ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৩ মে ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ২৩ মে ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারতে করোনায় মৃত্যু ৩ লাখ ছাড়াল

ভারতে এ পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা তিন লাখ ছাড়িয়েছে। ভয়াবহ এ পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর মৃত্যুর দিক থেকে তিন নম্বরে উঠে এসেছে দেশটি। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ভারতে করোনায় মোট ৩ লাখ ৩১২ জনের মৃত্যু হয়েছে।

দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে ৩ হাজার ৭৪১ জনের মৃত্যু হয়েছে। এই সময়ের মধ্যে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ২ লাখ ৪০ হাজার ৮৪২ জন। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার ১১.৩৪ শতাংশ। এখনও পর্যন্ত দেশটিতে মোট সংক্রমণের হার ৮.০৭ শতাংশ। রোববার (২৩ মে) এসব তথ্য জানায় ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আরও এক সপ্তাহের জন্য লকডাউন বাড়ালো রাজধানী দিল্লি। রোববার রাজ্যের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এক ঘোষণায় লকডাউন বাড়ানোর কথা জানিয়েছেন।

কঙ্গোয় আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, ঘর ছেড়ে পালিয়েছে হাজারো মানুষ

গণপ্রজাতন্ত্রী কঙ্গোতে বড় আকারের একটি আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত শুরু হওয়ার পর এর আশেপাশের বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে গেছে হাজার হাজার মানুষ। শনিবার রাতে হঠাৎ করেই মাউন্ট নিরাগঙ্গ থেকে ঝর্ণার মতো লাভা নির্গত হতে থাকে।

আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের সময় ২০ লাখ মানুষ অধ্যুষিত গোমা শহরের আকাশে রক্তিম ঘন মেঘের সৃষ্টি হয়। লাভার স্রোত এক পর্যায়ে শহরের বিমানবন্দর পর্যন্ত গিয়ে পৌঁছায়। তবে সেই স্রোত এখন বন্ধ হয়ে গেছে বলে জানা যাচ্ছে।

আগ্নেয়গিরিটি গোমা শহর থেকে ছয় মাইল দূরে। এর আগে ২০০২ সালে এই আগ্নেয়গিরি থেকে সর্বশেষ অগ্ন্যুৎপাত ঘটেছিল। সে সময় ২৫০ জনের মতো নিহত হয়। ঘরবাড়ি হারায় এক লাখ ২০ হাজার মানুষ।

হত্যার অভিযোগে ভারতের অলিম্পিকজয়ী কুস্তিগীর গ্রেফতার

ভারতে এক জুনিয়র কুস্তিগীরকে হত্যার অভিযোগে অলিম্পিক পদকজয়ী অপর এক কুস্তিগীরকে গ্রেফতার করেছে পুলিশ। অভিযুক্ত ৩৭ বছর বয়সী সুশীল কুমার দু’বার অলিম্পিকে পদকজয়ী কুস্তিগীর। রোববার দিল্লি পুলিশ তাকে গ্রেফতার করে। নিহত সাগর ধনকড়ও জাতীয় চ্যাম্পিয়ন কুস্তীগীর।

গত ৪ মে দিল্লির ছত্রশাল স্টেডিয়ামে কুস্তীগীরদের মধ্যে ঝামেলা হয়েছিল। পরে তা মারামারিতে রূপ নেয়। সে সময় সাগর ধনকড় নামে ২৩ বছর বয়সী কুস্তীগীরের মৃত্যু হয়। অভিযোগ রয়েছে, সুশীলের মারেই মৃত্যু হয় সাগরের। এরপর সুশীল সিংয়ের বিরুদ্ধে দিল্লির মডেল টাউন থানায় হত্যা, অপহরণ, হত্যায় ষড়যন্ত্রের অভিযোগে মামলা হয়। এই ঘটনার পরেই পলাতক ছিলেন অলিম্পিকজয়ী এই কুস্তিগীর।

যুক্তরাজ্যে ম্যাকডোনাল্ডসের আউটলেট অবরোধ

সম্পূর্ণ তৃণ বা ভেষজ উৎস থেকে খাদ্য উৎপাদনের দাবিতে যুক্তরাজ্যে ম্যাকডোনাল্ডস আউটলেটের সামনে অবস্থান করছেন প্রাণী অধিকার কর্মীরা। এনিমেল রিবেলিয়ন সংগঠনের কর্মীদের দাবি, ২০২৫ সালের মধ্যে ম্যাকডোনাল্ডসকে সম্পূর্ণরূপে ভেষজ উৎস থেকে খাদ্য উৎপাদন করতে হবে। কোনো ধরনের জীব হত্যা করতে পারবে না যুক্তরাষ্ট্রভিত্তিক এই ফাস্টফুড জায়ান্ট।

