ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৫ এপ্রিল ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৩৮ পিএম, ০৫ এপ্রিল ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বন্যা-ভূমিধসে বিপর্যস্ত ইন্দোনেশিয়া-পূর্ব তিমুর, শতাধিক মৃত্যু
আকস্মিক বন্যা ও ভূমিধসে বিপর্যস্ত হয়ে পড়েছে ইন্দোনেশিয়া এবং এর প্রতিবেশী দেশ পূর্ব তিমুর। সেখানে এখন পর্যন্ত ১০১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

মুষলধারে বৃষ্টির কারণে ইন্দোনেশিয়ার ফ্লোরস দ্বীপপুঞ্জ থেকে পূর্ব তিমুর পর্যন্ত অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বহু বাড়ি-ঘর পানিতে তলিয়ে গেছে। হাজার হাজার মানুষ বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছেন।

ভারতে প্রথমবারের মতো দৈনিক সংক্রমণ ১ লাখ ছাড়াল
করোনাভাইরাস মহামারি শুরুর পর প্রথমবারের মতো ভারতে দৈনিক সংক্রমণ এক লাখ ছাড়াল। একদিনের সংক্রমণের হারে যুক্তরাষ্ট্রের পরেই এখন স্থান ভারতের। খবর টাইমস অব ইন্ডিয়ার।

রোববার ভারতে ১ লাখ ৩ হাজার ৮৪৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এই আক্রান্তের বড় অংশই শুধু মহারাষ্ট্রেই। প্রদেশটিতে রোববার ৫৭ হাজার ৭৪ জন আক্রান্ত হয়েছে। এর আগে গত বছরের ১৭ সেপ্টেম্বর ভারতে একদিনে সর্বোচ্চ ৯৮ হাজার ৭৯৫ জন করোনায় আক্রান্তের রেকর্ড হয়েছিল। রোববারের সংক্রমণ সেই রেকর্ডকে ভেঙে দিল।

যুক্তরাষ্ট্রে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন উৎপাদন স্থগিত
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন উৎপাদন স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। ম্যারিল্যান্ডের বাল্টিমোরের যে কারখানায় ভ্যাকসিন উৎপাদন করা হচ্ছিল সেখানে কয়েকদিন আগে জনসন অ্যান্ড জনসনের উৎপাদিত দেড় লাখ ডোজ ভ্যাকসিন নষ্ট হওয়ার পর এ সিদ্ধান্ত নিল মার্কিন হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস ডিপার্টমেন্ট।

উৎপাদনকারী প্রতিষ্ঠান এমারজেন্ট বায়ো সল্যুশন দুর্ঘটনাবশত দুটি ভ্যাকসিনের উপাদান মিশিয়ে ফেলে। এ ঘটনায় ওষুধ নিয়ন্ত্রকদের ভ্যাকসিন অনুমোদনে বিলম্ব হয়। এরপর কারখানাটিতে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন উৎপাদন স্থগিত করা হলো।

সরকারের সমালোচনার জেরে তুরস্কে নৌবাহিনীর ১০ সাবেক কর্মকর্তা আটক
বসফরাস প্রণালীতে তুর্কি সরকারের একটি নতুন প্রকল্পের বিরোধিতা করে বিবৃতি দেয়ায় দেশটির নৌবাহিনীর ১০ জন সাবেক কর্মকর্তাকে আটক করা হয়েছে। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলুর বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স।

গত শুক্রবার তুরস্কের ১০৪ জন উচ্চপদস্থ অবসরপ্রাপ্ত নৌকর্মকর্তা এক বিবৃতি দেন। তারা বলেন, ক্যানাল ইস্তাম্বুল নামের এই প্রকল্পের ফলে মন্ট্রিক্স কনভেনশন হুমকির মুখে পড়বে এবং বসফরাস ও দার্দানেলেস প্রণালীতে তুরস্কের একচ্ছত্র নিয়ন্ত্রণ কমে যেতে পারে। সাবেক নৌকর্মকর্তাদের এ বিবৃতিকে সরাসরি চ্যালেঞ্জ হিসেবে দেখছে তুর্কি সরকার।

ইরানে ‘ইসরায়েলি গুপ্তচর’ গ্রেফতার
এক ‘ইসরায়েলি গুপ্তচর’সহ বিদেশি গোয়েন্দা সংস্থার সঙ্গে জড়িত বেশ কয়েকজনকে গ্রেফতার করেছে ইরান। সোমবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। তবে গ্রেফতার ব্যক্তিরা কোন দেশের নাগরিক তা প্রকাশ করা হয়নি। খবর রয়টার্সের।

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের বরাতে বলা হয়েছে, দেশটির পূর্ব আজারবাইজান প্রদেশ থেকে এক ‘ইসরায়েলি গুপ্তচর’ গ্রেফতার করা হয়েছে। এছাড়া বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থার সঙ্গে যোগাযোগ রাখা আরও কয়েকজনও গ্রেফতার হয়েছেন।

