ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

করোনা মোকাবিলায় মোদিকে মনমোহনের চিঠি, দিলেন পরামর্শ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:১৭ পিএম, ১৮ এপ্রিল ২০২১

ভারতে করোনা সংক্রমণ মোকাবিলায় এবার দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। চিঠিতে করোনা পরিস্থিতি মোকাবিলায় মোদিকে কয়েকদফা পরামর্শ দিয়েছেন তিনি।

চিঠিতে মনমোহন সিং লিখেছেন, সরকার যদি বেশি সংখ্যক মানুষকে ভ্যাকসিন দিতে চায়, তাহলে এখন থেকেই ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলোকে নির্দিষ্ট সময়ের আগে ভ্যাকসিন ঠিকমতো পৌঁছে দেয়ার নির্দেশনা দিতে হবে।

পাশাপাশি দেশব্যাপী ভ্যাকসিনের বণ্টন যাতে ঠিকভাবে হয়,চিঠিতে সেই কথাও উল্লেখ করেছেন ভারতের সাবেক এই প্রধানমন্ত্রী। সেক্ষেত্রে তার পরামর্শ হলো- সরকারের কাছে যত ভ্যাকসিনের ডোজ মজুত থাকবে, তার ১০ শতাংশ জরুরিভিত্তিতে ব্যবহারের জন্য রেখে বাকিটা রাজ্যগুলোর মধ্যে বিতরণ করে দেয়া উচিত। এতে করে রাজ্যগুলো ঠিকভাবে ভ্যাকসিনের ডোজ দিতে পারবে।

একইসঙ্গে চিঠিতে মনমোহন সিং উল্লেখ করেন, কারা প্রথম সারির যোদ্ধা হবেন, সেটা নির্ধারণের ক্ষেত্রে রাজ্যগুলোকে অগ্রাধিকার দিতে হবে। সেক্ষেত্রে স্কুলশিক্ষক, ট্যাক্সিচালকরাও যাতে প্রথম সারির করোনা যোদ্ধা হিসেবে ভ্যাকসিনের ডোজ নিতে পারেন, সেই অনুরোধও চিঠিতে করেছেন তিনি।

একই সঙ্গে মনমোহন সিং পরামর্শ দেন- ভ্যাকসিন নির্মাতা সংস্থা যাতে আরও বেশি টিকা প্রস্তুত করতে পারে, সেজন্য যেন সরকারের পক্ষ থেকে তাদের আর্থিক সহায়তা দেয়া হয়।

সূত্র : হিন্দুস্তান টাইমস

এমআরআর/জিকেএস