ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১৩ মে ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৪ পিএম, ১৩ মে ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ঈদের দিনেও গাজায় ইসরায়েলের নৃশংস হামলায় নিহত ১৯

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি দখলদার বাহিনীর অব্যাহত বিমান হামলায় নিহতের সংখ্যা বাড়ছেই। বৃহস্পতিবার (১৩ মে) দেশটিতে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। মুসলিমদের উৎসবের এই দিনটিতেও হামলা বন্ধ রাখেনি ইসরায়েলি বাহিনী। উল্টো ঈদের দিনে ইসরায়েলি বাহিনীর নৃশংস হামলায় গাজায় আরও ১৯ জন নিরস্ত্র ফিলিস্তিনি নিহত হয়েছেন। গত ১০ মে থেকে ইসরায়েলের অব্যাহত বিমান হামলায় গাজায় নিহত বেড়ে ৮৪ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে ১৭ জন শিশু। হামলায় গুরুতর আহত হয়েছেন আরও ৪৮০ জন ফিলিস্তিনি।

উত্তেজনা সত্ত্বেও আল-আকসায় ঈদের নামাজে লাখো মুসল্লির ঢল

ইসরায়েলি বাহিনীর সঙ্গে গত কয়েকদিন তুমুল উত্তেজনা-সংঘর্ষ সত্ত্বেও পবিত্র আল আকসা মসজিদে ঈদুল ফিতরের নামাজে অংশ নিয়েছেন বিপুল সংখ্যক ফিলিস্তিনি। দখলদারদের হুমকি-ধামকি ও সরকারি বিধিনিষেধ উপেক্ষা করেই বৃহস্পতিবার মসজিদটিতে জামায়াতের সঙ্গে ঈদের নামাজ আদায় করেছেন লক্ষাধিক মুসল্লি। অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের ক্রমাগত বিমান হামলা ও আল-আকসায় তাণ্ডবের জেরে এ বছর ঈদুল ফিতরের সব আয়োজন বাতিল ঘোষণা করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। কিন্তু এরপরও বৃহস্পতিবার মুসলিমদের তৃতীয় পবিত্রতম মসজিদটিতে ঢল নামে মুসল্লিদের।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আজ (১৩ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। একমাস সিয়াম সাধনার পর মুসলমানদের জন্য মহাআনন্দের দিন এটি। এর আগে মঙ্গলবার (১১ মে) সৌদি আরবের চাঁদ দেখা কমিটির পূর্বনির্ধারিত বৈঠক অনুষ্ঠিত হয়। ওইদিন দেশটির কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় বৃহস্পতিবার (১৩ মে) ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দেয় সৌদি সরকার। এদিকে সৌদি আরবের সঙ্গে মিল রেখেই সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশে পবিত্র রমজান পালন এবং ঈদ উদযাপন করা হয়ে থাকে।

ফিলিস্তিনি হামলার পর দাঙ্গায় এলোমেলো ইসরায়েল, শহরে কারফিউ

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীগুলোর টানা রকেট হামলার মধ্যেই দাঙ্গা ছড়িয়ে পড়েছে ইসরায়েলে। বিভিন্ন শহরে শুরু হয়েছে ইহুদি-আরবদের (ইসরায়েলে বসবাসকারী ফিলিস্তিনি নাগরিক) সংষর্ঘ। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। হামলা-অগ্নিসংযোগ হয়েছে একাধিক পুলিশ স্টেশনে। এসবের জেরে সেখানে সাড়ে তিনশর বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে।

একদিনে মোট শনাক্তের অর্ধেকই ভারতে

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা গত চারদিন ধরেই সাড়ে তিন লাখের আশপাশে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছেন আরও ৩ লাখ ৬২ হাজার ৭২৭ জন। এ নিয়ে মোট আক্রান্ত হয়েছেন ২ কোটি ৩৭ লাখ ৩ হাজার ৬৬৫ জন। অন্যদিকে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৭ লাখ ৬৪ হাজার ৭৬১ জনের। সে হিসেবে বিশ্বে মোট নতুন করোনা শনাক্তের অর্ধেকই হয়েছে ভারতে।

ইসরায়েল-ফিলিস্তিন সঙ্কট সমাধান করতে জাতিসংঘকে চীনের আহ্বান

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার রক্তক্ষয়ী সংঘর্ষ বন্ধের জন্য পদক্ষেপ নিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে চীন আহ্বান জানিয়েছে। সঙ্কট সমাধানে দু’টি পৃথক রাষ্ট্র বাস্তবায়নের আহ্বানও জানিয়েছে দেশটি। বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেন, ‘ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যকার বর্তমান পরিস্থিতি নিয়ে চীন গভীর উদ্বেগ প্রকাশ করছে।’ তিনি বলেন, ‘নিরাপত্তা পরিষদের পদক্ষেপ নেয়া উচিত, দ্বি-রাষ্ট্র সমাধানের প্রত্যয় ও সমর্থন পুনর্ব্যক্ত করা উচিত।’

উন্নত চিকিৎসা নিতে জার্মানি গেলেন মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট

বোমা হামলায় আহত মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মাদ নাশিদ উন্নত চিকিৎসার জন্য জার্মানির উদ্দেশ্যে রওনা হয়েছেন। গত ৬ মে রাজধানী মালেতে নিজের বাসার পাশেই বোমা হামলার শিকার হন নাশিদ। এরপর তিনি হাসপাতালে ইনটেন্সিভ কেয়ারে ছিলেন। সংসদের বর্তমান এই স্পিকারকে ১৬ ঘণ্টা ধরে অপারেশন করা হয়। তার ফুসফুস, পাকস্থলি ও লিভার থেকে বোমার বিভিন্ন অংশ সরানো হয়। পুলিশ এ ঘটনায় জড়িত সন্দেহে তিনজনকে আটক করেছ। ধারণা করা হচ্ছে তারা ইসলামি চরমপন্থার সঙ্গে সম্পৃক্ত।

আমরা ফিলিস্তিনের পক্ষে: ইমরান খান

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে এবার সরব হলেন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে পাকিস্তানের জনগণ ফিলিস্তিনিদের পাশে রয়েছে। গত বুধবার এক টুইটে ইমরান খান বলেন, আমি পাকিস্তানের প্রধানমন্ত্রী এবং আমরা গাজার পক্ষে, আমরা ফিলিস্তিনের পক্ষে। শুধু টুইটারেই নয়, ইমরান খান সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের সঙ্গে ফোনালাপেও ফিলিস্তিনের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগপ্রকাশ করেছেন।

এবার গঙ্গার তীরে মিলল বালিতে পোঁতা লাশ

করোনা মহামারির মধ্যে ভারতের কয়েকটি প্রদেশে নদীতে লাশ ভেসে যাওয়ার ঘটনা বেশ কয়েকদিন ধরেই আলোচনায় রয়েছে। এবার একাধিক লাশের খোঁজ মিলল নদীর তীরে। দেশটির উত্তরপ্রদেশের উন্নাও জেলায় গঙ্গা নদীর তীরে বালির নিচে পাওয়া গেল এসব মরদেহ। নদীর ধারে এ রকম দুটি জায়গা থেকে বেশ কয়েকটি লাশ উদ্ধার হয়েছে। তবে এগুলো করোনা আক্রান্তদের লাশ কি-না সে ব্যাপারে প্রশাসনের পক্ষ থেকে নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি। স্থানীয়দের মোবাইলে তোলা ভিডিয়োতে দেখা গিয়েছে, বালির নিচে পুঁতে রাখা অধিকাংশ দেহ গেরুয়া কাপড়ে মোড়ানো ছিল।

এমকে/জিকেএস