ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৯ এপ্রিল ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:২২ পিএম, ২৯ এপ্রিল ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মহাকাশচারী মাইকেল কলিন্স মারা গেছেন

১৯৬৯ সালে চাঁদে সফল অভিযানের অন্যতম মহাকাশচারী মাইকেল কলিন্স মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। তিনি প্রথম মনুষ্যবাহী মহাকাশ অভিযান অ্যাপোলো ১১-এ অংশ নিয়েছিলেন। চাঁদে অবতরণ করা ওই অভিযানে নীল আর্মস্ট্রং ও বাজ অলড্রিনের সঙ্গী ছিলেন তিনি। কলিন্স ছিলেন চন্দ্রাভিযানের কমান্ড মডিউল পাইলট।

ভারতে ১০০ মিলিয়ন ডলারের বেশি সহায়তা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউ সামলাতে ভারতে ১০০ মিলিয়ন (১০ কোটি) ডলারেরও বেশি মূল্যের মেডিক্যাল উপকরণ সহায়তা হিসেবে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। গত বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে হোয়াইট হাউস। বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার থেকেই এসব সহায়তা ভারতে পৌঁছাতে শুরু করবে এবং এই প্রক্রিয়া আগামী সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকবে।

মিয়ানমারে দুই বিমান ঘাঁটিতে হামলা

মিয়ানমারের দুই বিমান ঘাঁটিতে হামলার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার সকালে ওই হামলা চালানো হয়। তবে কে বা কারা ওই হামলা চালিয়েছে তা এখনও নিশ্চিত নয়। বৃহস্পতিবার সকালে একটি ঘাঁটিতে বিস্ফোরণের খবর পাওয়া গেছে এবং অপর একটি ঘাঁটিতে রকেট হামলা চালানো হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যম এবং প্রত্যক্ষদর্শীরা নিশ্চিত করেছেন।

জার্মানির হাসপাতালে চারজনকে হত্যা, নারী গ্রেফতার

জার্মানির একটি হাসপাতাল থেকে চারজনকে মৃত এবং একজনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় জড়িত সন্দেহে এক নারীকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ বুধবার রাতে জার্মানির রাজধানী বার্লিনের কাছাকাছি ওবেরলিন ক্লিনিকে পৌঁছায়। জার্মান পুলিশের এক মুখপাত্র বলেছেন, এসব মৃত্যু ‘সহিংসতার ফলাফল’ এবং এর জন্য ৫১ বছর বয়সী ওই নারীকে প্রধান সন্দেহভাজন মনে করা হচ্ছে।

ইরানের সঙ্গে সম্পর্ক ভালো করতে চান সৌদি যুবরাজ

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেছেন, তার দেশ ইরানের সঙ্গে ভালো সম্পর্ক চায়। আল অ্যারাবিয়া টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে মোহাম্মদ বিন সালমান বলেছেন, মধ্যপ্রাচ্যকে উন্নতির দিকে নিয়ে যাওয়ার জন্য সৌদি আরব ইরানের সহযোগিতা চায়। তবে সৌদি যুবরাজ মনে করিয়ে দেন, ইরানের সঙ্গে তাদের কিছু সমস্যা রয়েছে। বিশেষ করে- ইরানের পারমাণবিক কর্মসূচি, মিসাইল পরীক্ষা এবং নিষিদ্ধ ঘোষিত অস্ত্রধারীদের সহায়তা করা।

ফের ইরাকে মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলা

ইরাকে আবারও মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলা চালানো হয়েছে। এবার ইরাকের একটি প্রতিরোধকামী সংগঠন রাজধানী বাগদাদের উত্তরে অবস্থিত মার্কিন নিয়ন্ত্রিত আল-বালাদ বিমান ঘাঁটিতে ওই হামলা চালিয়েছে। ইরাকের স্বেচ্ছাসেবী সংগঠন পপুলার মোবিলাইজেশন ইউনিট বা হাশদ আশ-শাবির সঙ্গে সম্পর্কযুক্ত সাবেরিন নিউজ চ্যানেল জানিয়েছে, বুধবার আল-বালাদ বিমানঘাঁটিতে ওই হামলা চালানো হয়।

আগামী বছরের মধ্যে ৩শ কোটি ডোজ ভ্যাকসিন বানাবে মডার্না

যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না জানিয়েছে তারা করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদনের সক্ষমতা আরও বৃদ্ধি করছে। ২০২২ সালের মধ্যে ৩০০ কোটি ডোজ ভ্যাকসিন তৈরি করতে পারবে বলে আশা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটি জানায়, তাদের প্রত্যাশা, চলতি বছরে ৮০ কোটি থেকে ১০০ কোটি ডোজ ভ্যাকসিন তারা উৎপাদন করতে পারবে। এর আগে এই প্রত্যাশা ছিল ৭০ থেকে ১০০ কোটি ডোজ।

৫০ বছরে প্রথমবার জনসংখ্যা সবচেয়ে কমেছে চীনে

গত ৫০ বছরের মধ্যে চীনের জনসংখ্যা সবচেয়ে কমেছে। গত পাঁচ দশকে এই প্রথম জনসংখ্যার নিম্নহারের কথা প্রকাশ করল বেইজিং। চিনা প্রশাসন পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে ২০২০ সালে বেজিংয়ে জন্মহার সবচেয়ে কমেছে। চীনের বিশেষজ্ঞদের দাবি এভাবে যদি জনসংখ্যা কমে তাহলে আগামী ২০২২ সালের মধ্যে বেজিংয়ের জনসংখ্যা অনেক কমবে। তারা বলছেন, এভাবে চলতে থাকলে ২০২৭ সালে সমগ্র চীনের জনসংখ্যাও নিম্নমুখী হবে।

মোদির পদত্যাগ চেয়ে হাজারো পোস্ট, আটকে দিল ফেসবুক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদত্যাগের দাবি তুলে চালু হওয়া হ্যাশট্যাগ দেয়া কয়েক হাজার পোস্ট আটকে দেওয়ার অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে। কেন্দ্রীয় সরকারের ‘নির্দেশ’তারা এমন পদক্ষেপ নিয়েছে বলে অভিযোগ উঠেছে। তবে ‘ভুলবশত’ ওই হ্যাশট্যাগ দেয়া পোস্ট আটকে দেওয়া হয়েছিল বলে বার্তা দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

মহামারিতে বিশ্বব্যাপী নারীদের আয় কমেছে ৮০ হাজার কোটি ডলার

করোনাভাইরাস মহামারির ফলে বিশ্বব্যাপী কোটি কোটি নারী তাদের চাকরি হারিয়েছেন। এছাড়া শিশুর যত্ন নেয়া ও শিক্ষাক্ষেত্রেও নারীডের ওপর ব্যাপক ক্ষতিকর প্রভাব পড়েছে। অক্সফাম ইন্টারন্যাশনালের নতুন এক প্রতিবেদন অনুযায়ী, গত বছর বিশ্বব্যাপী নারীদের আয় ৮০ হাজার কোটি ডলার কমে গেছে। অক্সফামের নির্বাহী পরিচালক গ্যাব্রিয়েলা বুশার বলেন, ‘করোনাভাইরাস মহামারিতে অর্থনৈতিক পতনের ফলে নারীদের ওপর আরও বেশি কঠিন পরিস্থিতি তৈরি হয়েছে।’

এমকে/এএসএম