ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

অবশেষে তুরস্কের দুঃখ প্রকাশ

প্রকাশিত: ০৭:২৬ পিএম, ২৮ নভেম্বর ২০১৫

রুশ যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনায় কম জলঘোলা হয়নি। এ নিয়ে বেশ কয়েকবার বাকযুদ্ধেও জড়িয়েছে রাশিয়া ও তুরস্ক। তুরস্কের উপর অর্থনৈতিক অবরোধের ঘোষণা দেয় রাশিয়া। তবে এ ঘটনায় অবশেষে দুঃখ প্রকাশ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান।

এমন ঘটনা তিনি আশা করেননি এবং ভবিষ্যতে আর ঘটবে না বলেও আশাবাদ ব্যক্ত করেছেন তুর্কি প্রেসিডেন্ট। শনিবার তুরস্কের পশ্চিমাঞ্চলীয় বালিকাসির প্রদেশে এক জনসভায় তিনি এ কথা বলেন। খবর বিবিসি ও এএফপির।

এরদোয়ান বলেন, এমন দুর্ঘটনায় আমি সত্যিই দুঃখিত। এ ধরনের ঘটনা আমরা কখনোই চাইনি, কিন্তু এটা হয়েছে। আমি আশা করি, ভবিষ্যতে এমন ঘটনা আর হবে না। সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, আমরা আশা করছি, রাশিয়ার সঙ্গে এটা নিয়ে আর উত্তেজনা বাড়বে না।

তুর্কি প্রেসিডেন্ট জানান, আসন্ন প্যারিস সম্মেলনে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মুখোমুখি কথা বলতে চান। এরদোয়ানের মতে, রাশিয়া তুরস্কের জন্য এবং তুরস্ক রাশিয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা কেউ কাউকে ছেড়ে দিতে পারি না। এই ইস্যুটা এখানেই সমাপ্তি হবে।

পুতিনের সঙ্গে সাক্ষাতের পর দু`দেশের সম্পর্ক স্বাভাবিক হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। গত মঙ্গলবার রুশ যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনায় আঙ্কারা-মস্কোর মধ্যে সম্পর্কের অবনতির পর এরদোয়ান দুঃখ প্রকাশ করলেন।

বিএ