ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১০ এপ্রিল ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ১০ এপ্রিল ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মিয়ানমারে রাতভর অভিযানে নিহত ৬০, মরদেহ সরাচ্ছে জান্তা

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভকারীদের বিরুদ্ধে শুক্রবার রাতভর অভিযান চালিয়েছে নিরাপত্তা বাহিনী। এসময় তাদের নির্বিচার গুলিতে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৬০ জন। তবে ভুক্তভোগী পরিবার বা স্থানীয়রা নিহত সবার মরদেহ সংগ্রহ করতে পারেনি, সেগুলোর বেশিরভাগই নিরাপত্তা বাহিনী নিয়ে গেছে বলে অভিযোগ উঠেছে। বিক্ষোভ দমনে জান্তা বাহিনী বন্দুকের পাশাপাশি মেশিনগানের গুলি, গ্রেনেড এবং মর্টার ব্যবহার করেছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

যুক্তরাজ্যজুড়ে গানস্যালুটে প্রিন্স ফিলিপের বিদায়

গানস্যালুটের মাধ্যমে যুক্তরাজ্যজুড়ে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবার্গ প্রিন্স ফিলিপকে শেষ বিদায় জানানো হবে। স্পেনের দক্ষিণ উপকূলে যুক্তরাজ্যের অধীনে থাকা জিব্রালটার এবং সমুদ্রে থাকা বিভিন্ন যুদ্ধজাহাজ থেকেও তাকে সম্মান জানানো হবে। শুক্রবার ৯৯ বছর বয়সে প্রিন্স ফিলিপ মৃত্যুবরণ করেন। ষাট বছরেরও বেশি সময় ব্রিটেনের রানির পার্শ্ব-সহচর ও একান্ত সমর্থক প্রিন্স ফিলিপ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ব্রিটিশ রাজ পরিবারের গুরুত্বপূর্ণ একজন ব্যক্তিতে পরিণত হন।

বিধানসভা : কড়া নিরাপত্তায় চতুর্থ দফার ভোটগ্রহণ শুরু

বিধানসভা নির্বাচনে শনিবার (১০ এপ্রিল) চতুর্থ দফায় ভোট শুরু হয়েছে পশ্চিমবঙ্গের পাঁচ জেলার ৪৪টি কেন্দ্রে। কড়া নিরাপত্তায় ভোটগ্রহণ হচ্ছে কেন্দ্রগুলোতে। এর মধ্যে উত্তরবঙ্গের কোচবিহার জেলার নয় এবং আলিপুরদুয়ারের পাঁচটি বিধানসভা আসনের সবগুলোতেই ভোটগ্রহণ চলছে। এছাড়া দক্ষিণ ২৪ পরগনার ৩১টি কেন্দ্রের মধ্যে ১১টি, হাওড়া জেলার ১৬টির মধ্যে নয়টি এবং হুগলির ১৮টির মধ্যে ১০টি আসনেও ভোট হচ্ছে।

রক্ত জমাট ইস্যু : জনসনের ভ্যাকসিন যাচাই করছে ইইউ

জনসন অ্যান্ড জনসনের করোনা ভ্যাকসিনে রক্ত জমাট বাঁধার বিষয়টি নিয়ে যাচাই-বাছাই করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। শুক্রবার (৯ এপ্রিল) ইউরোপিয়ান মেডিসিন অ্যাজেন্সি (ইএমএ) জানায়, জনসনের ভ্যাকসিন নেয়ার পর অন্তত চার ব্যক্তির শরীরে রক্ত জমাট বেঁধেছে। যাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। জনসন ছাড়াও এর আগে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনে রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটেছে। ফলে এ দুটি ভ্যাকসিন মানবদেহের জন্য নিরাপদ কি-না তা পূঙ্খানুপুঙ্খ যাচাই করে দেখছে ইইউ।

ফ্রান্সে হিজাব নিষিদ্ধ বিল নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড়

ফ্রান্সে ১৮ বছরের কম বয়সী মুসলিম কিশোরীদের প্রকাশ্যে হিজাব পরা নিষিদ্ধের প্রস্তাব সিনেটে পাশ হয়েছে। তবে বিতর্কিত এই বিল পাশের পর তা নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এর বিরোধিতা করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘#হ্যান্ডসঅফমাইহিজাব’ (#HandsOffMyHijab) লিখে প্রতিবাদে সামিল হয়েছেন অনেকে।

