ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ঘরের তাপমাত্রায় রাখার মতো টিকা তৈরি হচ্ছে ভারতে

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:০২ এএম, ০৫ মে ২০২১

ঘরের তাপমাত্রাতেও রেখে দেওয়া যায়, এমন কোভিড টিকা বানাচ্ছে বেঙ্গালুরুর ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স (আইআইএসসি)’। খবর : আনন্দবাজার পত্রিকা।

বিভিন্ন দেশের কয়েকটি টিকা যখন ভারতে ব্যবহারের বিষয়টি দেশটির সরকারি অনুমোদনের অপেক্ষায়, তখন দেশটির বিজ্ঞান গবেষণা প্রতিষ্ঠান আইআইএসসি-র উদ্যোগ যথেষ্টই আশাব্যঞ্জক, মনে করছেন বিশেষজ্ঞরা।

আনন্দবাজার ডিজিটালের খবর, এই কোভিড টিকার প্রধান বিশেষত্ব, এই টিকা ঘরের স্বাভাবিক তাপমাত্রায় সমান সক্রিয় রাখা যায়। তাপমাত্রার বিষয়টি এখনও পর্যন্ত বাজারে চালু কোভিড টিকাগুলির এক ও একমাত্র সমস্যা। এর ফলে তাপমাত্রা বাড়লেও এই টিকা নিয়ে এক জায়গা থেকে অন্যত্র যাওয়ার ক্ষেত্রে অসুবিধা হবে না। এই টিকা সংরক্ষণের জন্য রেফ্রিজারেশন ব্যবস্থারও সাহায্য নিতে হবে না। ফলে টিকা নষ্ট হওয়ার আশঙ্কা থাকবে না। ভারতে ঘরের সেই স্বাভাবিক তাপমাত্রা গড়ে ২১ থেকে ২৫ ডিগ্লি সেলসিয়াস।

এই টিকা তৈরির প্রকল্পের প্রধান আইআইএসসির অধ্যাপক রাঘবন বরদারাজন বলেছেন, ‌‘ইঁদুর ও গিনিপিগের উপর পরীক্ষা চালিয়ে দেখেছি, আমাদের বানানো টিকা দেহের স্বাভাবিক প্রতিরোধী ব্যবস্থায় প্রচুর পরিমাণে অ্যান্টিবডি তৈরি করতে পারছে। খুব অল্প সময়ে।’

এমএইচআর