসাইটগুলোর মধ্যে রয়েছে দ্য ফিন্যান্সিয়াল টাইমস, সিএনএন, ব্লুমবার্গ নিউজ প্রভৃতি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, তাদের ওয়েবসাইটেও সমস্যা দেখা দিয়েছিল।

রাস্তায় থাপ্পড় খেলেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ
পূর্বনির্ধারিত সফরে রাস্তায় বেরিয়ে থাপ্পড় খেয়েছেন ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ। সামাজিক যোগাযোগমাধ্যমে ইতোমধ্যে ভাইরাল হয়েছে তাকে থাপ্পড় মারার দৃশ্য।

জানা যায়, মঙ্গলবার দক্ষিণপূর্বাঞ্চলীয় ফ্রান্সের ড্রোম অঞ্চলে সরকারি সফরকালে জনতার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে ব্যারিকেডের কাছে যান ফরাসি প্রেসিডেন্ট। এসময় ব্যারিকেডের উল্টো দিক থেকে এক যুবক হাত বাড়িয়ে আচমকা প্রেসিডেন্টের গালে থাপ্পড় মেরে বসেন।

অ্যাপের মাধ্যমে বিশ্বব্যাপী কয়েকশ অপরাধীকে ধরল পুলিশ
বিশ্বজুড়ে সংঘবদ্ধ অপরাধ চক্রের সঙ্গে যুক্ত এমন কয়েকশ দুস্কৃতিকারীকে আটক করেছে অস্ট্রেলিয়ান পুলিশ ও এফবিআই। ২০১৮ সাল থেকে সারাবিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে তাদের আটক করা হয়। ১৮টি দেশ থেকে এদের শনাক্ত করা হয় অ্যানম নামের একটি অ্যাপের মাধ্যমে।

এদের বেশিরভাগেরই অবস্থান ছিল অস্ট্রেলিয়া, এশিয়া, দক্ষিণ আমেরিকা এবং মধ্যপ্রাচ্যে। আটকরা সবাই কোনো না কোনোভাবে মাদক চোরাকারবারির সঙ্গে জড়িত।

বিশ্বব্যাপী সঠিক বিতরণ না হলে নষ্ট হবে টিকা: ইউনিসেফ
ধনী দেশগুলো যদি টিকার সঠিক বিতরণ না করে তাহলে কয়েক মিলিয়ন ডোজ টিকা নষ্ট হবে বলে ধারণা করছে জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল সংস্থা ইউনিসেফ। দাতব্য স্থাংস্থাটি বলছে, জনসংখ্যার বিচারে ভ্যাকসিনের বণ্টন খুবই জরুরি। ধনী দেশগুলো নিজেদের চাহিদার তুলনায় বহুগুণ ভ্যাকসিন মজুত করে রেখেছে। ফলে তুলনামূলক গরিব দেশগুলো তাদের নাগরিকদের জন্য ভ্যাকসিন পাচ্ছে না।

এছাড়া ধনী দেশগুলো টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর কাছে আগাম টিকা চেয়ে রেখেছে। যুক্তরাজ্যসহ আরও কিছু দেশ টিকা বিতরণের যে প্রতিজ্ঞা করে রেখেছে তা এখনই পালন করা উচিত। কারণ বহু গরিব দেশে টিকার সঙ্কট রয়েছে।

করোনাভাইরাসের উৎস জানাতে চীনকে চাপ দেয়ার ক্ষমতা নেই : ডব্লিউএইচও
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক শীর্ষ কর্মকর্তা বলেছেন, করোনাভাইরাসের (কোভিড-১৯) উৎস সম্পর্কে তথ্য প্রকাশে চীনের ওপর তারা জোরাজুরি করতে পারেন না। তবে এই মহামারি বিশ্বব্যাপী মারাত্মক আকারে ছড়িয়ে পড়তে ঠিক কোন জায়গাটি মুখ্য ভূমিকা পালন করেছে সে বিষয়ে গবেষণার জন্য প্রস্তাব দেবে ডব্লিউএইচও।

করোনাভাইরাসের উৎস সম্পর্কে তথ্য দিতে চীনকে ‘চাপ’ দেয়া হবে কি-না, এক সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে সংস্থাটির ইমার্জেন্সিস প্রোগ্রাম ডিরেক্টর মাইক রায়ান বলেন, ‘এ বিষয়ে কাউকে জোর করার ক্ষমতা ডব্লিউএইচও’র নেই।’

হামাসের হুমকির মুখে জেরুজালেমে পতাকা মিছিল বাতিল করল ইসরায়েল
ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের হুমকির মুখে জেরুজালেমের পবিত্র আল-কুদস শহরে পতাকা মিছিল বাতিল করেছে উগ্রপন্থী ইহুদিরা। খবর আল-জাজিরার।

আগামী বৃহস্পতিবার (১০ জুন) আল-কুদস শহরে পতাকা মিছিল করার ঘোষণা দেয় ইহুদিরা। তারা মিছিলের অনুমতি চেয়ে ইসরায়েলি পুলিশের কাছে অনুমতির আবেদন করে। তবে দখলদার ইসরায়েলি পুলিশ পতাকা মিছিলের অনুমতি দেয়নি। এ জন্য অনুষ্ঠান বাতিল করেছে আয়োজক ইহুদি গোষ্ঠী।

পাকিস্তানে ট্রেন দুর্ঘটনায় মৃতের সংখ্যা ৬৪, বাড়তে পারে আরও
পাকিস্তানের সিন্ধ প্রদেশে গত সোমবারের ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৬৪তে পৌঁছেছে। আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় মৃতের তালিকা আরও দীর্ঘ হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় কর্তৃপক্ষ মঙ্গলবার হতাহতদের দু’টি তালিকা প্রকাশ করেছে। এর মধ্যে একটিতে ১২ জনকে অজ্ঞাত বলা হয়েছে, যাদের পরিচয় এখনো জানা যায়নি। দুর্ঘটনায় নিহতদের মধ্যে মাত্র একমাসের শিশু থেকে ৮১ বছরের বৃদ্ধাও রয়েছেন।

কেএএ/এমএস