ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

করোনার তথ্য জানানোর এক মাস আগে হাসপাতালে ছিলেন উহানের তিন গবেষক

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:৪১ পিএম, ২৪ মে ২০২১

নভেল করোনাভাইরাসের তথ্য প্রথমবারের মতো প্রকাশ্যে আসে ২০১৯ সালের ডিসেম্বরে। তবে এর এক মাস আগেই উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির তিন গবেষক অসুস্থ হয়ে হাসপাতালে গিয়েছিলেন। গত রোববার একটি অপ্রকাশিত মার্কিন গোয়েন্দা প্রতিবেদনের বরাতে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এ তথ্য জানিয়েছে। মার্কিন সংবাদমাধ্যমটির এই প্রতিবেদন প্রকাশের পর করোনার উৎস নিয়ে ফের বিতর্ক শুরু হয়েছে।

দ্য ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে উল্লেখ করা চীনের কতজন গবেষক অসুস্থ হয়েছিলেন, অসুস্থ হওয়ার সময়, হাসপাতালে যাওয়ার সময়- এসব তথ্য চীনের ল্যাব থেকে করোনা ছড়িয়েছে কি না তা নিয়ে আরও বিস্তারিত তদন্তের পক্ষে দাবির পাল্লা ভারী করবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নীতিনির্ধারণী কর্তৃপক্ষের একটি বৈঠকের আগমুহূর্তে এ প্রতিবেদন প্রকাশিত হলো। তাদের ওই বৈঠকে করোনার উৎস তদন্তের পরবর্তী ধাপ সম্পর্কে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের এক মুখপাত্র ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন সম্পর্কে জানতে চাইলে তিনি এ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে এ কর্মকর্তা বলেছেন, চীনে করোনাভাইরাসের উৎসসহ মহামারির প্রথম দিনগুলো সম্পর্কে বাইডেন প্রশাসনেরও গুরুতর প্রশ্ন রয়েছে।

তিনি বলেন, করোনার উৎস বিষয়ে বিশেষজ্ঞ পরিচালিত মূল্যায়ন সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ অন্য সদস্য দেশগুলোর সঙ্গে কাজ করছে যুক্তরাষ্ট্র সরকার। এ মূল্যায়ন হবে হস্তক্ষেপ বা রাজনৈতিকীকরণ থেকে মুক্ত।

এদিকে, প্রতিবেদনের বিষয়ে জানতে চাইলে ওয়াশিংটনের চীন দূতাবাস থেকে কোনো মন্তব্য করা হয়নি। তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ডব্লিউএইচও’র নেতৃত্বাধীন টিম সিদ্ধান্তে পৌঁছেছিল যে, উহান ল্যাব থেকে ভাইরাস ছড়িয়ে পড়া প্রায় অসম্ভব।

চীন আরও বলছে, যুক্তরাষ্ট্র এখনো চীনা ল্যাব থেকে করোনা ছড়ানোর তত্ত্ব প্রচার করে যাচ্ছে।

সূত্র: রয়টার্স

কেএএ/জেআইএম