ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মিয়ানমারের প্রেসিডেন্টের সঙ্গে সু চির সাক্ষাৎ

প্রকাশিত: ০৭:৩৯ এএম, ০২ ডিসেম্বর ২০১৫

ঐতিহাসিক নির্বাচনে জয়লাভের পর এই প্রথম মিয়ানমারের রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করলেন দেশটির গণতন্ত্রপন্থী নেত্রী ও ন্যামনাল লিগ পর ডেমোক্রেসি (এনএলডি) প্রধান অং সান সু চি। বুধবার রাজধানী নাইপিদোতে প্রেসিডেন্টের বাসভবনে স্বাক্ষাত করেছেন তিনি। এ সময় তার দলের কাছে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করেন তিনি। খবর দ্য গার্ডিয়ান।

নাইপিদোতে প্রেসিডেন্টের থেইন সেইনের বাসভবনে দীর্ঘ ৪৫ মিনিটব্যাপী রুদ্ধদ্বার বৈঠক করেন সু চি। এ সময় এনএলডির কাছে ক্ষমতা হস্তান্তরই তাদের আলোচনার মূল বিষয় ছিল বলে প্রেসিডেন্টের দফতরের মুখপাত্র ইয়ে হটুট জানান। এছাড়া দুপুরে সেনাপ্রধান মিন অং হলেইংয়ের সঙ্গে বৈঠক করবেন সু চি।

প্রেসিডেন্টের দফতরের মুখপাত্র ইয়ে হটুট এক সংবাদ সম্মেলনে বলেন, আমরা উভয়পক্ষের মধ্যে একটি যোগাযোগের মাধ্যম তৈরি করেছি। ভবিষ্যৎ সরকারের হাতে রাষ্ট্রীয় দায়িত্ব ও শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরে তারা গুরুত্ব দিচ্ছে।

একই সঙ্গে দ্বিপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রেও গুরুত্ব দেয়া হচ্ছে যাতে দেশের জনগণের মাঝে কোনো উদ্বেগ না দেখা দেয়। তিনি বলেন, নতুন প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তর আমাদের ইতিহাসে সম্পূর্ণ নজিরবিহীন একটি ঘটনা।

দেশটির সাবেক রাজনৈতিক বন্দী সু চি গত ৮ নভেম্বরের ঐতিহাসিক নির্বাচনে অংশ নেন। নির্বাচনে তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) ভূমিধস বিজয় লাভ করে। নির্বাচনে তার দল জয়ী হলেও সেনা সংশোধিত সংবিধানের কারণে দেশটির প্রেসিডেন্ট হতে পারবেন না সু চি।

মিয়ানমারে আগামি ফেব্রুয়ারিতে নতুন সংসদ গঠিত হবে। নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা পাওয়া সু চির এনএলডি ওই সংসদের প্রভাবশালী দল। তবে দেশটির সংসদের উভয় কক্ষে সেনাবাহিনীর জন্য আসন সংরক্ষিত থাকায় প্রধান বিরোধী দলের ভূমিকা পালন করবে সেনাসমর্থিত ইউএসডিপি।
 
এসআইএস/আরআইপি

আরও পড়ুন