ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১৮ এপ্রিল ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০০ পিএম, ১৮ এপ্রিল ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সব রেকর্ড ভেঙে আড়াই লাখের বেশি দৈনিক সংক্রমণ ভারতে

একের পর এক সংক্রমণের রেকর্ড ভাঙছে ভারতে। এবার একদিনেই দেশটিতে আক্রান্তের সংখ্যা আড়াই লাখের বেশি। এখন পর্যন্ত ২৪ ঘণ্টায় এটাই সর্বোচ্চ সংক্রমণ। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৬১ হাজার ৫শ। অপরদিকে একদিনে করোনা সংক্রমণে প্রাণ হারিয়েছে ১ হাজার ৫০১ জন। এ নিয়ে টানা চারদিন ভারতে দুই লাখের বেশি সংক্রমণের ঘটনা ঘটল। গত এক সপ্তাহে দেশটিতে নতুন করে ১২ লাখের বেশি সংক্রমণ ঘটেছে। সংক্রমণের শীর্ষে আছে মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, দিল্লি, কর্নাটক এবং ছত্তিশগড়।

সেন্ট জর্জেস চ্যাপেলে সমাহিত প্রিন্স ফিলিপ

ব্রিটেনের উইণ্ডসর দুর্গে রানি এলিজাবেথের প্রয়াত স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের শেষকৃত্য সম্পন্ন হয়েছে। গত ৯ এপ্রিল ৯৯ বছর বয়সে উইণ্ডসর ক্যাসলে প্রিন্স ফিলিপের মৃত্যু হয়। উইণ্ডসর দুর্গের ভেতরে অবস্থিত সেন্ট জর্জেস চ্যাপেলে তাকে সমাহিত করা হয়েছে। রাজকীয় এই অন্ত্যেষ্টিক্রিয়ার আনুষ্ঠানিকতা শুরু হয় শনিবার ব্রিটেনের সময় বিকেল তিনটায় (বাংলাদেশ সময় রাত আটটায়)।

ইউরেনিয়াম সমৃদ্ধ করে পরমাণু চুক্তি লঙ্ঘন করেছে ইরান : বাইডেন

ইরান ৬০ ভাগ ইউরেনিয়াম সমৃদ্ধ করেছে। এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইরানে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ পরমাণু চুক্তিকে লঙ্ঘন করেছে। তিনি শনিবার ওয়াশিংটনে জাপানি প্রধানমন্ত্রী ইউশিহিদা সুগার সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে একথা জানান। যুক্তরাষ্ট্র প্রায় তিন বছর ধরে পরমাণু সমঝোতা লঙ্ঘন করে গেলেও সে বিষয়টি চেপে গিয়ে বাইডেন বলেন, ইরান শতকরা ৬০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করে ২০১৫ সালে স্বাক্ষরিক পরমাণু চুক্তি লঙ্ঘন করেছে।

পাকিস্তানে ফ্রান্সবিরোধী বিক্ষোভে ৪ জন নিহত, পুলিশ সদস্য জিম্মি

পাকিস্তানের পুলিশ জানিয়েছে, একটি কট্টরপন্থী ইসলামি সংগঠন লাহোরে তাদের সদর দফতরে ছয়জন পুলিশ সদস্যকে জিম্মি করে রেখেছে। এদিকে, তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান (টিএলপি) নামে সংগঠনটি দাবি করেছে, রোববারের বিক্ষোভে তাদের চারজন সমর্থক নিহত হয়েছেন। মহানবী (সা.) এর কার্টুন প্রকাশ করার জেরে ফরাসি রাষ্ট্রদূতকে পাকিস্তান থেকে বহিষ্কারের দাবিতে ২০ এপ্রিল পর্যন্ত সরকারকে সময় বেঁধে দিয়েছে টিএলপি। এ নিয়ে এক সপ্তাহ ধরে বিক্ষোভ করে আসছে টিএলপির সমর্থকরা।