শনিবার ভোর থেকে তারা এ অবস্থান কর্মসূচি পালন করেন। এ সময় আন্দোলনকারীরা ম্যাকডোনাল্ডসের বিতরণ কেন্দ্রগুলোর সামনে ট্রাক ও বাঁশের কাঠামো নির্মাণ করে খাদ্য সরবরাহে বাধা সৃষ্টি করে। মোট ৫০ জন প্রাণী অধিকারকর্মী কয়েকটি আউটলেটের সামনে অবস্থান নেন। পরে পুলিশ চারটি বিতরণকেন্দ্র বন্ধ করে দেয়। রোববার অবস্থানকারীদের মধ্যে ১০ জনকে আটক করে পুলিশ।

এবার জলবায়ু পরিবর্তনরোধে নতুন দাবি গ্রেটা থুনবার্গের

বিশ্বে খাদ্য উৎপাদন ব্যবস্থায় পরিবর্তন আনা দরকার। খাদ্য উৎপাদন ব্যবস্থার ওপর নির্ভর করে পৃথিবী তিন ধরনের সমস্যায় জর্জরিত। জলবায়ু, বাস্তুসংস্থান ও স্বাস্থ্য সঙ্কট। আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস উপলক্ষ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা এক ভিডিও বার্তায় এমনটাই বলেছেন, সুইডেনের জলবায়ু আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গ।

শনিবার এক টুইট বার্তায় তিনি বলেন, কোভিড-১৯, জিকা বাইরাস, ইবোলাসহ নানা ভাইরাসের কারণে লাখ লাখ মানুষ মারা যাচ্ছে। এসব ভাইরাস প্রাণী থেকেই মানবদেহে প্রবেশ করেছে। বিজ্ঞানীদের মতে, ১৯৯০ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত মানবদেহের রোগগুলোর মধ্যে ৬০ শতাংশই জীবের শরীর থেকে এসেছে।

ইতালিতে ক্যাবল কার দুর্ঘটনায় ১২ জনের মৃত্যু

ইতালিতে একটি ক্যাবল কার দুর্ঘটনায় কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়েছে। দেশটির উত্তরাঞ্চলীয় ম্যাগিওর লেকের কাছে দড়ি থেকে ছিটকে পড়ে দুর্ঘটনার শিকার হয় একটি ক্যাবল কার।

উদ্ধারকর্মী এবং বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, এই দুর্ঘটনায় ঘটনাস্থলেই আটজন প্রাণ হারিয়েছে। স্থানীয় জরুরি বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, স্ট্রেসা শহর থেকে মোটারোন পাহাড়ি এলাকায় যাত্রী বহন করা হচ্ছিল।

দুর্ঘটনার পর পরই জরুরি বিভাগের হেলিকপ্টার ঘটনাস্থলে পৌঁছায়। ঘটনাস্থল থেকে দুই শিশুকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে ইতালির গণমাধ্যমের খবরে নিশ্চিত করা হয়েছে।

ফের লকডাউন বাড়াল দিল্লি

আরও এক সপ্তাহের জন্য লকডাউন বাড়ালো ভারতের রাজধানী দিল্লি। রোববার রাজ্যের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এক ঘোষণায় লকডাউন বাড়ানোর কথা জানিয়েছেন।

এর আগে দিল্লিতে প্রথম ১৮ এপ্রিল লকডাউন শুরু হয়। যা ২৪ মে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই লকডাউনের মেয়াদ বাড়ানো হলো আরও এক সপ্তাহ। লকডাউন বাড়ানোর ঘোষণার সময় মুখ্যমন্ত্রী কেজরিওয়াল বলেন, সংক্রমণ নিম্নমুখী হলে আগামি ৩১ মে'র পর থেকে লকডাউন তুলে নেয়ার প্রক্রিয়া শুরু হবে।

কেজরিওয়াল জানান, দিল্লির সকল নাগরিককে আগামী তিন মাসের মধ্যে টিকার আওতায় আনাই এই মুহূর্তে তাদের উদ্দেশ্য। কারণ সবাইকে টিকা দিতে পারলেই কোভিড-১৯ এর তৃতীয় ঢেউ এড়ানো সম্ভব হবে।

ব্রাজিলের প্রেসিডেন্টকে জরিমানা

করোনাকালীন স্বাস্থ্যবিধি না মানায় ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারোকে জরিমানা করেছে দেশটির মারানহাও প্রদেশের প্রশাসন। তিনি করোনাকালীন বিধিনিষেধ অমান্য করে জনসভা আয়োজন ও তাতে অংশগ্রহণ করেন। প্রদেশটির স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, গত শুক্রবার এক অনুষ্ঠানে যোগ দিতে মারানহাও প্রদেশে গিয়েছিলেন প্রেসিডেন্ট বোলসোনারো।

