ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২২ মে ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫১ পিএম, ২২ মে ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাই একমাত্র সমাধান : বাইডেন

দখলদার ইসরায়েলি বাহিনীর তাণ্ডবে ধ্বংসস্তুপে পরিণত হওয়া ফিলিস্তিনের গাজা পুননির্মাণে সর্বাত্মক সহায়তার আশ্বাস দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে গাজায় শান্তি ফেরাতে ‘নীরবে’ কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন তিনি। বাইডেন বলেছেন, ‘যুক্তরাষ্ট্র গাজা পুননির্মাণে ফিলিস্তিনিদের পাশে থাকবে। সেখানে শান্তি ফেরাতে নীরবে কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাবে। তবে আমি মনে করি—ইসরায়েলের পাশাপাশি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাই সেখানকার সংঘাত নিরসনে একমাত্র সমাধান।’

অস্ত্রবিরতির পর প্রথম সাহায্য পৌঁছাল গাজায়

ইসরায়েল ও হামাসের মধ্যকার অস্ত্রবিরতি কার্যকর হওয়ার কয়েক ঘণ্টা পর প্রথম মানবিক সহায়তা গাজায় পৌঁছেছে। হাজার হাজার ফিলিস্তিনি তাদের ধ্বংস হয়ে যাওয়া বাড়িঘরে ফিরে এসেছেন। কর্মকর্তারা বলছেন, এগুলো পুননির্মান করতে কয়েক বছর লেগে যাবে। ইসরায়েল কেরেম শালম ক্রসিং খুলে দেয়ার পর জাতিসংঘের সঙ্গে যুক্ত সংস্থাগুলো ছাড়াও বিভিন্ন সাহায্য সংস্থার ট্রাক অতি প্রয়োজনীয় ওষুধ, খাদ্য ও জ্বালানি নিয়ে গাজায় প্রবেশ করছে।

বিমান বিধ্বস্ত হয়ে নাইজেরিয়ার সেনাপ্রধান নিহত

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ কাদুনায় একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়ে দেশটির সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল ইব্রাহিম আত্তাহিরু নিহত হয়েছেন। এ ঘটনায় তার সঙ্গে বিমানে থাকা অন্যান্যরাও নিহত হয়েছেন। কাদুনা ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের কাছাকাছি এ দুর্ঘটনা ঘটেছে বলে এক বিবৃতিতে জানিয়েছে নাইজেরীয় বিমান বাহিনী। তবে তাৎক্ষণিকভাবে দুর্ঘটনার কারণ জানা যায়নি বলে উল্লেখ করা হয় বিবৃতিতে।

ফিলিস্তিনের বিজয়ে সবচেয়ে বড় অংশীদার ইরান : হামাস প্রধান

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলি আগ্রাসন প্রতিরোধে ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস যোদ্ধাদের অস্ত্র, প্রযুক্তি ও অর্থ সহায়তা দেয়ায় ইরানের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন হামাসের রাজনৈতিক প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী ইসমাইল হানিয়া। তিনি বলেছেন, ‘ফিলিস্তিনিদের বিজয়ে ইরান সবচেয়ে বড় অংশীদার।’

নেপালের সংসদ ভেঙে দিলেন প্রেসিডেন্ট, নির্বাচন নভেম্বরে

নেপালে জাতীয় সংসদ ভেঙে দিয়ে নির্বাচনের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি। করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যেই হঠাৎ করে নির্বাচনের ঘোষণা ও সংসদ ভেঙে দেয়ায় রাজনৈতিক অস্থিরতা দেখা দিয়েছে দেশটিতে।শুক্রবারের (২১ মে) মধ্যে নতুন সরকার গঠনের সময়সীমা বেধে দেন প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি। কিন্তু তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী কে. পি. শর্মা অলি বা বিরোধীদলের নেতা শের বাহাদুর দেউবার কেউই এই সময়ের মধ্যে নতুন সরকার গঠনের মতো সংখ্যা গরিষ্ঠতা অর্জন করতে পারেননি। এ কারণে শুক্রবার মধ্যরাতে হঠাৎ করে সংসদ ভেঙে দিয়ে আগামী নভেম্বর সাধারণ নির্বাচনের ঘোষণা দেন প্রেসিডেন্ট।

সু চি ভালো আছেন, দ্রুতই আদালতে হাজির হবেন : মিয়ানমার সেনাপ্রধান

মিয়ানমারের জান্তা সরকারের প্রধান জেনারেল মিন অং হ্লাইং বলেছেন, আটককৃত নেত্রী অং সান সু চির শরীর ভালো আছে এবং তিনি কয়েকদিনের মধ্যেই আদালতে হাজির হবেন। অভ্যুত্থানের পর টেলিভিশনে দেয়া প্রথম সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। বৃহস্পতিবার হংকংয়ের ফিনিক্স টেলিভিশনে দুই ঘণ্টার এক সাক্ষাৎকার দেন হ্লাইং। পুরো সাক্ষাৎকারটি এখনও প্রচার করা হয়নি।

ফিলিস্তিনের প্রেসিডেন্টকে সৌদি বাদশাহর ফোন

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ শুক্রবার (২১ মে) ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন করে গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলি বাহিনীর আগ্রাসনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। এসময় সৌদি বাদশাহ ইসরায়েলি হামলায় নিহত নিরস্ত্র ফিলিস্তিনিদের জন্য দোয়া এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করেন।

যুক্তরাষ্ট্রে গোলাগুলিতে ২ জন নিহত

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে দুজন ব্যক্তির এলোপাতাড়ি গোলাগুলিতে কমপক্ষে দুইজন নিহত ও আটজন আহত হয়েছেন। আহতদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। চিকিৎসকরা জানিয়েছেন, আহত অন্য সাত জনের মৃত্যুঝুঁকি নেই। নিহতদের দুজনই পুরুষ। এ ঘটনায় হতাহতদের সবাই প্রাপ্তবয়স্ক। হতাহতদের মধ্যে পাঁচজন নারী ও বাকি পাঁচজন পুরুষ।

চীনে শক্তিশালী ভূমিকম্প, ৩ জন নিহত

চীনে কয়েক দফা ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটির উত্তর-পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে কমপক্ষে তিনজনের মৃত্যু হয়েছে। স্থানীয় কর্মকর্তা এবং ভূতত্ত্ববিদরা শনিবার সকালে এ তথ্য নিশ্চিত করেছেন। উত্তর-পশ্চিমাঞ্চলের কিনঘাই প্রদেশ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ইউনান প্রদেশ ভূমিকম্প প্রবণ এলাকা হওয়ায় সেখানে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে।

ভারতে আগস্ট থেকে স্পুটনিক-৫ ভ্যাকসিনের উৎপাদন শুরু

আগামী আগস্ট থেকে ভারতে উৎপাদন শুরু হতে যাচ্ছে রাশিয়ার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন স্পুটনিক-৫। রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত ডিবি ভেঙ্কটেশ শনিবার জানিয়েছেন, মে মাসের শেষে দিকে ভারতকে স্পুটনিক-৫ ভ্যাকসিনের ৩০ লাখ ডোজ সরবরাহ করা হবে। খুব শিগগিরই এই টিকা প্রস্তুতির প্রযুক্তি ভারতের হাতে তুলে দেয়া হবে বলেও জানিয়েছে রাশিয়া।

এমকে/জিকেএস