ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারতে রূপান্তরকামীদের জন্য বিশেষ টিকাকেন্দ্র

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:৫৯ এএম, ১৫ মে ২০২১

এই প্রথম রূপান্তরকামীদের জন্য বিশেষ টিকাকেন্দ্রের ব্যবস্থা হল ভারতে। আসামে রাজ্য স্বাস্থ্য অধিদফতরের তত্ত্বাবধানে রূপান্তরকামীদের জন্য টিকাকেন্দ্র করা হয়েছে। শুক্রবার (১৪ মে) থেকে গুয়াহাটির ওই টিকাকেন্দ্র থেকে প্রতিষেধক দেয়া শুরু হয়েছে।

আসামের স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, প্রথমদিনই ৩০ জন রূপান্তরকামী টিকা নিয়েছেন। আসামের প্রতিটি জেলায় একটি করে এই বিশেষ টিকাকেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা রয়েছে প্রশাসনের।

আসাম ট্রান্সজেন্ডার অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা এবং আসাম গভর্মেন্ট’স ট্রান্সজেন্ডার ওয়েলফেয়ার বোর্ডের সহযোগী উপ-চেয়ারপারসন স্বাতী বিধান বড়ুয়া বলেন, ‘রূপান্তরকামীদের মূলত উপার্জনের মূল উৎস হলো ভিক্ষাবৃত্তি। তাদের প্রচুর মানুষের সংস্পর্শে যেতে হয়। তাই তাদের মধ্যে সংক্রমণের আশঙ্কাও অনেক বেশি। তাদের জন্য বিশেষ টিকাকেন্দ্রের ব্যবস্থা চেয়ে স্বাস্থ্য অধিদফতরে আবেদন করেছিলাম। বিষয়টি গুরুত্ব অনুভব করে স্বাস্থ্য অধিদফতর সবুজ সংকেত দিয়েছে।’

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, ২০১১ সালে আদম শুমারি অনুযায়ী, আসামে মোট ১১ হাজার ৩৭৪ রূপান্তরকামী রয়েছেন। তারা সকলেই যাতে প্রতিষেধক পান, সে ব্যবস্থাই করছে স্বাস্থ্য অধিদফতর।

ইএ/এমকেএইচ