ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৭ এপ্রিল ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪১ পিএম, ২৭ এপ্রিল ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারতে টানা ৬ দিন তিন লক্ষাধিক রোগী শনাক্ত

ভারতে করোনাভাইরাস পরিস্থিতি সময়ের সঙ্গে সঙ্গে আরও খারাপ হচ্ছে। গতকাল সোমবারও দেশটিতে প্রায় ৩ লাখ ২০ হাজার নতুন রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে টানা ষষ্ঠদিন সেখানে তিন লাখেরও বেশি মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হলেন।

শুধু আক্রান্তর রেকর্ডই নয়, ভয় জাগাচ্ছে মৃতের সংখ্যাও। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশটিতে টানা সপ্তমদিন দুই হাজারের বেশি মানুষ করোনায় মারা গেছেন। পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, ভারতে সোমবার নতুন করে ৩ লাখ ১৯ হাজার ৪৩৫ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। এসময়ে মারা গেছেন ২ হাজার ৭৬৪ জন। এ নিয়ে দেশটিতে মোট করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ কোটি ৭৬ লাখ ২৫ হাজার ৭৩৫ জন। মোট মৃত্যু হয়েছে ১ লাখ ৯৭ হাজার ৮৮০ জনের।

যুক্তরাষ্ট্রের পর ব্রিটেনের সাহায্য পৌঁছাল ভারতে

করোনা সংক্রমণ উদ্বেগজনক পরিস্থিতিতে যাওয়ায় আন্তর্জাতিক মহলে সাহায্যের আবেদন করে ভারত। সেই আবেদনে সাড়া দিয়ে ইতিমধ্যেই ভারতে অক্সিজেন কনসেনট্রেটর পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এবার ভেন্টিলেটর ও অক্সিজেন কনসেনট্রেটর পাঠাল ব্রিটেন।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচির বরাতে খবরে বলা হয়, ব্রিটেন থেকে প্রয়োজনীয় ওষুধ ভারতে এসেছে। এছাড়া ১০০টি ভেন্টিলেটর ও ৯৫টি অক্সিজেন কনসেনট্রেটরও পাঠিয়েছে তারা। এই সাহায্যের জন্য ব্রিটেনকে ধন্যবাদ জানিয়েছে ভারত।

ফ্রান্স জানিয়েছে, এই মুহূর্তে ভারতকে ৮টি অক্সিজেন জেনারেটর দিয়ে সাহায্য করবে তারা। এই জেনারেটরগুলোর মাধ্যমে হাসপাতালেই অক্সিজেন উৎপাদন করা সম্ভব হবে। খুব তাড়াতাড়ি এসব জেনারেটর ভারতে চলে আসবে।

ভারতে কার্গো বিমান স্থগিতের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করছে চীন

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি দেখে ১৫ দিনের জন্য ভারতের সঙ্গে পণ্যবাহী (কার্গো) বিমান চলাচল বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছিল চীনের সরকারি বিমান সংস্থা সিচুয়ান এয়ারলাইন্স। তবে মহামারির ভয়াবহতা বিবেচনায় সহায়তার বিবেচনায় এ সিদ্ধান্ত পুনর্বিবেচনার কথা ভাবছে বিমান সংস্থাটি।

সিচুয়ান এয়ারলাইন্স সোমবার (২৬ এপ্রিল) এমন সিদ্ধান্তের কথা জানালে ভারতীয় ব্যবসায়ীরা অক্সিজেন কনসেন্ট্রেটরসহ বিভিন্ন জরুরি চিকিৎসা সরঞ্জাম আমদানি ব্যাহত হওয়ার আশঙ্কা করছিলেন।

এ বিষয়ে গ্লোবাল টাইমসের পক্ষ থেকে যোগাযোগ করা হলে বিমান সংস্থাটি জানায়, ‘আমরা ভারতে কার্গো সার্ভিস স্থগিতের বিষয়টি পুনর্বিবেচনা করছি এবং সক্রিয়ভাবে সেখানে কার্গো বিমান চালানোর চিন্তা-ভাবনা করছি।’

মিয়ানমারে থাই সীমান্তে সেনা-বিদ্রোহী তীব্র লড়াই

মিয়ানমারের পূর্বাঞ্চলীয় সীমান্তবর্তী অঞ্চলে দেশটির সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহীদের তীব্র লড়াই শুরু হয়েছে। সেখানকার কারেন বিদ্রোহীরা সেনা চৌকিতে হামলা করলে এই লড়াই শুরু হয়।

মঙ্গলবার ভোর থেকে বিদ্রোহী কারেন আর্মির নিয়ন্ত্রণে থাকা এলাকাটিতে দুই পক্ষের মধ্যে লড়াই শুরু হয়। কারেন ন্যাশনাল ইউনিয়ন (কেএনইউ) দাবি করেছে, তারা সেনাবাহিনীর চৌকিটির নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে।