রাশিয়ার ১৮ কূটনীতিককে বহিষ্কার করেছে চেক প্রজাতন্ত্র

রাশিয়ার ১৮ কূটনীতিককে বহিষ্কার করেছে চেক প্রজাতন্ত্র। ২০১৪ সালে চেক প্রজাতন্ত্রের একটি গোলাবারুদের ডিপোতে বিস্ফোরণের ঘটনায় রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলো জড়িত ছিল বলে অভিযোগ এনে রুশ কর্মকর্তাদের বহিষ্কার করা হলো। চেক প্রজাতন্ত্রের পক্ষ থেকে রুশ কূটনীতিকদের বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। চেক প্রধানমন্ত্রী আন্দ্রেজ বাবিস এক বিবৃতিতে বলেছেন, ভ্রাবেটিস অঞ্চলে একটি গোলাবারুদ ডিপো বিস্ফোরণে রাশিয়ার গোয়েন্দা সংস্থা জিআরইউয়ের কর্মকর্তারা জড়িত ছিলেন বলে সুস্পষ্টভাবে সন্দেহ রয়েছে।

জলবায়ু সঙ্কট মোকাবিলায় যৌথভাবে কাজ করবে চীন ও যুক্তরাষ্ট্র

জলবায়ু সঙ্কট মোকাবিলায় অন্য দেশের সঙ্গে চীন ও যুক্তরাষ্ট্র যৌথভাবে কাজ করবে বলে দেশ দুটির পক্ষ থেকে প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়েছে। চীনের জলবায়ু বিষয়ক প্রতিনিধি শি ঝেনহুয়া ও যুক্তরাষ্ট্রের জলবায়ু প্রতিনিধি জন কেরির কয়েকটি বৈঠকের পর এ সিদ্ধান্ত জানানো হলো। এছাড়া দেশ দুটি উন্নয়নশীল দেশগুলোকে স্বল্প কার্বনভিত্তিক জ্বালারি ব্যবহারের জন্য অর্থ প্রদানেও সম্মত হয়েছে।

ভারতে করোনা হাসপাতালে আগুন, নিহত ৪

ভারতের ছত্তিশগড় রাজ্যের রায়পুরে একটি কোভিড-১৯ হাসপাতালে আগুন লেগে অন্তত চার জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। শনিবার (১৭ এপ্রিল) রায়পুরের রাজধানী হসপিটালে এ ঘটনা ঘটে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে সেখানে থাকা অন্যান্য রোগীদের বের করে আনে ফায়ার সার্ভিস।

আফগানিস্তানে মসজিদে বন্দুক হামলায় একই পরিবারের ৮ জন নিহত

আফগানিস্তানের পূর্বাঞ্চলে নানগারহার প্রদেশের জালালাবাদ শহরে একটি মসজিদে বন্দুকধারীদের গুলিতে একই পরিবারের আটজন সদস্য নিহত হয়েছেন। শনিবার রাতে এ ঘটনা ঘটে। এ ঘটনায় পাঁচ ভাই ও তাদের তিন চাচাতো ভাই মারা গেছেন। নানগারহারের গভর্নর জাইয়ুল হক আমারখিল বলেন, জমি সংক্রান্ত বিরোধে এ হত্যাকাণ্ড ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

মৃত্যুর দ্বারপ্রান্তে পুতিনবিরোধী নেতা, সতর্ক করলেন চিকিৎসকরা

কারাগারে থাকা রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকরা। তারা জানিয়েছেন, আগামী কয়েকদিনের মধ্যেই হয়তো তার মৃত্যু হতে পারে। তার চিকিৎসার বিষয়ে এখনই গুরুত্ব দেয়া না হলে তাকে বাঁচানো সম্ভব হবে না। চিকিৎসকরা বলছেন, তার রক্ত পরীক্ষার মাধ্যমে এটা ইঙ্গিত পাওয়া গেছে যে, তার কোনো সময় কার্ডিয়াক অ্যারেস্ট বা কিডনি অচল হয়ে যেতে পারে। এতে করে তার শারীরিক অবস্থার অবনতি ঘটতে পারে এবং তার মৃত্যুও হতে পারে।

মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নিল ইসরায়েল, স্কুল চালু পুরোদমে

বাইরে মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নিয়েছে ইসরায়েল। এছাড়া রোববার থেকে স্কুলগুলোও পুরোদমে চালু করা হয়েছে। করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণের জন্য ব্যাপকমাত্রায় ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি চালানোর পর পরিস্থিতি স্বাভাবিক করতে এই পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার। দেশটির ৯৩ লাখ জনসংখ্যার প্রায় ৫৪ শতাংশ মানুষ ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিনের দুটি ডোজই গ্রহণ করেছে। এর ফলে সেখানে করোনা সংক্রমণ উল্লেখযোগ্য হারে কমেছে।

এমকে/জিকেএস