ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৯ এপ্রিল ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ০৯ এপ্রিল ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ব্রিটেনের প্রিন্স ফিলিপ মারা গেছেন

ব্রিটেন রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ আর নেই। ‘ডিউক অব এডিনবারা’ খেতাবধারী এই যুবরাজের বয়স হয়েছিল ৯৯ বছর। শুক্রবার (৯ এপ্রিল) সকালে তিনি রাজভবন উইন্ডসর ক্যাসেলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ব্রিটিশ রাজ পরিবারের বাসভবন বাকিংহাম প্যালেস থেকে প্রিন্স ফিলিপের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মিয়ানমারে দুই বছরের মধ্যে নির্বাচন দেয়া হবে : জান্তা সরকার

মিয়ানমারের সামরিক জান্তা সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী দুই বছরের মধ্যে নির্বাচনের ব্যবস্থা করা হবে এবং নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা তুলে দেয়া হবে। শুক্রবার রাজধানী নেপিদোতে এক সংবাদ সম্মেলনে সামরিক সরকারের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল জ মিন তুন এ কথা বলেন। ফেব্রুয়ারি ১ তারিখে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করার পর মিয়ানমারের জান্তা সরকারের পক্ষ থেকে প্রথমবারের মতো নির্বাচনের নির্দিষ্ট সময় জানানো হলো।

টেক্সাসে শিল্প এলাকায় গুলিতে নিহত এক, আহত ৫

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি শিল্প এলাকায় বন্দুকধারীর গুলিতে একজন নিহত এবং অন্তত পাঁচজন আহত হয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার রাত আড়াইটার দিকে ব্রায়ান শহরের কেন্ট মুর ক্যাবিনেট নামে একটি প্রতিষ্ঠানে এ ঘটনা ঘটে। ব্রায়ান পুলিশ এক সংবাদ সম্মেলনে জানিয়েছে, গুলিবর্ষণের খবর পাওয়ার পরপরই ছয়টি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে পৌঁছায় এবং আহতদের দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

বাংলাদেশের সহিংসতার ঘটনা বিজেপির গানে

পশ্চিমবঙ্গের বিধান নির্বাচনের প্রচারণার জন্য ভারতীয় জনতা পার্টি (বিজেপি) গত বুধবার (৭ এপ্রিল) একটি গানের ভিডিও প্রকাশ করেছে, যেখানে বাংলাদেশে এক হিন্দু কিশোরীকে ধর্ষণের ঘটনা, বাংলাদেশের টেলিভিশন চ্যানেল থেকে নেয়া ছবি ও ইসলামপন্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ছবি ব্যবহার করা হয়েছে। সম্প্রতি কলকাতার কিছু খ্যাতিমান গায়ক-অভিনেতা বিজেপির মৌলবাদী চিন্তাভাবনার বিরোধিতা করে একটি গানের ভিডিও প্রকাশ করেছিলেন। বিজেপির সাম্প্রতিক ভিডিওটি তারই পাল্টা জবাব হিসেবে মনে করা হচ্ছে।

আচরণবিধি লঙ্ঘনে আবারও নোটিশ পেলেন মমতা

ফের তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নোটিশ পাঠিয়েছে পশ্চিমবঙ্গের নির্বাচন কমিশন। গত ২৮ মার্চ এবং ৭ এপ্রিল কেন্দ্রীয় প্যারামিলিটারি বাহিনীর বিরুদ্ধে ‘অপ্রীতিকর’ মন্তব্য করার জেরে শুক্রবার (৯ এপ্রিল) তাকে দ্বিতীয়বারের মতো নোটিশ পাঠানো হয়েছে। এ ঘটনায় শনিবারের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেয়া হয়েছে। যদিও বৃহস্পতিবারই মমতা বলেছিলেন, ‘একটা কেন ১০টা নোটিশ পাঠাতে পারেন আমাকে।’

বন্দুকহামলার ‘লজ্জা’ ঠেকাতে আধ-ডজন নির্দেশনা বাইডেনের

যুক্তরাষ্ট্রে নির্বিচারে গুলিবর্ষণ বা প্রাণঘাতী বন্দুকহামলা ঠেকাতে নতুন আধা ডজন নির্বাহী আদেশের কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার মতে, বন্দুকহামলা দেশটিতে মহামারির মতো ছড়িয়ে পড়েছে এবং তা মার্কিনিদের জন্য লজ্জার কারণ হয়ে দাঁড়িয়েছে। তিনি জানান, বন্দুক সহিংসতার কারণে হাসপাতালের বিল, শারীরিক চিকিৎসা, ট্রমা কাউন্সেলিং, আইনি খরচ, কারাগারের ব্যয় প্রভৃতি মিলিয়ে প্রতি বছর মার্কিনিদের অন্তত ২৮০ বিলিয়ন ডলার ব্যয় হচ্ছে।

মহামারির বিধিনিষেধ ভঙ্গ করায় নরওয়ের প্রধানমন্ত্রীকে জরিমানা

করোনাভাইরাস মহামারির বিধিনিষেধ ভঙ্গ করায় নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সলবার্গকে জরিমানা করেছে দেশটির পুলিশ। জন্মদিন উপলক্ষে সামাজিক দূরত্ব বজায় রাখার বিধিনিষেধ না মেনে তিনি এক পারিবারিক জমায়েতের আয়োজন করেছিলেন। শুক্রবার পুলিশ প্রধান ওল সায়েভেরুড এক সংবাদ সম্মেলনে জানান, সলবার্গকে ২০ হাজার নরওয়েজিয়ান ক্রাউন (প্রায় দুই লাখ টাকা) জরিমানা করা হয়েছে।

জনগণকে কঠিন সংকটের জন্য প্রস্তুত থাকতে বললেন কিম

উত্তর কোরিয়ার জনগণকে কঠিন সংকটের জন্য প্রস্তুত থাকতে বলেছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং-উন। বেশ কিছুদিন ধরেই বিশ্বের বিভিন্ন মানবাধিকার সংস্থা সতর্ক করছিল যে উত্তর কোরিয়া গুরুতর খাদ্য ঘাটতি ও অর্থনৈতিক অস্থিতিশীলতার মধ্যে পড়তে যাচ্ছে। এবার দেশটির নেতার কাছ থেকেই সংকটের কথা জানানো হলো। বৃহস্পতিবার এক দলীয় সম্মেলনে বক্তব্য দেয়ার সময় কিম এই পরিস্থিতিকে এমনভাবে তুলে ধরেছেন যাকে ১৯৯০ এর দশকের দুর্ভিক্ষের অবস্থার সঙ্গে তুলনা করা যায়।

চিপ সংকটে বন্ধ হচ্ছে হুন্দাইয়ের গাড়ি উৎপাদন

চিপ সংকটের কারণে এবার উৎপাদন বন্ধ করতে বাধ্য হচ্ছে দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় গাড়িনির্মাতা ব্র্যান্ড হুন্দাই। আগামী সোমবার থেকে অন্তত দুইদিন তাদের আসান শহরের কারখানায় কার্যক্রম বন্ধ থাকবে বলে ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। শুক্রবার এক বিবৃতিতে হুন্দাই কর্তৃপক্ষ জানিয়েছে, গাড়ির পাওয়ারট্রেইন কন্ট্রোল ইউনিটের সেমিকন্ডাক্টর সরবরাহ না থাকায় উৎপাদন আপাতত বন্ধ করতে হচ্ছে।

এমকে/জেআইএম