মিয়ানমারে ১ ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থানের পর থেকেই সেনাবাহিনীর বিরুদ্ধে বিভিন্ন এলাকায় লড়াই চলছে। তবে এটি সবচেয়ে তীব্র লড়াইগুলোর মধ্যে একটি।

‘পাকিস্তান অক্সিজেন দিতে প্রস্তুত, পথ আটকে দাঁড়িয়েছে ভারত সরকার’

করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউ মোকাবিলায় পাকিস্তান থেকে অক্সিজেন আমদানি করতে চায় পাঞ্জাব। কিন্তু ভারতের কেন্দ্রীয় সরকারই এতে বাধা দিচ্ছে বলে অভিযোগ করেছে রাজ্যটি।

পাঞ্জাব প্রদেশ কংগ্রেস কমিটির (পিপিসিসি) প্রধান সুনীল জাকাড় বলেছেন, পাকিস্তানে রফতানি করার মতো অক্সিজেন রয়েছে এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং সেখান থেকে জরুরি ভিত্তিতে আমদানিতে সম্মতিও দিয়েছেন। কিন্তু এই প্রক্রিয়ার পথ আটকে রেখেছে কেন্দ্রীয় সরকার।

করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধিসহ সাম্প্রতিক বেশ কিছু ইস্যু নিয়ে গত সোমবার বিশেষ বৈঠক ডেকেছিল পাঞ্জাবের মন্ত্রিসভা। বৈঠকে অংশ নিয়েছিলেন পিপিসিসি প্রধানও।

রমজান মাসে একদিনে ১৭ জনকে ফাঁসির দড়িতে ঝোলাল মিসর!

প্রায় আট বছর আগে মিসরের একটি পুলিশ স্টেশনে হামলার মামলায় গত সোমবার ১৭ আসামিকে ফাঁসি দেয়া হয়েছে বলে জানা গেছে। ব্রাসেলস-ভিত্তিক একটি মানবাধিকার সংগঠন এ তথ্য জানিয়েছে। তবে বার্তা সংস্থা এপি বলছে, এদিন ফাঁসির দড়িতে ঝোলানো হয়েছে নয় আসামিকে।

উই রেকর্ড নামে একটি আন্তর্জাতিক মানবাধিকার প্ল্যাটফর্ম টুইটারে জানিয়েছে, ২০১৩ সালে কায়রোর কেরদাসা পুলিশ স্টেশনে হামলার ঘটনায় জড়িত ১৭ আসামির মৃত্যুদণ্ড কার্যকর করেছে মিসরীয় কর্তৃপক্ষ। এক্ষেত্রে যথাযথ বিচার প্রক্রিয়া অনুসরণ করা হয়নি বলে অভিযোগ করেছে সংগঠনটি।

তবে মিসরের নিরাপত্তা কর্মকর্তা ও আইনজীবীদের বরাতে এপি জানিয়েছে, ওই মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ২০ আসামির মধ্যে নয়জনের ফাঁসি কার্যকর করা হয়েছে।

এসব আসামি মিসরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি ক্ষমতাচ্যুত হওয়ার পর ২০১৩ সালে কেরদাসা শহরের একটি পুলিশ স্টেশনে হামলা করেছিল বলে অভিযোগ করা হয়েছে। এ ঘটনায় পরের বছরই স্থানীয় একটি অপরাধ আদালত ১৮৮ আসামিকে মৃত্যুদণ্ড দেন। তবে ২০১৭ সালে সেই রায় বদলে চূড়ান্ত রায়ে ২০ জনকে মৃত্যুদণ্ড ও কয়েক ডজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়।

ভারতে চাপা পড়ছে হাজারও মৃত্যুর খবর, বাড়িতে মরলে হিসাবই নেই

করোনাভাইরাস মহামারির সামনে একপ্রকার অসহায় আত্মসমর্পণ করেছে ভারত। হাসপাতালগুলোতে জায়গা নেই, অক্সিজেন সংকটে রোজ মারা যাচ্ছেন অসংখ্য মানুষ। শ্মশানগুলোতে দিনরাত জ্বলছে চিতার আগুন। সরকারি হিসাবে গত সাতদিন দুই হাজারের বেশি মানুষ মারা গেছেন দেশটিতে। কিন্তু এই সংখ্যা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে। বলা হচ্ছে, প্রতিদিন হাজার হাজার মানুষের মৃত্যুর খবর সরকারি হিসাব থেকে বাদ পড়ছে।

মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি শুধু দিল্লি ঘুরেই মৃতের সংখ্যা নিয়ে বড় ধরনের বিভ্রান্তি খুঁজে পেয়েছে। দিল্লি মিউনিসিপ্যাল করপোরেশন (এমসিডি) পরিচালিত ২৬টি শ্মশান ঘুরে এনডিটিভি জানতে পেরেছে, গত ১৮ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত শহরটিতে ৩ হাজার ৯৬ জন করোনা রোগীর মরদেহ দাহ করা হয়েছে।

এবার বিপর্যস্ত ভারতের পাশে দাঁড়াল ফ্রান্স

এবার করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের পাশে দাঁড়াল ফ্রান্স। ভারতকে ভেন্টিলেটর, অক্সিজেন এবং আইসিইউ’র জন্য প্রয়োজনীয় জিনিসপত্র দেয়ার ঘোষণা করেছে এই দেশ। পাশাপাশি করোনা পরিস্থিতিতে সবরকমভাবে ভারতের পাশে থাকার আশ্বাসও দিয়েছে তারা।

ফরাসি দূত ইমানুয়েল লিনেন জানিয়েছেন, কয়েকদিনের মধ্যেই ভারতে ৮টি উচ্চ ক্ষমতাসম্পন্ন অক্সিজেন জেনারেটর পাঠাবে ফ্রান্স। যা বছরজুড়ে ২৫০টি বেডের জন্য অক্সিজেন সরবরাহ করতে পারবে। এছাড়াও দুই হাজার রোগীর জন্য তরল অক্সিজেন এবং ২৮টি ভেন্টিলেটর এবং আইসিইউ’র জন্য প্রয়োজনীয় জিনিসপত্র পাঠানো হবে ভারতকে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনও ভারতের এই দুঃসময়ে পাশে দাঁড়িয়েছে। করোনা সংক্রমণ উদ্বেগজনক পরিস্থিতিতে যাওয়ায় আন্তর্জাতিক মহলে সাহায্যের আবেদন করে ভারত। সেই আবেদনে সাড়া দিয়ে ভারতে অক্সিজেন কনসেনট্রেটর পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এরপরেই ভেন্টিলেটর ও অক্সিজেন কনসেনট্রেটর পাঠিয়েছে ব্রিটেন।

বাইডেনকে উপযুক্ত জবাব দেবে তুরস্ক

প্রথম বিশ্বযুদ্ধের সময় অটোমান তুর্কিদের হাতে আর্মেনীয় জনগোষ্ঠীর নির্বিচারে প্রাণ হারানোর ঘটনাকে সম্প্রতি আনুষ্ঠানিকভাবে ‘গণহত্যার’ স্বীকৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ১৯১৫ সালে তুরস্কের সেনারা গণহত্যা চালিয়েছে বলে যে বক্তব্য দেয়া হয়েছে তা প্রত্যাখ্যান করেছেন তুর্কি সরকার।

আঙ্কারা স্পষ্ট করে বলেছে, ১৯১৫ সালের ঘটনাকে গণহত্যা বলে স্বীকৃতি দেয়ার ঘটনায় সময়মতো এর উপযুক্ত জবাব দেয়া হবে। বাইডেনই প্রথম কোনো আমেরিকান প্রেসিডেন্ট হিসেবে আর্মেনিয়ার হত্যাকাণ্ডকে কথিত গণহত্যা বলে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিলেন।

এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে সাম্প্রতিক ফোনালাপে আর্মেনীয় গণহত্যার প্রসঙ্গটি সামনে আনেন জো বাইডেন। এরপর গত শনিবার জো বাইডেন বলেন, ‘মেডস ইয়েগহার্নে নিহতদের প্রতি আমরা সম্মান জানাই। সেখানে যে বীভৎস্য ঘটনা ঘটেছে তা কখনো ইতিহাস থেকে মুছে যাবে না।’

ভারত-ব্রাজিল-দ. আফ্রিকার ওপর বেলজিয়ামের নিষেধাজ্ঞা

ভারত, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকার ভ্রমণকারীদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বেলজিয়াম। মঙ্গলবার ওই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর আগেও বেশ কিছু দেশের নিষেধাজ্ঞার কবলে পড়েছে এই তিন দেশ।

বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেক্সান্ডার ডি ক্রো এক বিবৃতিতে জানিয়েছেন, বিমান, নৌকা, বাস বা ট্রানজিট ট্রাফিক কোনো মাধ্যমেই ভারত, ব্রাজিল বা দক্ষিণ আফ্রিকা থেকে বেলজিয়ামে ভ্রমণ করা যাবে না।

সাম্প্রতিক সময়ে ভারত, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন স্ট্রেইন শনাক্ত হয়েছে। এটি আগের তুলনায় অনেক বেশি সংক্রামক। ফলে দ্রুত গতিতে সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

টিটিএন/এমকেএইচ