ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

উত্তরপ্রদেশে অক্সিজেনের অভাবে ৮ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:৪৫ পিএম, ২৮ এপ্রিল ২০২১

সারা ভারতে অক্সিজেনের ঘাটতি থাকলেও, উত্তরপ্রদেশে নেই। এমনটাই দাবি করেছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। কিন্তু তার পাওয়া তথ্য যে কতটা ঠিক তা নিয়েই এবার প্রশ্ন উঠেছে। কারণ গত ২৪ ঘণ্টায় অক্সিজেনের অভাবে ৮ রোগীর মৃত্যুর খবর পাওয়া গেছে।

রাজধানী দিল্লি ইতোমধ্যেই কেন্দ্র ও অন্যান্য রাজ্যের কাছে আহ্বান জানিয়েছে অক্সিজেন পাঠানোর জন্য। কিন্তু যোগী আদিত্যনাথ জানিয়ে দিয়েছেন, তার রাজ্যের কোনও হাসপাতালে অক্সিজেনের ঘাটতি নেই।

শুধু তাই নয়, তিনি স্পষ্ট করে বলেছেন, সরকারি ও বেসরকারি কোনও হাসপাতালেই অক্সিজেনের ঘাটতি নেই। কালোবাজারি ও অক্সিজেন মজুত করে রাখার ফলে কিছু সমস্যা হয়েছে।

একদিন যেতে না যেতেই খবর এলো যে, গত ২৪ ঘণ্টায় আগরার পারস হাসপাতালে ৮ জন করোনা রোগী মারা গেছেন। একাধিক হাসপাতালের বাইরে ঝুলতে দেখা গেল, অক্সিজেন নেই লেখা সাইনবোর্ড। এমনকি জেলাপ্রশাসক প্রভু সিংও অক্সিজেনের ঘাটতির কথা মেনে নিয়েছেন।

রাজ্য প্রশাসন বলছে, গত ২৪ ঘণ্টায় বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। তাই কমেছে অক্সিজেন। তবে এ নিয়ে বিিভিন্ন মহল প্রশ্ন তুলেছে, করোনা আক্রান্তের সংখ্যা আগামী দিনে বাড়বে এটা খুবই স্বাভাবিক। তাহলে রাজ্যে যে শুধুমাত্র ২৪ ঘণ্টার অক্সিজেন মজুত রয়েছে সেই তথ্য জানেন না কেন যোগী আদিত্যনাথ?

আগরার একাধিক হাসপাতালেই অক্সিজেনে ঘাটতি দেখা দিয়েছে। এর ফলে অনেক হাসপাতাল রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে। অক্সিজেনের পাশাপাশি প্রয়োজনীয় ওষুধও পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

এদিকে, বুধবার (২৮ এপ্রিল) ভোর ৩টা ৪০ মিনিটে মহারাষ্ট্রের রাজধানী মুম্বাই থেকে ২৮ কিলোমিটার দূরে থানে নামক এলাকার একটি বেসরকারি হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে মারা গেছেন চার রোগী।

এর আগে গত শুক্রবার মহারাষ্ট্রের পালঘর জেলার এক কোভিড হাসপাতালে আগুন লাগে। অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছিল সেই মর্মান্তিক দুর্ঘটনায়। তারও আগে ২১ এপ্রিল রাজ্যের নাসিকে অক্সিজেন ট্যাঙ্ক লিক হওয়ায় ২৪ জন রোগীর মৃত্যু হয়।

ভারতের বেশিরভাগ রাজ্যের অবস্থাই খারাপ। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে রেকর্ড সংখ্যক মৃত্যু ও সংক্রমণের সাক্ষী হয়েছে ভারত। এই সময়ের মধ্যে দেশটিতে মারা গেছেন ৩ হাজার ২৯৩ জন করোনা রোগী। ভারতে করোনার ইতিহাসে এটিই একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।

এ নিয়ে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ১ হাজার ৮৭ জনে। আর নতুন করে সংক্রমণ শনাক্ত হয়েছে রেকর্ড ৩ লাখ ৬০ হাজার ৯৬০ জনের শরীরে। ফলে ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৭৯ লাখ ৯৭ হাজার ২৬৭ জন।

বুধবার (২৮ এপ্রিল) সকালে কেন্দ্রীয় সরকার প্রচারিত স্বাস্থ্য বুলেটিনের বরাতে এ তথ্য জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলো। মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ১ হাজার ৮৭ জন।

টিটিএন/এমকেএইচ