ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

অক্সিজেনের অভাবে ভারতের গোয়ায় চারদিনে ৭৪ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:২৩ পিএম, ১৪ মে ২০২১

করোনার প্রথম ঢেউয়ে ভারতের গোয়ায় সেভাবে আঘাত হানতে না পারলেও দ্বিতীয় ঢেউয়ে ভয়াবহ অবস্থা তৈরি হয়েছে সমুদ্র তীরের ছোট্ট রাজ্যটিতে। অক্সিজেন সঙ্কট ভয়াবহ অবস্তায় পৌঁছেছে এই রাজ্যে। গত চারদিনে রাজ্যের সবচেয়ে বড় হাসপাতাল গোয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে অক্সিজেনের অভাবে ৭৪ জনের মৃত্যু হয়েছে।

দেশটির গণমাধ্যমগুলো জানায়, মঙ্গলবার (১১ মে) থেকে শুক্রবার (১৪ মে) পর্যন্ত এই হাসপাতালে মৃত্যু হয়েছে ৭৪ জনের। বেশিরভাগ মৃত্যু রাত ২টা থেকে ভোর ৬টার মধ্যে হয়েছে বলে জানা গেছে। শুক্রবার একদিনে মৃত্যু হয়েছে ১৩ জনের। বৃহস্পতিবার মৃত্যু হয়েছে ১৫ জনের। বুধবার ২১ জন প্রাণ হারিয়েছেন। আর মঙ্গলবার মৃত্যু হয়েছে ২৬ জনের, যা গোয়া মেডিক্যাল কলেজের ভয়াবহ অবস্থা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে।

অক্সিজেনের অভাবে রোগী মৃত্যুর কথা মুম্বাই হাইকোর্টে স্বীকার করেছে রাজ্য সরকার। পরিস্থিতি যখন এমনই তখন গোয়ায় অক্সিজেন সরবরাহ অবিলম্বে বাড়াতে কেন্দ্রকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। হাইকোর্ট জানিয়েছেন, গোয়ায় সংক্রমণের হার অত্যন্ত বেশি। তাই সেখানে অক্সিজেন দ্রুত পাঠানো হোক। সবচেয়ে দুঃখের বিষয় বেশিরভাগ মৃত্যু হয়েছে গভীর রাত থেকে ভোরের মধ্যে। গোয়া সরকারকে দ্রুত পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন আদালত।

এদিকে ভারতে এখনও করোনার ভয়াবহ অবস্থা বিরাজ করছে। দৈনিক আক্রান্তের সংখ্যা সাড়ে তিন লাখ ছুঁইছুঁই। দৈনিক মৃতের সংখ্যাও ৪ হাজারের নিচে নামেনি। তবে গতকালের তুলনায় দৈনিক আক্রান্ত ও মৃতের সংখ্যা সামান্য কমেছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের শুক্রবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪৩ হাজার ১৪৪ জন। এ পর্যন্ত দেশে মোট সংক্রমিতের সংখ্যা ২ কোটি ৪০ লাখ ৪৬ হাজার ৮০৯ জন।

ইএ/এমএস