ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ০২ মে ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ০২ মে ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

নন্দীগ্রামে শুভেন্দুকে জয়ী ঘোষণা করল নির্বাচন কমিশন

চরম নাটকীয়তার পর অবশেষে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসন নন্দীগ্রামে বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারীকে বিজয়ী ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, নন্দীগ্রামে শুভেন্দু অধিকারীই জিতেছেন। সেখানে ভোট পুনর্গণনা হবে না বলেও জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন।

হারের ক্ষোভে পুড়ছে বিজেপি, মোদি-অমিতে অসন্তোষ

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের শুরুতে ‘এ বার, ২০০ পার’ স্লোগান নিয়ে মাঠে নেমেছিল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। তবে ভোট গণনার প্রথম পর্বে সেই স্লোগানের বদলে রাজ্য বিজেপি কার্যত ১০০ আসন পাওয়া নিয়েই শঙ্কায় রয়েছে। অন্যদিকে প্রাথমিকভাবে বেশ এগিয়ে রয়েছে মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেস। আর এই হারের জন্য দায়ী করে দলের কেন্দ্রীয় নেতৃত্ব তথা নরেন্দ্র মোদি ও অমিত শাহর দিকে আঙুল তোলা শুরু করেছেন বিজেপির রাজ্য নেতাদের একাংশ।

বিশ্বে করোনায় মৃত্যু ৩২ লাখ ছাড়াল

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের ভয়াবহতা ক্রমশ বেড়েই চলেছে। প্রতিদিনই ছাড়িয়ে যাচ্ছে শনাক্ত ও মৃত্যুর রেকর্ড। দক্ষিণ এশিয়ার জনবহুল দেশ ভারতসহ বেশ কয়েকটি দেশ এখন করোনার দ্বিতীয় ঢেউয়ে ঊর্ধ্বমুখী সংক্রমণে বিপর্যস্ত। সারাবিশ্বে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে ১২ হাজার ৪৮৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে শনাক্ত হয়েছেন ৭ লাখ ৯০ হাজার ৪৭ জন। আর সুস্থ হয়েছেন ৮ লাখ ৯০৬ জন রোগী।

ইসরায়েলের তেল শোধনাগারে ভয়াবহ অগ্নিকাণ্ড

ইসরায়েলের হাইফা নগরীর একটি তেল শোধনাগারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শুক্রবার বিকেলে হাইফা নগরীর বাযান তেল শোধনাগারে এই দুর্ঘটনা ঘটে। দেশটির গণমাধ্যমের বরাত দিয়ে এই খবর দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম। জানা যায়, তেল শোধনাগারের জরুরি বিভাগের কর্মীরা আগুন লাগার পর আগুন নেভাতে শুরু করে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে উদ্ধারকর্মীদের আহ্বান করে। সাইবার হামলার ফলে ওই অগ্নিকাণ্ড শুরু হয় বলে আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়।

দিল্লিতে অক্সিজেনের অভাবে চিকিৎসকসহ প্রাণ গেল ৮ জনের

করোনায় বিপর্যস্ত ভারত। রাজধানী দিল্লির অবস্থাও ভয়াবহ। শনিবার (১ মে) সেখানকার একটি হাসপাতালে অক্সিজেন সংকটে আট করোনা রোগীর মৃত্যু হয়েছে। এই আটজনের মধ্যে একজন চিকিৎমকও রয়েছেন। অক্সিজেনের অভাবে তাদের মৃত্যুর ঘটনায় চরম উষ্মা প্রকাশ করেছেন দিল্লির হাইকোর্ট।

কাবুলে কয়েক ডজন তেলবাহী ট্রাক বিস্ফোরণে ৭ জন নিহত

আফগানিস্তানের রাজধানী কাবুলে কয়েক ডজন তেলবাহী ট্রাকের বিস্ফোরণে ৭ জন নিহত ও ১৪ জন আহত হয়েছেন। শনিবার শেষ রাতে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান বলেছেন, তদন্তকারীরা দগ্ধ হয়ে যাওয়া ট্রাকগুলো তদন্ত করে দেখছে। আরিয়ান জানান, একটি তেলবাহী ট্রাকে প্রথম আগুন লাগে, এরপর কাছাকাছি থাকা কয়েকটি ট্রাকে আগুন লেগে যায়। এর ফলে ভয়াবহ অগ্নিকাণ্ড ও প্রচুর ধোঁয়ার সৃষ্টি হয়। এক পর্যায়ে কাছাকাছি কয়েকটি বাড়িতে এবং একটি গ্যাস স্টেশনেও আগুন লেগে যায়।

যুক্তরাষ্ট্রের কূটনীতি ‘ভুয়া’ : উত্তর কোরিয়া

যুক্তরাষ্ট্রের কূটনীতিকে ‘ভুয়া’ বলে আখ্যায়িত করে ওয়াশিংটনের সঙ্গে সংলাপের সম্ভাবনা বাতিল করে দিয়েছে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়াকে পরমাণু নিরস্ত্রীকরণের জন্য যুক্তরাষ্ট্র প্রস্তুত রয়েছে, বাইডেন প্রশাসনের এমন মন্তব্যের একদিন পরেই দেশটি এই প্রতিক্রিয়া জানাল।রোববার উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ’র মাধ্যমে এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্রের কূটনীতি হল তাদের শত্রুতাপূর্ণ আচরণ ঢাকার ‘ভুয়া সাইনবোর্ড’।

টিকার জন্য ‘হুমকি’র মুখে ভারত ছাড়লেন সিরাম সিইও

করোনার টিকা পেতে ভারতের টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালাকে চাপ দিয়ে আসছিলেন বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে কর্পোরেট কর্মকর্তাসহ একাধিক প্রভাবশালী ব্যক্তি। সে কারণেই ভারতীয় ফ্লাইটগুলোর ওপর নিষেধাজ্ঞা জারি হওয়ার আগেই দেশ ছেড়ে ব্রিটেনে পাড়ি জমিয়েছেন পুনাওয়ালা। পুরো ভারত যখন করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে পর্যুদস্ত, ঠিক তখনই ব্রিটিশ সংবাদপত্র ‘দ্য টাইমস’-এর বরাত শনিবার (১ মে) দিয়ে এমন চাঞ্চল্যকর খবর জানিয়েছে কলকাতার গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

ভারতে আরও ১ হাজার ভেন্টিলেটর পাঠাচ্ছে যুক্তরাজ্য

করোনায় বিপর্যস্ত ভারতে যুক্তরাজ্য আরও এক হাজার ভেন্টিলেটর পাঠাবে। এছাড়া দেশটিতে বসবাসকারী ভারতীয় চিকিৎসকদের একটি সংগঠন টেলিমেডিসিনের মাধ্যমে ভারতকে সহযোগিতার প্রস্তাবও দিয়েছে। যুক্তরাজ্য ইতোমধ্যে ৪৯৫টি অক্সিজেন কনসেনট্রেটর (বাতাস থেকে অক্সিজেন সংগ্রহ করার যন্ত্র) ও দুশো ভেন্টিলেটর ভারতে পাঠিয়েছে। তিনটি বড় উৎপাদন ইউনিটও পাঠানো হচ্ছে যেগুলো অক্সিজেন কারখানা হিসেবে ব্যবহৃত হবে।

এমকে/এমকেএইচ