করোনা মহামারির মধ্যেই আয়োজিত ওই অনুষ্ঠানে বহু মানুষ জড়ো হয়েছিল। সেখানে কারও মুখেই মাস্ক ছিল না। এমনকি ছিল না শারীরিক দূরত্বও। স্বাস্থ্যবিধি দূরের কথা প্রেসিডেন্ট নিজেও পরেননি মাস্ক। ফলে জরিমানার মতো এমন সিদ্ধান্ত নিতে হয়েছে স্থানীয় প্রশাসনকে।

প্রদেশের গভর্নর প্লাভিও ডিনো এক টুইট বার্তায় বলেন, আইনের প্রয়োগ সবার জন্য সমান। একসাথে ১শ'র বেশি মানুষকে সমবেত না হওয়ার আহ্বান জানান তিনি।

ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত প্রায় ৯ হাজার

করোনাভাইরাসে বিপর্যস্ত ভারতে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ মহামারির আকার ধারণ করেছে। দেশটিতে এখন পর্যন্ত ৮ হাজার ৮০০ জনেরও বেশি মানুষ ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন।

মিউকরমাইকোসিস নামে রোগটিতে আক্রান্ত হওয়ার ঘটনা খুবই বিরল। এই রোগে আক্রান্তের হার ৫০ শতাংশ। কোনো কোনো রোগীর চোখ অপসারণ করে বাঁচানো যায়। কিন্তু ভারতে করোনাভাইরাস থেকে সুস্থ হওয়া হাজার হাজার রোগী মিউকরমাইকোসিসে আক্রান্ত হচ্ছেন।

ভারতের চিকিৎসকরা বলছেন, করোনা চিকিৎসায় যে স্টেরয়েড ব্যবহৃত হয় তার সঙ্গে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার একটি সম্পর্ক রয়েছে। বিশেষ করে ডায়াবেটিস রোগীরা বেশি ঝুঁকিতে আছেন।

মঙ্গলের মাটিতে চীনা রোভারের ঘোরাঘুরি

ল্যান্ডিং প্ল্যাটফর্ম থেকে নেমে শনিবার মঙ্গলের রুক্ষ মাটিতে ঘোরাঘুরি করছে চীনের ‘রোভার চুরং’। এর আগে শনিবার মঙ্গলে মাটিতে সফলভাবে এই রোভারকে নামিয়েছে চীনের মহাকাশ সংস্থা।

এক সপ্তাহ পর চলাফেরা শুরু করল সেটি। দু’দিন আগে মঙ্গলগ্রহের ছবিও পাঠিয়েছে এটি। এখন সৌরশক্তি চালিত ছয় চাকাওয়ালা ২৪০ কেজি ওজনের গাড়িটি মঙ্গলের লাভা-প্রান্তর ‘ইউটোপিয়া প্ল্যানিটিয়া’-তে ঘুরে ঘুরে তথ্য সংগ্রহ করছে।

তিন মাস ধরে এই কাজ করবে চুরং। আমেরিকার পরে চীনই বিশ্বের দ্বিতীয় দেশ, যারা মঙ্গলে রোভার চালাচ্ছে সফলভাবে। পাঁচ বছর আগে, রাশিয়া ও ইউরোপের যৌথ অভিযানে তাদের ‘শাপরালি’ ল্যান্ডার সফ্ট ল্যান্ডিং করতে ব্যর্থ হয়ে আছড়ে পড়েছিল।

করোনায় ধুঁকছে সিরিয়া

উপসর্গ দেখে সন্দেহ হলে পরীক্ষা করার উপায় নেই। করোনা হলে ওষুধ নেই, অক্সিজেন নেই। হাজারো ‘নেই’-এর মাঝে অতিমারি-যুদ্ধ চালিয়ে যাচ্ছে পশ্চিম এশিয়ার যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়া।

জাতিসংঘ এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর চিন্তা, যেভাবে মিউটেশন ঘটাচ্ছে করোনাভাইরাস, তাতে কোনও বড় ঢেউ আছড়ে পড়লে বিনা চিকিৎসায় মরবেন সিরিয়াবাসী।

এক পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় মৃত্যুর তালিকায় অনেকটাই পেছনে সিরিয়া। পশ্চিম এশিয়ার অন্য দেশগুলোর তুলনায় কম ক্ষতিগ্রস্ত। তবে অনেকেই বলছেন, যে সংখ্যা ঘোষণা করা হচ্ছে, তার বিশ্বাসযোগ্যতা নেই। আসল সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা অনেক বেশি।

টিটিএন/এমএস