মিয়ানমারে সশস্ত্র বিদ্রোহীদের হামলায় ১০ পুলিশ নিহত

মিয়ানমারে ক্ষুদ্র জাতিসত্তাগুলোর সশস্ত্র বিদ্রোহীদের একটি জোটের হামলায় দশজন পুলিশ সদস্য নিহত হয়েছেন। সেনা অভ্যুথানের বিরোধীতাকারী এই জোটটি শনিবার একটি পুলিশ স্টেশনে হামলায় চালায়। দেশটির শান প্রদেশের নাউংমন অঞ্চলে ভোরবেলায় এই হামলার ঘটনা ঘটে। হামলাকারী বিদ্রোহী জোটে রয়েছে আরাকান আর্মি, তাং ন্যাশনাল লিবারেশন আর্মি ও মিয়ানমার ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স আর্মি।

সৌদি আরবে ৩ সেনাসদস্যের মৃত্যুদণ্ড কার্যকর

সৌদি আরবে শনিবার তিনজন সেনাসদস্যের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তাদের বিরুদ্ধে আদালতে ‘রাজতন্ত্রের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতা’ ও ‘শত্রুদের সহযোগিতা’ করার অভিযোগ প্রমাণিত হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। এতে বলা হয়, বিশেষ আদালতে ন্যায়বিচারের মাধ্যমে এই তিনজনকে মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয়। বিবৃতিতে উল্লিখিত ‘শত্রুদের’ নাম প্রকাশ করেনি মন্ত্রণালয়। তবে মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে ইয়েমেনের সীমান্ত সংলগ্ন উত্তরাঞ্চলীয় প্রদেশে যেখানে ছয় বছরের বেশি সময় ধরে ইরানের সহায়তাপ্রাপ্ত হুথি বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষ চলছে সৌদি আরবের।।

ইরানে করোনার চতুর্থ ঢেউ রুখতে ১০ দিনের লকডাউন

করোনাভাইরাস সংক্রমণের চতুর্থ ঢেউ রুখতে ইরানের অধিকাংশ অঞ্চলে শনিবার থেকে ১০ দিনের লকডাউন জারি করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আলিরেজা রাইসি জানিয়েছেন, ইরানের ৩১টি প্রদেশের ২৩টিতে এই লকডাউন কার্যকর হবে। লকডাউনে ব্যবসা, শিক্ষা প্রতিষ্ঠান, থিয়েটার ও খেলাধুলার অনুষ্ঠান বন্ধ থাকবে এবং বুধবার থেকে শুরু হওয়া পবিত্র রমজান মাসে লোকজনের জড়ো হওয়া নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

একচেটিয়া ব্যবসা: চীনে আলিবাবাকে ২৭৫ কোটি ডলার জরিমানা

বাজারে একচেটিয়া আধিপত্য তৈরি করায় আলিবাবা গ্রুপকে ১৮ বিলিয়ন ইউয়ান (২ দশমিক ৭৫ বিলিয়ন ডলার) জরিমানা করেছেন চীনের নীতিনির্ধারণী কর্তৃপক্ষ। দেশটিতে এধরনের জরিমানার ক্ষেত্রে এটিই সর্বোচ্চ রেকর্ড। অবশ্য টেকজায়ান্ট আলিবাবার জন্য এই অর্থের পরিমাণ বেশ ছোটই। ২০১৯ সালে তারা যে পরিমাণ মুনাফা লাভ করেছিল, এই জরিমানা তার তুলনায় চার শতাংশ মাত্র।

ফিলিস্তিনিদের পক্ষ নেয়ায় নিজেদের এমপিকেই পেটাল ইসরায়েলি পুলিশ

পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের জমি অধিগ্রহণের বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিয়ে ইসরায়েলি পুলিশের হাতে ব্যাপক মার খেয়েছেন ইসরায়েলেরই এক সংসদ সদস্য (এমপি)। গত শুক্রবার তাকে মারধরের ভিডিওটি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে। ভুক্তভোগীর নাম ওফার কাসিফ। তিনি ইসরায়েলি সংসদ নেসেটে আরব দলগুলোর জোট ‘জয়েন্ট লিস্ট’-এর একমাত্র ইহুদি সদস্য।

এমকে/এমকেএইচ