ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

শরণার্থী সংকট : ইইউ’র সঙ্গে তুরস্কের সমঝোতা

প্রকাশিত: ০৪:৫৮ এএম, ৩০ নভেম্বর ২০১৫

ইউরোপে শরণার্থী ও অভিবাসীদের স্রোত ঠেকাতে পদক্ষেপ নেয়ার বিষয়ে একমত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন ও তুরস্ক। এই সমঝোতা অনুসারে তুরস্কে অবস্থানরত সিরিয় শরণার্থীদের সহায়তার জন্য তিনশ` কোটি ডলারের বেশি অর্থ সাহায্য দেবে ইইউ। খবর-বিবিসি`র।

তুর্কী প্রধানমন্ত্রী বলেন, এটা শুধু তুরস্কের একার সমস্যা নয় কিংবা এটা শুধু ইউরোপের সমস্যা-তাও নয়। এই মানবিক সংকটের জন্য তুরস্ক বা ইউরোপীয় ইউনিয়নই শুধু দায়ী নয়। কিন্তু দিনশেষে এই শরণার্থী সমস্যা মোকাবেলায় আমাদের একসঙ্গেই কাজ করতে হচ্ছে।

চুক্তি অনুসারে তুরস্কের নাগরিকরা ভিসা ছাড়াই ইউরোপের শেনজেন জোনের দেশগুলোতে ভ্রমণ করতে পারবেন। তবে তুরস্ককে শর্তসাপেক্ষে এইসব সুবিধা দেয়া হবে।

এদিকে এই বছর ৭ লাখের বেশি অভিবাসী ইউরোপে প্রবেশ করেছে এবং এদের বেশিরভাগই তুরস্ক হয়ে ঢুকেছে। এদের অনেকেই সিরিয়া, ইরাক এবং আফগানিস্তান থেকে পালিয়ে আসা। বর্তমানে তাদের ঠাঁই হয়েছে তুরস্কের বিভিন্ন শরণার্থী ক্যাম্পে।

ব্রাসেলসে এ নিয়ে একদিন আলোচনার পর এই মতৈক্যের খবর এলো। তুরস্কের প্রধানমন্ত্রী আহমেত দাভু তোগলু এই সমঝোতার পর তুরস্কের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে একটি ঐতিহাসিক দিন বলেও বর্ণনা করেছেন।

আরএস/এমএস