ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৩১ মার্চ ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:০৯ পিএম, ৩১ মার্চ ২০২১

বিশ্বে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

‘করোনা’ ঠেকাতে মিয়ানমার সীমান্ত বন্ধ করল চীন
করোনাভাইরাস সংক্রমণের ভয়ে মিয়ানমার সীমান্ত বন্ধ করে দিয়েছে চীন। গত মঙ্গলবার দুই দেশের মধ্যে সংযোগকারী সেতুটি দিয়ে চলাচল বন্ধের সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছে চীনা গণমাধ্যমগুলো।

সাউথ চায়না মর্নিং পোস্টের খবর অনুসারে, সীমান্তবর্তী রুইলি শহরে মিয়ানমারের তিন নাগরিক করোনা পজিটিভ শনাক্তের পরপরই সেতু বন্ধের সিদ্ধান্ত নেয় চীনা কর্তৃপক্ষ। শহরটিতে ফের লকডাউনও জারি করা হয়েছে।

ব্রাজিলের তিন বাহিনীর প্রধানের পদত্যাগ
মহামারির মধ্যে বেশ চাপে রয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। করোনা মোকাবিলায় তার নেতৃত্বে অসন্তুষ্ট দেশের জনগণ। তিনি এই মহামারিকে শুরু থেকেই সেভাবে গুরুত্ব দিচ্ছেন না। আর এর ফল ভোগ করতে হচ্ছে সবাইকে।

বোলসোনারোর ওপর ক্ষোভ থেকে এবার দেশটির তিন বাহিনী অর্থাৎ সেনা, নৌ এবং বিমানবাহিনীর প্রধান পদত্যাগ করেছেন।

করোনা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে ১৪ দেশের উদ্বেগ
করোনাভাইরাসের উৎস নিয়ে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে ওই প্রতিবেদনের বিস্তারিত তথ্য না পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে বিশ্বের ১৪টি দেশ।

করোনাভাইরাস চীনের একটি গবেষণাগার থেকে ছড়িয়েছে কিনা তার চূড়ান্ত রায় দেয়ার আগে আরও তদন্ত করা দরকার বলে সম্প্রতি মন্তব্য করেছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসুস। তবে এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে পর্যাপ্ত তথ্য পেতে ব্যর্থ হওয়ায় উদ্বেগ প্রকাশ করে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডাসহ ওই ১৪টি দেশ।

গোপন নথি বিনিময়ের সময় গ্রেফতার ইতালীয় ও রুশ কর্মকর্তা
গোপন বৈঠকে অর্থের বিনিময়ে নথি দেয়ার অভিযোগে ইতালীয় নৌবাহিনীর এক ক্যাপ্টেন ও এক রুশ কূটনীতিককে গ্রেফতার করেছে পুলিশ। ইতালির পুলিশ বুধবার এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

ইতালীয় ওই কর্মকর্তা ফ্রিগেট যুদ্ধজাহাজের একজন ক্যাপ্টেন এবং গ্রেফতার হওয়া রুশ নাগরিক দূতাবাসে কর্মরত সামরিক কর্মকর্তা। ইতালির পুলিশ জানায়, মঙ্গলবারের গোপন বৈঠকের পর এই দুই ব্যক্তি গুপ্তচরবৃত্তি সংক্রান্ত ও রাষ্ট্রের নিরাপত্তার বিরুদ্ধে অপরাধে জড়িত হয়েছেন। অভিযুক্তদের পরিচয় প্রকাশ করা হয়নি।

মালিতে ফরাসি বিমান হামলায় ১৯ জন নিরীহ মানুষের মৃত্যু : জাতিসংঘ
পশ্চিম আফ্রিকার দেশ মালিতে চলতি বছরের শুরুর দিকে ফরাসি বাহিনীর এক বিমান হামলায় অন্তত ১৯ জন বেসামরিক নিরীহ মানুষের মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার জাতিসংঘ প্রকাশিত এক তদন্ত প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে। তবে এ অভিযোগ অস্বীকার করেছে ফ্রান্স।

