ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারতে আগস্ট থেকে স্পুটনিক-৫ ভ্যাকসিনের উৎপাদন শুরু

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ২২ মে ২০২১

আগামী আগস্ট থেকে ভারতে উৎপাদন শুরু হতে যাচ্ছে রাশিয়ার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন স্পুটনিক-৫। রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত ডিবি ভেঙ্কটেশ শনিবার জানিয়েছেন, মে মাসের শেষে দিকে ভারতকে স্পুটনিক-৫ ভ্যাকসিনের ৩০ লাখ ডোজ সরবরাহ করা হবে। খুব শিগগিরই এই টিকা প্রস্তুতির প্রযুক্তি ভারতের হাতে তুলে দেয়া হবে বলেও জানিয়েছে রাশিয়া। খবর আনন্দবাজার পত্রিকা।

এছাড়া জুনে ভারতকে আরও ৫০ লাখ ডোজ ভ্যাকসিন দেয়ার পরিকল্পনা রয়েছে রাশিয়ার। ভারতে স্পুটনিক-৫ এর উৎপাদন শুরু হলে প্রাথমিক ভাবে ভ্যাকসিনের সাড়ে ৮ কোটি ডোজ তৈরি করার লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে বলে জানিয়েছেন ভেঙ্কটেশ।

হায়দ্রাবাদের ডক্টর রেড্ডি’স ফার্মাসিউটিক্যালসের সঙ্গে যৌথ ভাবে এই ভ্যাকসিন তৈরি করবে রাশিয়া। ইতোমধ্যে ভারতে এই ভ্যাকসিনের ব্যবহার শুরু হয়েছে। ২ লাখের বেশি ডোজ ভারতের হাতে তুলে দিয়েছে রাশিয়া। প্রথম ধাপে দেড় লাখ ডোজ এবং দ্বিতীয় ধাপে ৬০ হাজার ডোজ ভ্যাকসিন সরবরাহ করেছে তারা।

রাশিয়া থেকে এই ভ্যাকসিন আমদানিতে ছাড়পত্র পেলেও ভারতে এখনও সহজলভ্য নয় স্পুটনিক-৫। ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা জানিয়েছে, আমদানি করা ভ্যাকসিনের এক একটি ডোজের সর্বোচ্চ দাম ৯৯৫ রুপি।

এমকে/জিকেএস