ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১৯ মে ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ১৯ মে ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গাজায় ইসরায়েলি বাহিনী ব্যর্থ, যুদ্ধ থামাতে উৎসুক কর্তারা: হারেৎজ
গাজায় ফিলিস্তিনি যোদ্ধাদের বিরুদ্ধে ইসরায়েলের সব পরিকল্পনাই ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছে ইসরায়েলি সংবাদপত্র হারেৎজ। গত দু’দিনে দৈনিকটির কয়েকটি নিবন্ধে বলা হয়েছে, ইসরায়েলি বাহিনীর সব কৌশল ব্যর্থ হয়েছে এবং ইসরায়েলের জ্যেষ্ঠ কর্তারা যুদ্ধের ইতি টানতে চাচ্ছেন।

গত মঙ্গলবারের এক নিবন্ধে পত্রিকাটির প্রধান সম্পাদক আলুফ বেন লিখেছেন, ইসরায়েলি সামরিক বাহিনীর ব্যর্থতা ও পরাজয়ের বিষয়ে অভ্যন্তরীণ তদন্ত প্রয়োজন। গাজায় ভরাডুবির পর সামরিক বাহিনীতে সংস্কার আনা জরুরি হয়ে পড়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।

ভারতে একদিনে রেকর্ড ৪৫২৯ মৃত্যু
ভারতে করোনাভাইরাসে গত তিন দিন ধরে দৈনিক সংক্রমণ কমলেও মৃত্যু দিন দিন বেড়েই চলেছে। দেশটিতে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হয়েছিল মঙ্গলবার। সেই সংখ্যা ছাপিয়ে গেছে বুধবার (১৯ মে)। সেই সঙ্গে এই প্রথম একদিনে সাড়ে চার হাজারের বেশি মৃত্যু হয়েছে দেশটিতে।

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬৭ হাজার ৩৩৪ জন। গতকালের তুলনায় চার হাজার বেশি। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে দুই কোটি ৫৪ লাখেরও বেশি। একই সময়ে করোনায় প্রাণ হারিয়েছেন চার হাজার ৫২৯ জন। এ নিয়ে সেখানে মোট মৃত্যু হয়েছে দুই লাখ ৮৩ হাজার ২৪৮ জনের।

পানির অভাবে জীবন ঝুঁকিতে ৫ লাখ ফিলিস্তিনির
টানা দশম দিনের মতো অবরুদ্ধ গাজা উপত্যকায় নিরীহ ফিলিস্তিনিদের ওপর বোমাবর্ষণ অব্যাহত রেখেছে দখলদার ইসরায়েলি বাহিনী। তাদের হামলায় এ পর্যন্ত ৬৩ শিশুসহ ২১৯ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। হানাদারদের বোমার আঘাতে ধ্বংস হয়ে গেছে গাজার অন্তত ৫০টি স্কুল, যার ফলে শিক্ষাজীবন হুমকিতে পড়েছে প্রায় ৪২ হাজার শিশুর। তবে সেখানকার প্রকৃত অবস্থা আরও ভয়াবহ।

জাতিসংঘের হিসাবে, গাজায় চরম পানি সংকটের কারণে অন্তত ৪ লাখ ৮০ হাজার মানুষের জীবন ঝুঁকিতে পড়েছে। তাদের অনেকের কাছে পানি পৌঁছাচ্ছে না বললেই চলে।

ফিলিস্তিনিদের জন্য মানবিক সহায়তার আহ্বান জাতিসংঘের
গাজায় ফিলিস্তিনিদের জন্য মানবিক সহায়তার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের প্রধান অ্যান্তনিও গুতেরেস। ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য পর্যাপ্ত তহবিল নিশ্চিত করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছেন তিনি।

এক টুইট বার্তায় তিনি বলেন, অবরুদ্ধ গাজায় মানবিক দুর্দশা এবং ঘর-বাড়ি ও অত্যাবশ্যক অবকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি হতে দেখছি আমরা। এর আগে জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক প্রধান মার্ক লোকক গাজায় মানবিক সহায়তা প্রবেশে অনুমতি দেয়ার আহ্বান জানান।

ভারতে গুঁড়িয়ে দেয়া হলো শতবর্ষী মসজিদ
ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের বরাবাঁকিতে বিজেপি সরকার একটি প্রাচীন মসজিদ ভেঙে গুঁড়িয়ে দিয়েছে। এ ঘটনার জেরে ওই এলাকায় সাম্প্রদায়িক উত্তেজনা বিরাজ করছে।

গরিব নেওয়াজ নামে ওই মসজিদটি মঙ্গলবার (১৮ মে) ভেঙে ফেলা হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। স্থানীয় প্রশাসনের দাবি, ওই মসজিদের কাঠামোটি অবৈধভাবে নির্মিত হয়েছিল এবং এলাহাবাদ হাইকোর্টের অনুমতি নিয়েই সেটি ভেঙে ফেলা হয়েছে। তবে শতবর্ষী এই মসজিদ ভাঙার তীব্র নিন্দা জানিয়ে পুরো ঘটনার বিচারবিভাগীয় তদন্ত দাবি করেছে অল ইন্ডিয়া পার্সোনাল ল বোর্ড ও সুন্নি ওয়াকফ বোর্ড।