এক বছরে সৌদিতে চাকরি হারিয়েছেন ১ লাখ ২৯ হাজার প্রবাসী
সৌদি আরবে বেকারত্বের হার কমাতে দেশটির সরকার একের পর এক পরিকল্পনা নিচ্ছে। আর এসব পরিকল্পনার বেড়াজালে বিপাকে পড়ছেন প্রবাসী ব্যবসায়ীরা। সম্প্রতি দেশটির সরকার প্রবাসীদের জন্য ১২ ক্ষেত্রে কাজ নিষিদ্ধ করেছে।

এক পরিসংখ্যান বলছে, ২০২০ সালে প্রায় ১ লাখ ২৯ হাজার প্রবাসী শ্রমিক কাজ হারিয়ে সৌদি ছাড়তে বাধ্য হয়েছেন। একই সঙ্গে এসব দেশে বিভিন্ন ক্ষেত্রে নিজ দেশের নাগরিকদের চাকরিতে যোগ দেয়ার সংখ্যাও বেড়েছে। সরকারি এক প্রতিবেদন অনুযায়ী, প্রায় ৭৪ হাজার সৌদি নাগরিক দেশের বিভিন্ন ক্ষেত্রে কাজের সুযোগ পেয়েছেন।

ট্রাকচালকের ‘ভুলে’ ট্রেন দুর্ঘটনা: পদত্যাগ করতে চান পরিবহনমন্ত্রী
তাইওয়ানে গত সপ্তাহে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় অন্তত ৪৮ জন নিহত এবং ২০০ জন আহত হয়েছেন। এক ট্রাকচালকের ‘ভুলের’ কারণে ট্রেন-ট্রাক সংঘর্ষ হলে এই হতাহতের ঘটনা ঘটে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তবে, দুর্ঘটনা প্রতিরোধে যথাযথ ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছেন বিশ্বাস থেকে পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন সেখানকার পরিবহনমন্ত্রী লিন চিয়া-লাঙ। খবর ডয়েচে ভেলের।

গত রোববার নিজের ফেসবুক পেজে এক বিবৃতিতে তাইয়ানিজ এ মন্ত্রী বলেছেন, তিনি ওই দুর্ঘটনার পুরো দায়-দায়িত্ব কাঁধে নিচ্ছেন।

পাকিস্তানে ধর্ষণ বৃদ্ধির জন্য ‘অশ্লীলতা’ দায়ী : ইমরান খান
পাকিস্তানে সাম্প্রতিক বছরগুলোতে ধর্ষণ ও যৌন সহিংসতার ঘটনা বেড়ে যাওয়ার পেছনে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির কথা উল্লেখ না করে শুধু অশ্লীলতাকে দায়ী করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

গত রোববার জনগণের কাছ থেকে ফোনকল নিচ্ছিলেন পাকিস্তানি প্রধানমন্ত্রী। এসময় এক ব্যক্তি তাকে প্রশ্ন করেন, দেশটিতে ধর্ষণ ও যৌন সহিংসতা, বিশেষ করে শিশুদের যৌন হয়রানি বেড়ে যাওয়ার বিষয়ে কী পদক্ষেপ নিচ্ছে পাকিস্তান সরকার। জবাবে ইমরান খান বলেন, কিছু লড়াইয়ে সরকার ও আইন একা জিততে পারে না। এতে সমাজেরও অংশগ্রহণ দরকার। তার কথায়, ‘ফাহশি’ (অশ্লীলতা) থেকে নিজেদের রক্ষা করা সমাজের জন্যেও গুরুত্বপূর্ণ।

আদালতে নেতানিয়াহুর বিরুদ্ধে শুনানি শুরু
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতি মামলার শুনানি শুরু হয়েছে। সোমবার জেরুজালেমের একটি আদালতে উপস্থিত হন নেতানিয়াহু। সেখানে শুনানিতে প্রথম দফায় সাক্ষ্য গ্রহণ করা হবে।

৭১ বছর বয়সী এ নেতার বিরুদ্ধে ঘুষ গ্রহণ, জালিয়াতি এবং বিশ্বাসভঙ্গের অভিযোগে দেশটিতে তিনটি মামলা দায়ের করা হয়েছে।

ভূমিকম্পে কেঁপে উঠল নিউজিল্যান্ড
তীব্র কম্পনে কেঁপে উঠেছে নিউজিল্যান্ড। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৮। স্থানীয় সময় সোমবার নিউজিল্যান্ডের উত্তরাঞ্চলীয় দ্বীপের পূর্ব উপকূলে ভূমিকম্পটি আঘাত হানে।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র (ইএমএসসি) জানিয়েছে, ভূপৃষ্ঠ থেকে কম্পন-উৎসের গভীরতা ছিল ৩০ কিলোমিটার (১৮ দশমিক ৬৪ মাইল)।

কেএএ/জেআইএম