জাতিসংঘের তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, গত ৩ জানুয়ারি মালির মধ্যাঞ্চলীয় একটি প্রত্যন্ত গ্রামে বিমান হামলা চালায় ফরাসি বাহিনী। বাউন্টি নামে ওই গ্রামের বাসিন্দাদের অভিযোগ, একটি বিয়ের অনুষ্ঠানে হামলা চালানো হয়েছিল এবং তাতে বেসামরিক নাগরিকদের প্রাণহানি ঘটে।

ভারত থেকে চিনি-তুলা আমদানি করে সম্পর্ক ‘ভালো’ বানাবে পাকিস্তান
ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার অংশ হিসেবে দেশটি থেকে চিনি ও তুলা আমদানি শুরু করছে পাকিস্তান। বুধবার পাকিস্তানি অর্থমন্ত্রী হাম্মাদ আজহার এ ঘোষণা দিয়েছেন। খবর ডনের।

তিনি বলেছেন, পাকিস্তানের অর্থনৈতিক সমন্বয় কমিটি (ইসিসি) বেসরকারিভাবে ভারত থেকে পাঁচ লাখ টন চিনি আমদানির অনুমতি দিয়েছে।

নাইজারের প্রেসিডেন্ট ভবনের কাছে গোলাগুলি
পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের রাজধানী নিয়ামিতে অবস্থিত প্রেসিডেন্ট ভবনের কাছে বুধবার ভোরে তীব্র গোলাগুলির ঘটনা ঘটেছে। আর মাত্র দু’দিন পরেই দেশের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন মোহাম্মদ বেজুম। তার আগেই এমন ঘটনা ঘটল।

রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে যে, স্থানীয় সময় ভোর ৩টার দিকে তীব্র গোলাগুলি শুরু হয়। প্রায় ৩০ মিনিট ধরে গোলাগুলি হয়েছে।

ট্রাম্পের বিরুদ্ধে ২ পুলিশ কর্মকর্তার মামলা
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছেন দুই পুলিশ কর্মকর্তা। চলতি বছরের ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে হামলার ঘটনা কেন্দ্র করেই মামলা করেছেন তারা। সেই সহিংসতায় এক পুলিশসহ পাঁচজন নিহত এবং আরও বহু মানুষ আহত হন।

ট্রাম্পের বিরুদ্ধে মামলার বিষয়ে পুলিশ কর্মকর্তা জেমস ব্লেসিংগেম এবং সিডনি হেমবি বলেন, তারা শারীরিক ও মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছেন। তাদের অভিযোগ, ট্রাম্প সে সময় সহিংসতাকে উসকে দিয়েছিলেন।

জার্মানিতে ৬০ বছরের কম বয়সীদের জন্য অ্যাস্ট্রাজেনেকার টিকা স্থগিত
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন ৬০ বছরের কম বয়সীদের জন্য স্থগিত করেছে জার্মানি। ভ্যাকসিন নিয়ে রক্ত জমাট বাঁধার ঝুঁকি থাকায় মঙ্গলবার এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। খবর বিবিসির।

জার্মানিতে ২৭ লাখ লোক অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিয়েছে। এদের মধ্যে ৩১ জনের ক্ষেত্রে রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটেছে।

কড়া নিরাপত্তায় নন্দীগ্রাম, রাত পোহালেই ভোট
পশ্চিমবঙ্গে দ্বিতীয় দফার নির্বাচন বৃহস্পতিবার (১ এপ্রিল)। এ নির্বাচনে মূল নজর নন্দীগ্রামে। কারণ, নন্দীগ্রামের নির্বাচনের ফল আগামী দিনের পশ্চিমবঙ্গে রাজনীতির গতিপ্রকৃতি বদলে দিতে পারে।

নির্বাচনের আগে থেকেই উত্তপ্ত হয়ে উঠছে নন্দীগ্রাম। সে কারণে জাতীয় নির্বাচন কমিশন সেখানে শান্তিপূর্ণ ও অবাধ নির্বাচন করতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এমনকি নন্দীগ্রামের নির্বাচনের পর বাড়তি নজর দিয়ে নির্বাচন কমিশনে বিশেষ একটি সেল গঠন করা হয়েছে।

কেএএ/এমএস