বাড়ছে ভোগ্যপণ্যের দাম, বিশ্বব্যাপী মূল্যস্ফীতির শঙ্কা
বিশ্বজুড়ে মূল্যস্ফীতির লক্ষণগুলো ক্রমেই স্পষ্ট হয়ে উঠছে। ভোগ্যপণ্য প্রতিষ্ঠানগুলো বলছে, সরবরাহ ঘাটতিসহ বিভিন্ন জটিলতার কারণে তারা পণ্যের দাম বাড়াতে বাধ্য হচ্ছে। এ অবস্থায় দ্রুত মূল্যস্ফীতি ঠেকানো বাজার ও নীতিনির্ধারকদের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

ব্যাংক অব আমেরিকা করপোরেশনের এক জরিপে দেখা গেছে, মূল্যবৃদ্ধি এবং কেন্দ্রীয় ব্যাংকের প্রতিক্রিয়া বর্তমানে অর্থ ব্যবস্থাপকদের সবচেয়ে বড় চিন্তার বিষয়। অনেক অর্থনীতিবিদ এবং কেন্দ্রীয় ব্যাংকারদের মতে, এই মূল্যবৃদ্ধি অস্থায়ী। ভাইরাস সংক্রান্ত আশঙ্কা এবং বেকারত্বের কারণে এই পরিস্থিতির পরিবর্তন ঘটবে।

গাজায় সংঘাত বন্ধের আহ্বান সৌদি পররাষ্ট্রমন্ত্রীর
গত মঙ্গলবার সৌদির পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফরহান বলেছেন, গাজায় চলমান সংঘাতের কারণে পুরো অঞ্চলকে ভুল পথে ধাবিত করছে। তিনি সামরিক সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছেন।

এএফপিকে দেয়া এক সাক্ষাতকারে বিন ফারহান বলেন, ‘এটা আমাদের সবাইকে ভুল পথে পরিচালিত করছে। এর অর্থ হলো আমাদের টেকসই শান্তির দিকে যাত্রার পথ আরও কঠিন হয়ে উঠছে।’

গাজার তিন মসজিদ ধ্বংস করল ইসরায়েল, ক্ষতিগ্রস্ত ৪০টি
গাজায় গত কয়েকদিনে ইসরায়েলি দখলদারদের হামলায় অন্তত তিনটি মসজিদ পুরোপুরি ধ্বংস হয়ে গেছে এবং ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৪০টি। গাজার ওয়াকফ মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে ফিলিস্তিনি গণমাধ্যম ‘ফিলিস্তিন আল ইয়াউম’।

বোমাবর্ষণের আশঙ্কায় উপত্যকার আরও ৪২টি মসজিদ সাময়িক বন্ধ রাখা হয়েছে বলেও জনিয়েছে ওয়াক্ফ মন্ত্রণালয়।

ভারতে এক বছরে করোনায় অন্তত ৩০০ সাংবাদিকের মৃত্যু
ভারতে করোনাভাইরাসে গত বছরের এপ্রিল থেকে এক বছরে ৩০০ জনের বেশি সাংবাদিকের মৃত্যু হয়েছে। দিল্লির পারসেপশন স্টাডিজ নামে একটি সংস্থা এক রিপোর্টে এই তথ্য প্রকাশ করেছে। এই পরিসংখ্যান দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের এপ্রিল থেকে ২০২১ সালের ১৬ মে পর্যন্ত ২৩৮ জন সাংবাদিক করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে নিশ্চিত হয়েছে সংস্থাটি। এর বাইরেও অন্তত ৮২টি নাম রয়েছে যাদের মৃত্যুর কারণ এখনও নিশ্চিত করতে পারেনি তারা।

ট্রাম্পের প্রতিষ্ঠানের বিরুদ্ধে ‘অপরাধের’ তদন্ত শুরু
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মালিকানাধীন ‘দ্য ট্রাম্প অর্গানাইজেশন’ এর বিরুদ্ধে এবার ‘অপরাধ’ এর তদন্ত শুরু করা হয়েছে। যা এতো দিন সিভিল হিসেবে তদন্ত করা হচ্ছিল। মঙ্গলবার (১৮ মে) নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়। খবর বিবিসির।

নিউইয়র্ক অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের উচ্চ পর্যায়ের প্রসিকিউটর লেটিয়া জেমস বলেছেন, ‘দ্য ট্রাম্প অর্গানাইজেশনের বিরুদ্ধে তদন্ত এখন আর সাধারণ তদন্ত বা খতিয়ে দেখার পর্যায়ে নেই। এটি এখন অপরাধ তদন্তের সক্ষমতা নিয়ে সক্রিয়ভাবে তদন্ত করা হচ্ছে। তার প্রতিষ্ঠানের বিরুদ্ধে কর ফাঁকি ও অর্থ কেলেঙ্কারির অভিযোগ গভীরভাবে অনুসন্ধান করা হচ্ছে।’

কেএএ/এমএস